বুধবার ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারত সীমান্ত দিয়ে অবৈধভাবে আসছে বাংলাদেশী

ভারত সীমান্ত দিয়ে অবৈধভাবে আসছে বাংলাদেশী
  • * দৌলতপুরে প্রবাসীদের বাড়িতে লাল পতাকা

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া ॥ কুষ্টিয়ার দৌলতপুরে প্রবাসীদের বাড়িতে বাড়িতে লাল পতাকা উড়ানো হয়েছে। সাধারণ মানুষ যাতেকরে বুঝতে পারে লাল পতাকা উড়ানো বাড়িতে বিদেশ ফেরত মানুষ বা কেউ রয়েছেন। দৌলতপুরের বিভিন্ন এলাকার বিদেশ ফেরতদের বাড়ি চিহ্নিত করে তাদের বাড়িতে দৌলতপুর থানা পুলিশ লাল পতাকা উড়িয়েছেন। এতেকরে সহজেই বুঝা যাচ্ছে প্রবাসী বা বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়ি বা বিদেশ ফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে আছেন কিনা। উপজেলার মহিষকুন্ডি, ভাগজোত, প্রাগপুর, আদাবাড়িয়া, তেকালা, ধর্মদহ, শেহালা, বোয়লিয়া, খলিশাকুন্ডি, বড়গাংদিয়া,আল্লারদর্গা. চামনাই, দৌলতপুর ও মথুরাপুরসহ দৌলতপুরের ১৪ ইউনিয়নের বিভিন্ন এলাকার বিদেশ ফেরত ৭৮জন হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের বাড়িতে লাল পতাকা উড়ানো বা লাগানো হয়েছে। যারা সার্বক্ষনিক প্রশাসনের নজরদারিতে আছেন।

দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ও দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) মো. আজগর আলী শনিবার উপজেলার বিভিন্ন এলাকায় বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে তাদের সতর্ক ও সচেতন করেছেন। তারা যেন কোনভাবেই ঘরের বাইরে বের না হ’ন এবং হোম কোয়ারেন্টাইনে থাকেন বা মেনে চলেন। এছাড়াও দৌলতপুরের ১৪ ইউনিয়নের ১৪জন অফিসারকে নিয়োগ দেওয়া হয়েছে হোম কোয়ারেন্টাইনে থাকা ৭৮জন বিদেশ ফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টাইন মানছেন কিনা তা তদারকি করার জন্য।

অপরদিকে দৌলতপুরের ৪৬ কি. মি. সীমান্তের প্রায় অর্ধেক সীমান্ত এলাকায় উন্মুক্ত রয়েছে যেখানে ভারত সীমান্তে কাটাতারের বেড়া নেই। এই উন্মুক্ত সীমান্ত দিয়ে ভারতের কেরালা রাজ্যে অবৈধভাবে শ্রম দিতে যাওয়া দৌলতপুর সীমান্ত এলাকার চরাঞ্চলের খেটে খাওয়া সাধারণ মানুষের অনেকে রয়েছেন তারা এখন অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের চেষ্টা করছেন এবং অনেকে প্রবেশও করেছেন। ভারতের কেরালা রাজ্য থেকে বাংলাদেশীসহ বিদেশীদের বের করে দেওয়া হলে বাংলাদেশীদের অনেকেই দৌলতপুর সীমান্তের ওপার ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানা ও নদীয়া জেলার হোগলবাড়িয়া থানার বিভিন্ন এলাকার সীমান্ত সংলগ্ন গ্রামে অবস্থান করছেন। সুযোগ পেলেই তারা অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করার সম্ভাবনা রয়েছে বলে সীমান্ত সংলগ্ন গ্রামবাসী সূত্রে জানিয়েছে। দু’দিন আগে অবৈধভাবে ভারত থেকে আসা ৩জন বাংলাদেশীকে চিহ্নিত করে তাদের বাড়িতে লাল পতাকা উড়িয়েছে পুলিশ।

ভারত থেকে আসা বাংলাদেশীদের বিষয়ে সীমান্ত সংলগ্ন রামকৃষ্ণপুর ইউপি চেয়ারম্যান সিরাজ মন্ডল জানান, তার ইউনিয়নের ভারতের কেরালা থেকে আসা ৩জনকে চিহ্নিত করে দৌলতপুর থানা পুলিশকে জানানো হলে পুলিশ তাদের বাড়িতে লাল পতাকা উড়িয়ে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছেন।

এবিষয়ে দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, সীমান্তে কড়া নজরদারি করার জন্য বিজিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে এবং তারা সতর্ক অবস্থানে রয়েছেন। এছাড়াও দৌলতপুরে ৭৮জন বিদেশ ফেরত ব্যক্তি হোম কোয়ারেন্টাইনে রয়েছে। তাদের সার্বক্ষনিক নজরদারিতে রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের সড়ক উন্নয়নে ২৭৪ কোটি টাকা অনুমোদন         বিএনপির অপকৌশলে ভোটার উপস্থিতি কম ॥ কাদের         মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না         মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার হবে : তথ্য প্রতিমন্ত্রী         সমুদ্র অর্থনীতির সম্ভাবনার ফল পেতে প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ জনবল প্রয়োজন : এলজিআরডি মন্ত্রী         দেশে ফেরা মাত্রই পিকে হালদারকে গ্রেফতারের নির্দেশ         এইচএসসির ফরম পূরণের কিছু টাকা ফেরতের সিদ্ধান্ত         আলিয়া মাদরাসা সংলগ্ন মাঠটি উন্মুক্ত করা হবে : মেয়র তাপস         সন্ধ্যার পর বন্ধ থাকবে দুর্গাপূজার মণ্ডপ         ঢাকা দক্ষিণ সিটিতে গুরুত্বপূর্ণ পাঁচ পদে রদবদল         নবেম্বরের মধ্যে বিজেএমসির শ্রমিকদের পাওনা পরিশোধ         কামাল হোসেনকে বহিষ্কারের হুমকি গণফোরামের বিদ্রোহীদের         পাউবোর প্রধান প্রকৌশলীসহ ১১ জনের বিরুদ্ধে দুদকের মামলা         করোনা ভাইরাসে আরও ২৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৫         ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে শাহবাগ অবরোধ         আলুর দাম ৩৫ টাকা যাতে বাস্তবায়ন হয় সেজন্য আমরা চেষ্টা করবো ॥ কৃষিমন্ত্রী         আফগানিস্তানে ভিড়ের চাপে পিষ্ট হয়ে অন্তত ১৫ জনের মৃত্যু         হাইকোর্টে জামিন হয়নি এনু-রূপনের         সংসদের বিশেষ অধিবেশন বসছে ৮ নবেম্বর         লঘুচাপের প্রভাবে হতে পারে ঝড়, বন্দরে সতর্ক সঙ্কেত