শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পশ্চিমবঙ্গ ও দিল্লীসহ ভারতের ৭৫ জেলা লকডাউন

  • কুয়েতে কার্ফু, অস্ট্রেলিয়া শাটডাউন

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের প্রায় সব দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় রবিবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ১৮ হাজার ৫০০। এর মধ্যে ১৩ হাজার ৬৭১ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৯৬ হাজার ১০ জন। এদিকে করোনায় রবিবার আরও নতুন করে স্পেনে ৩৯৪, ইরানে ১২৯, যুক্তরাষ্ট্রে ৮৪, ইন্দোনেশিয়ায় ১০, যুক্তরাজ্যে ৭ ও ভারতে তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়া ভারতজুড়ে ট্রেন চলাচল বন্ধ,পশ্চিমবঙ্গ ও দিল্লীসহ ৭৫ জেলা লকডাউন এবং কুয়েতে কার্ফু জারি ও অস্ট্রেলিয়ায় সারাদেশে শাটডাউন ঘোষণা করা হয়েছে। খবর এএফপি, বিবিসি, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, আলজাজিরা, সিএনএন, ইরনা, সৌদি প্রেস এজেন্সি, সাউথ চায়না মর্নিং পোস্ট, আল আরাবিয়া, নিউইয়র্ক টাইমস, ডন, ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো ও ইয়াহু নিউজের।

স্পেনে ২৪ ঘণ্টায় আরও ৩৯৪ জনের মৃত্যু ॥ স্পেনে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩৯৪ এবং নতুন করে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩ হাজার ৬৪৬ জন। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালির পর করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ এবং প্রাণহানি এখন স্পেনে। শনিবার দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৯২৬ জন থাকলেও একদিনে তা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৫৭২ জনে।

ইরানে আরও ১২৯ জনের মৃত্যু ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রবিবার ইরানে আরও ১২৯ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৮৫ জনে। ইরানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন অন্তত ২১ হাজার ৬৩৮ জন। এদিকে করোনাভাইরাসের বিস্তার রোধে যুক্তরাষ্ট্রের সহযোগিতার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। তিনি যুক্তরাষ্ট্রকে ‘ইরানের সবচেয়ে বড় শত্রæ’ এবং করোনাভাইরাস বিরোধী লড়াইয়ে সহায়তার প্রস্তাবকে ‘ভণ্ডামি’ বলে অভিহিত করেছেন।

যুক্তরাষ্ট্রে আরও ৮৪ জনের মৃত্যু ॥ যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও অন্তত ৮৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৪০ জন। নতুন করে আক্রান্ত হয়েছে সাত হাজারের বেশি মানুষ। এদিকে বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শনিবার এক টুইট বার্তায় হাইড্রো ক্লোরোকুইন এবং এজিথ্রোমাইসিন জাতীয় ওষুধ এক সঙ্গে সেবন করলে আক্রান্ত রোগীরা সেরে উঠবেন বলে জানিয়েছেন।

ইন্দোনেশিয়ায় নতুন মৃত ১০ ॥ ইন্দোনেশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত ৬৪ এবং মৃত ১০। দেশটিতে মোট আক্রান্ত ৫১৪ এবং মৃত ৪৮ জনে পৌঁছেছে।

যুক্তরাজ্যে আরও ৭ জনের মৃত্যু ॥ ওয়েলসে নতুন করে সাতজন মারা যাওয়ার মধ্য দিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রবিবার পর্যন্ত যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ২৪০ জনে দাঁড়িয়েছে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে পাঁচ হাজার ১৮ জন। দেশটিতে সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৯৩ জন।

ভারতজুড়ে ট্রেন চলাচল বন্ধ, পশ্চিমবঙ্গ ও দিল্লীসহ ৭৫ জেলা লকডাউন, মৃত বেড়ে ৭ ॥ করোনাভাইরাসের বিস্তার রোধে দেশজুড়ে সব ধরনের যাত্রীবাহী ট্রেন পুরোপুরি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। আগামী ৩১ মার্চ পর্যন্ত মেইল, এক্সপ্রেস, প্যাসেঞ্জার, লোকালসহ সব ধরনের ট্রেন সেবা বন্ধ থাকবে। ভারতে নতুন করে আরও ৮৩ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪১ জন এবং রবিবারই আরও তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে আনন্দবাজার। এ নিয়ে ভারতে মৃতের সংখ্যা বেড়ে সাতজনে দাঁড়াল। করোনাভাইরাস পরিস্থিতির দ্রæত অবনতি ঘটতে থাকায় কেন্দ্রীয় সরকার ইতোমধ্যে দেশটির অন্তত ৭৫টি জেলা পুরোপুরি লকডাউন করে দিয়েছে। এদিকে করোনাভাইরাসের বিস্তার রোধে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য লকডাউন করে দেয়া হয়েছে। সোমবার বিকেল ৫টা থেকে ২৭ মার্চ বিকেল ৫টা পর্যন্ত চলবে এই লকডাউন। রবিবার রাজ্য সরকারের পক্ষ থেকে এক জরুরী বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়, লকডাউনের সময়ে আপদকালীন পরিষেবা বাদ দিয়ে বাকি সব কিছু বন্ধ হচ্ছে পৌর শহরগুলোই। করোনার সংক্রমণ প্রতিরোধে রবিবার সকাল ৭টা থেকে ভারতজুড়ে ‘জনতা কারফিউ’ শুরু হয়েছে। রাত ৯টা পর্যন্ত চলে এই কারফিউ। এদিকে পশ্চিমবঙ্গের পর ভারতের রাজধানী নয়াদিল্লীতে লকডাউন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সোমবার সকাল ৬টা থেকে ৩১ মার্চ মধ্য রাত পর্যন্ত দিল্লীতে লকডাউন বলবত থাকবে বলে জানিয়েছেন তিনি। আম আদমি পার্টির নেতা ও দিল্লীর মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, আমরা সোমবার সকাল ৬টা থেকে ৩১ মার্চ মধ্য রাত পর্যন্ত দিল্লীতে লকডাউন আরোপের সিদ্ধান্ত নিয়েছি।

কুয়েতে কার্ফু জারি, লঙ্ঘনে ৩ বছরের জেল ॥ করোনাভাইরাস সংক্রমণ (কোভিড-১৯) মোকাবেলায় পারস্য উপসাগরীয় দেশ কুয়েতে ১১ ঘণ্টার জন্য কার্ফু জারি করা হচ্ছে। কুয়েতের উপ-প্রধানমন্ত্রী আনাস আল-সালেহের বরাত দিয়ে কুয়েতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কুয়েত নিউজ এজেন্সি (কুনা) জানায়, স্থানীয় সময় রবিবার বিকেল ৫টা থেকে সোমবার ভোর ৪টা পর্যন্ত এ কারফিউ অব্যাহত থাকবে। উপ-প্রধানমন্ত্রী জানান, কেউ এ কারফিউ লঙ্ঘন করলে তাকে ৩ বছরের কারাদণ্ড বা ১০ হাজার কুয়েতি দিনার (বাংলাদেশী ২৭ লাখ ৩২ হাজার ১১৬ টাকা) অর্থদণ্ড দেয়া হবে। শনিবার পর্যন্ত কুয়েতে ১৭৬ জন কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন বলে জানায় দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। এর মধ্যে সুস্থ হয়েছেন ২৭ জন এবং এখনও কারও মৃত্যু হয়নি।

থাইল্যান্ডে নতুন করে ১৮৮ জন আক্রান্ত ॥ থাইল্যান্ডে রবিবার নতুন করে করোনাভাইরাসে ১৮৮ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫৯৯ জনে। দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ভিসানুয়াথিন সংবাদ সম্মেলনে আরও ১৮৮ জনের আক্রান্ত হওয়ার ঘোষণা দেন। মুখপাত্র আরও জানান, আক্রান্ত ৫৯৯ জনের মধ্যে ৫৫৩ জন হাসপাতালে চিকিৎসাধীন। এদের মধ্যে সাতজনের অবস্থা আশঙ্কাজনক। ৪৫ জন সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে। থাইল্যান্ডে করোনাভাইরাসে এ পর্যন্ত একজন মারা গেছে।

অস্ট্রেলিয়ায় সারাদেশে শাটডাউন ॥ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সারাদেশে শাটডাউন জারি করেছে অস্ট্রেলিয়া। ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দ্রæত বাড়তে থাকায় প্রধানমন্ত্রী স্কট মরিসন এই ঘোষণা দিয়েছেন। ঘোষণা অনুসারে, সোমবার দুপুর থেকে বার, ক্লাব, জিমনেসিয়াম ও প্রার্থনালয় বন্ধ থাকবে। রেস্তরাঁ ও ক্যাফে খোলা থাকলেও শুধু খাবার কেনা যাবে। রবিবার পর্যন্ত অস্ট্রেলিয়ায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩১৫ জনে পৌঁছেছে। মৃত্যু হয়েছে সাতজনের।

শীর্ষ সংবাদ:
শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ