বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মহাখালীতে অলস বসে আছে সাত শতাধিক বাস

আজাদ সুলায়মান ॥ নজরদারি না থাকায় করোনাভাইরাসের সর্বোচ্চ ঝুঁকিতে পড়েছে বাসযাত্রীরা। এখন অধিকাংশ যাত্রীই এড়িয়ে চলছেন বাসের মতো গণপরিবহন। এতে রাজধানীতে সিটি সার্ভিসের বাসে একদিকে চলছে ভিড়, অন্যদিকে আন্তঃজেলার বাসগুলোতে দেখা দিয়েছে যাত্রীশূন্যতা। রাজধানীর মহাখালী টার্মিনাল সরেজমিন পরিদর্শনে এমনই চিত্র চোখে পড়েছে। শুধু এই একটি টার্মিনালেই অলস পড়ে আছে ৭ শতাধিক বাস। করোনাভাইরাসে আগ্রাসন বাড়তে থাকায় রাজধানীতে গণপরিবহনে সঙ্কট চরম আকার ধারণ করতে পারে।

রবিবার দুপুরে উত্তরা ও বিমানবন্দর এলাকা ঘুরে দেখা যায়, বাস- মিনিবাসের সংখ্যা কমে গেছে উল্লেখযোগ্য হারে। যেখানে বিমানবন্দর গোলচক্কর বাস স্টপেজে প্রতিদিন বাস-মিনিবাসের জটলা লেগে থাকত, এখন বদলে গেছে সে দৃশ্য। সিটি সার্ভিসের হাতেগোনা কয়েকটি বাস অনেকক্ষণ পর পর এলেও তাতেও যাত্রী মিলছে না। সকালে অফিস সময়ে কিছুটা যাত্রীর ভিড় থাকলেও দুপুরে ফাঁকা। বলাকা পরিবহনের চালক নাজিম জানালেন, দিন দিনই কমে আসছে যাত্রী ও বাসের সংখ্যা। করোনার রোগী ও মৃত্যু বাড়ার খবরে চালক ও হেলপাররা গাড়ি বের করতে সাহস পায় না। আবার যে কয়টা বাস-মিনিবাস বের করা হয়- সেগুলোতেও যাত্রী কম। একেবারেই দায়ে না ঠেকলে কেউ পারতপক্ষে বাসে ওঠে না। এটা তো সিটি সার্ভিসের চিত্র। দূরপাল্লা ও আন্তঃজেলা বাস সার্ভিসের অবস্থা আরও খারাপ। করোনা আতঙ্কে অনেক মানুষ ঢাকা ছেড়ে গ্রামে চলে যাচ্ছে। কিন্তু গ্রাম থেকে কেউ আসছেন না। কিছু মানুষ ঢাকা ছাড়লেও গ্রাম থেকে বাস আসছে একেবারেই খালি।

এ সম্পর্কে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন- দেশের ৯৩ শতাংশ মানুষ গণপরিবহন ব্যবহার করেন। করোনায় এখন যে অবস্থা তাতে তো যাত্রীদের পক্ষে গণপরিবহনে যাতায়াত বন্ধ করা সম্ভব নয়। তাই প্রতিনিয়ত গণপরিবহনগুলোতে জীবাণুনাশক স্প্রে করতে হবে।

শীর্ষ সংবাদ:
ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫