মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সার্স ভাইরাসের সঙ্গে করোনার ব্যাপক মিল

সার্স ভাইরাসের সঙ্গে করোনার ব্যাপক মিল

অনলাইন ডেস্ক ॥ ক্রমেই বিশ্বব্যাপী ভয়ানক আকার ধারণ করছে প্রাণঘাতী করোনাভাইরাস। বিশ্বের সব দেশই হিমশিম খাচ্ছে এ ভাইরাস মোকাবিলায়। গবেষকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর প্রতিষেধক আবিষ্কারে।

চীন, যুক্তরাষ্ট্র, জাপান ও রাশিয়ার গবেষকরা এর প্রতিষেধকরা আবিষ্কারে অনেকদূর এগিয়েছেনও। তবে এবার ভারতের ডাক্তাররা দেখালেন, এ ভাইরাস একজনের দেহে প্রবেশ করলে এটি কেমন আকার ধারণ করে এবং মাইক্রোস্কোপে দেখতে কেমন লাগে।

ভারতে প্রথম আক্রান্ত হয়েছিলেন কেরালার এক ব্যক্তি। গত ৩০ জানুয়ারি তার শরীরে করোনা ধরা পড়ে। যদিও তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে, তার শরীরে সংক্রমণ হওয়ার পর পুনের বিজ্ঞানীদের অণুবীক্ষণ যন্ত্রে ধরা পড়েছে সেই ভাইরাসের ছবি। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে।

সেই ছবি দেখেই বিশেষজ্ঞরা বলছেন, ২০০২ সালে ছড়িয়ে পড়া সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোমের (Sars-CoV) ভাইরাসের সঙ্গে করোনাভাইরাসের ব্যাপক মিল রয়েছে। চিনের উহান ফেরত কেরলের ওই ছাত্রীর নমুনা থেকে পাওয়া করোনাভাইরাসের ছবি দেখেই বিশেষজ্ঞরা এই বিষয় নিশ্চিত হন।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিবেশী দেশ ভারতে এখন পর্যন্ত ৮৮৭ জন আক্রান্ত হয়েছে। আর এ ভাইরাসে দেশটিতে ২০ জনের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৬৮৬৪৫
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৭৮১০২
শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records