রবিবার ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা সুরক্ষা সরঞ্জাম কিনতে ৩ লাখ ডলার দিচ্ছে এডিবি

স্টাফ রিপোর্টার ॥ করোনা ভাইরাসের মহামারী মোকাবেলায় জরুরী সহায়তা হিসেবে স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম কিনতে বাংলাদেশকে ৩ লাখ ডলার দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা স্থানীয় মুদ্রায় দুই কোটি ৫২ লাখ টাকা। এশিয়ার ঋণদাতা সংস্থাটির পরিচালনা পর্ষদ শুক্রবার এই সহায়তা প্যাকেজ অনুমোদন করেন বলে শনিবার ঢাকা অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই অর্থ দিয়ে পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট, এন ৯৫ মাস্ক, সেইফটি গগলস, অ্যাপ্রন, থার্মোমিটার ও বায়ো-হ্যাজার্ড ব্যাগসহ স্বাস্থ্য নিরাপত্তার সরঞ্জাম কেনা হবে। এর আগে এসবের একটি তালিকা ও চাহিদ এডিবি অফিসে পাঠিয়েছিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এসব জিনিস দেশে ভাইরাসটির ছড়ানো ঠেকাতে সরকারের প্রচেষ্টাকে জোরদার করবে মনে করে এডিবি।

এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেছেন, বাংলাদেশ সরকার করোনাভাইরাস মোকাবেলায় সহায়তা দেয়ার জন্য এডিবিকে অনুরোধ করেছে। দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে এডিবি এই কঠিন সময়ে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। নোভেল করোনাভাইরাসের মহামারী মোকাবেলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য জরুরী সহায়তা হিসেবে ১৮ মার্চ ৬৫০ কোটি ডলারের প্রাথমিক প্যাকেজ ঘোষণা করে এডিবি। এডিবির সদস্যভুক্ত ৬৮টি দেশ এই সহজ শর্তের ঋণ ব্যবহার করতে পারবে। কনসেশনাল এ ঋণে সুদের হার দুই শতাংশ।

বাংলাদেশসহ বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বাংলাদেশে সরকারী হিসেবে এখন পর্যন্ত ৪৮ জন আক্রান্ত আর মারা গেছে ৫ জন। সুস্থ হয়েছেন ১১ জন। বিশ্বে এ পর্যন্ত আক্রান্ত সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে গেছে। এদের মধ্যে মারা গেছেন ২৮ হাজারের বেশি। আর চিকিৎসা নিয়ে সেরে উঠেছেন ১ লাখ ৩৭ হাজারের বেশি। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৪৫         মাধ্যমিকে পাসের হার ৮২.৮৭ %         শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ঢাকামুখী মানুষের ঢল         দুবাই থেকে ফিরলেন আটকে পড়া ২৬২ জন         দিনাজপুর বোর্ডে এসএসসি পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৭৩         এসএসসি : যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী         বাংলাদেশে সংক্রমণের মাত্রা উর্ধ্বমুখী থাকলেও আজ খুলছে সব ধরণের কার্যক্রম         মৌলভীবাজারের বড়লেখায় ইউনিয়ন ভূমি কর্মকর্তার করোনা উপসর্গ নিয়ে মৃত্যু         দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস         কৃষ্ণাঙ্গ হত্যার জেরে সংঘর্ষ ॥ যুক্তরাষ্ট্রে ১৬টি অঙ্গরাজ্যে কারফিউ জারি         সামাজিক দূরত্ব না মানায় রোমানিয়ার প্রধানমন্ত্রীকে জরিমানা         খুলে দেওয়া হল আল-আকসা মসজিদ         জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করছেন ট্রাম্প         মহামারীর মাঝেই ইতিহাস গড়ে মহাকাশে পাড়ি!         ইরানে ‘ভালোবাসার অপরাধে’ কন্যার শিরশ্ছেদ করলেন বাবা         জীবন-জীবিকার লড়াই ॥ তালা খুলছে আজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া         করোনা প্রতিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্ত করুন         রেকর্ড প্রবৃদ্ধির টার্গেট ॥ নতুন বাজেটে জিডিপি নির্ধারণ ৮.৫ শতাংশ         মৃত্যু ও আক্রান্তে ভারতের রেকর্ড        
//--BID Records