রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার্স ভাইরাসের সঙ্গে করোনার ব্যাপক মিল

সার্স ভাইরাসের সঙ্গে করোনার ব্যাপক মিল

অনলাইন ডেস্ক ॥ ক্রমেই বিশ্বব্যাপী ভয়ানক আকার ধারণ করছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের সব দেশই হিমশিম খাচ্ছে এ ভাইরাস মোকাবিলায়। গবেষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর প্রতিষেধক আবিষ্কারে।

চীন, যুক্তরাষ্ট্র, জাপান ও রাশিয়ার গবেষকরা এর প্রতিষেধকরা আবিষ্কারে অনেকদূর এগিয়েছেনও। তবে এবার ভারতের ডাক্তাররা দেখালেন, এ ভাইরাস একজনের দেহে প্রবেশ করলে এটি কেমন আকার ধারণ করে এবং মাইক্রোস্কোপে দেখতে কেমন লাগে।

ভারতে প্রথম আক্রান্ত হয়েছিলেন কেরালার এক ব্যক্তি। গত ৩০ জানুয়ারি তার শরীরে করোনা ধরা পড়ে। যদিও তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে, তার শরীরে সংক্রমণ হওয়ার পর পুনের বিজ্ঞানীদের অণুবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে সেই ভাইরাসের ছবি। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে।

সেই ছবি দেখেই বিশেষজ্ঞরা বলছেন, ২০০২ সালে ছড়িয়ে পড়া সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোমের (Sars-CoV) ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের ব্যাপক মিল রয়েছে। চিনের উহান ফেরত কেরলের ওই ছাত্রীর নমুনা থেকে পাওয়া করোনাভাইরাসের ছবি দেখেই বিশেষজ্ঞরা এই বিষয় নিশ্চিত হন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিবেশী দেশ ভারতে এখন পর্যন্ত ৮৮৭ জন আক্রান্ত হয়েছে। আর এ ভাইরাসে দেশটিতে ২০ জনের মৃত্যু হয়েছে।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records