সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কৃষিতে অবদানের জন্য এআইপি কার্ড দেবে সরকার

স্টাফ রিপোর্টার ॥ সিআইপির আদলে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা ২০১৯ (এআইপি নীতিমালা ২০১৯) অনুযায়ী প্রথমবারের মতো এআইপি (এগ্রিকালচার ইমপরটেন্ট পারসন) নির্বাচন করা হবে। তাই এআইপি ২০২০ নির্বাচনের জন্য আবেদন আহ্বান করা হয়েছে।

এআইপি ২০২০ নির্বাচনের জন্য নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা ২০১৯ কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে িি.িসড়ধ.মড়া.নফ কৃষি সম্প্রসারণ অধিদফতরের ওয়েবসাইট িি.িফধব.মড়া.নফ বা কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইট িি.িধরং.মড়া.নফ পাওয়া যাবে। এ ছাড়া এআইপি ২০২০ এর নির্ধারিত আবেদন ফরম কৃষি সম্প্রসারণ অধিদফতরের সকল উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে।

সফল কৃষক ও ভাল উৎপাদনকারীকে সিআইপির আদলে এআইপি পুরস্কার প্রদান করা হবে। এআইপি এ্যাওয়ার্ড প্রাপ্তরা সিআইপির মতো সুযোগ-সুবিধা পাবেন। নিম্নোক্ত ৫ টি বিভাগে সর্বোচ্চ ৪৫ জন ব্যক্তিকে এআইপি ২০২০ হিসেবে নির্বাচন করা হবে বলে কৃষি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিভাগগুলো হলো- (ক) কৃষি উদ্ভাবন (জাত/প্রযুক্তি) (খ) কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প (গ) রফতানিযোগ্য কৃষি পণ্য উৎপাদন (ঘ) স্বীকৃত বা সরকার কর্তৃক রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন এবং (ঙ) বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্ত।

আগ্রহী ব্যক্তিদের ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি ২০২০ এর মনোনয়ন ফরম ও নিয়মাবলী সংগ্রহ করে তা পূরণপূর্বক ১৪ এপ্রিলের মধ্যে উপজেলা কমিটির নিকট জমার জন্য অনুরোধ করা হয়েছে।’ উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বাছাইপূর্বক ৩০ এপ্রিলের মধ্যে জেলা কমিটির নিকট প্রেরণ করবেন। জেলা কমিটি ১৫ মের মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে পাঠাবেন। কৃষি সচিব মোঃ নাসিরুজ্জামান জনকণ্ঠকে বলেন, একজন সিআইপি যে ধরনের সুযোগ সুবিধা পান তার সবই পাবেন একজন এআইপি। আমরা সেই নীতিমালা করেছি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৬০৫৫৫
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭২০৭৩
শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়