সোমবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীন হংকং জাপান ও ইরাকে সব স্কুল বন্ধ ঘোষণা

  • করোনা আতঙ্কে ইরানে জুমার নামাজ বন্ধ

জনকণ্ঠ ডেস্ক ॥ চীনে সবশেষ হিসেব অনুযায়ী প্রাণঘাতী নোবেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৮২৪। এর মধ্যে মৃত্যু হয়েছে ২৭ শ’ ৭৮ জনের। এত মৃত্যু ও আক্রান্তের মধ্যেও হাসপাতালে চিকিৎসা দিয়ে সারিয়ে তুলেছে ৩৬ হাজার ১১৭ রোগীকে। শুক্রবার এ তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদফতর। শুধু বৃহস্পতিবারই হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে ৩ হাজার ৬২২ জন। এদিকে হংকংয়ে ১৮ কোটি স্কুল শিক্ষার্থীকে টেলিভিশনে পাঠ দিচ্ছেন শিক্ষকরা। এ ছাড়া ইরান সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে শুক্রবার জুমার নামাজ বাতিল ঘোষণা করে। খবর সিনহুয়া, বিবিসি, রয়টার্স ও সিএনএনের।

বিশ্বব্যাপী দিন দিন বেড়েই চলেছে করোনাভাইরাসে আক্রান্ত দেশের সংখ্যা। শেষ খবর পর্যন্ত বিশ্বের ৫৩ দেশে ছড়িয়েছে এ ভাইরাস। করোনাভাইরাসের সংক্রমণ এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে এখনই কার্যকর ও সমন্বিত পদক্ষেপ না নেয়া গেলে বিশ্বজুড়ে এর প্রাদুর্ভাব সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস গেব্রিয়েসাস। ভাইরাসটি ‘নির্ণায়ক বিন্দুতে’ পৌঁছেছে এবং এর ‘মহামারী হয়ে ওঠার আশঙ্কা’ রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশের একের পর এক পদক্ষেপের মধ্যেই তেদ্রোস পরিস্থিতি মোকাবেলায় সরকারগুলোকে দ্রুত ও আরও জরুরী পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন। নতুন এ পর্যায়ে ভাইরাসটি এখন চীনের বাইরের দেশগুলোতে হু হু করে ছড়িয়ে পড়ছে। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো চীনের চেয়ে দেশটির বাইরে বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। চীনের ভেতর ভাইরাসটিকে ‘বেঁধে রাখা’ সম্ভব না হওয়ায় বিশ্বের বিভিন্ন দেশ এখন চিকিৎসা উপকরণের মজুদ বাড়াচ্ছে; বিশ্লেষকরা বিশ্বজুড়ে নতুন অর্থনৈতিক মন্দারও আশঙ্কা করছেন।

কয়েকদিন ধরে ইরান ও ইতালিতে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেড়েছে। নতুন আক্রান্তদের মধ্যে ইরানের নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসুমে এবতেকারও আছেন। ২৪ ঘণ্টার ব্যবধানে আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়াসহ অন্তত নতুন ১০ দেশে ভাইরাসে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। তেদ্রোস বলেন, (চীন ছাড়া) বাকি পৃথিবীতে যা ঘটছে, তা নিয়েই এখন আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা এখন এমন এক সংবেদনশীল পর্যায়ে পৌঁছেছি যে, সংক্রমণ পরিস্থিতি যে কোন দিকে যেতে পারে, নির্ভর করছে কিভাবে তা আমরা মোকাবেলা করব।

ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৮৩ হাজার ছাড়িয়ে গেছে। এ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের বাকি সব মহাদেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার পর্যন্ত চীনসহ প্রায় অর্ধশত দেশে আক্রান্তের খোঁজ মিলেছে। বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছেছে দুই হাজার ৮৫৮ জনে।

এদিকে করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বজুড়ে ভ্রমণ বিষয়ক নানা বিধিনিষেধ ব্যবসা বাণিজ্যে প্রভাব ফেলতে পারে শঙ্কায় বিভিন্ন শেয়ার বাজারের সূচক পড়ে গেছে। পরিস্থিতি মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশ সতর্কতামূলক নানা পদক্ষেপ নিয়েছে। চীনের মূল ভূখণ্ড ও হংকংয়ের পাশাপাশি জাপান ও ইরাকও তাদের দেশের সব স্কুল বন্ধ ঘোষণা করেছে। শুধু তাই নয়, চীন ও হংকংয়ের ১৮ কোটি স্কুল শিক্ষার্থী তাদের বাড়িঘর থেকে পাঠক্রম অনুকরণ করছে। এক্ষেত্রে টেলিভিশনে শিক্ষকরা ছাত্রছাত্রীদের পাঠ দিচ্ছেন। সৌদি আরব বিদেশী ওমরাহযাত্রীদের দেশে ঢোকায় সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে। এ সিদ্ধান্ত জুলাইয়ে দেশটিতে হজ করতে যাওয়া বিদেশীদের ওপর কোন প্রভাব ফেলবে কি না, তা স্পষ্ট হওয়া যায়নি। ইরান দেশের ভেতর মানুষের অপ্রয়োজনীয় ভ্রমণে বিধিনিষেধ আরোপ করেছে; করোনাভাইরাস আতঙ্কে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে তেহরান ও অন্যান্য শহরে জুমার নামাজের জামাত বন্ধ করা হয়েছে। দেশটিতে ৪০ বছরের মধ্যে এই প্রথম এমন ঘটনা ঘটল।

চীনের মূল ভূখণ্ড থেকে আসা সব বিদেশীদের দেশে ঢোকায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে অস্ট্রেলিয়া। ভাইরাস এরই মধ্যে ইতালিতে ১৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে। দেশটি তাদের ১১ শহরকে ‘কোয়ারেন্টাইন’ করে রেখেছে। গ্রীস তাদের কার্নিভাল সংক্রান্ত সব কার্যক্রম বাতিল করেছে। বৃহস্পতিবার দেশের ভেতর করোনাভাইরাসে আক্রান্ত আরও ৪৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন চীনের ন্যাশনাল হেলথ কমিশন। এর মধ্যে ৪১ জনই হুবেই প্রদেশের। এদিন আরও ৩২৭ নতুন রোগী শনাক্ত হওয়ার খবর দিয়েছে চীনা কর্তৃপক্ষ। তাদের নয়জন ছাড়া বাকিরা সবাই হুবেইয়ের। সব মিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৭৮ হাজার ৮২৪ জনে। দক্ষিণ কোরিয়ায় আরও ২৫৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৪৫ জনে দাঁড়িয়েছে। মূল ভূখণ্ডের বাইরে ইরানে ২৬ জন, ইতালিতে ১৭ জন, দক্ষিণ কোরিয়ায় ১৩ জন, জাপানে ৮ জন, হংকং ও ফ্রান্সে দুজন করে ৪ এবং ফিলিপিন্স ও তাইওয়ানে দুজন; মোট ৭০ জনের মৃত্যু হয়েছে।

কোয়ারেন্টাইনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী

চীন সফর করে যাওয়ার পর মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট খলতমা বাতুলগা ও পররাষ্ট্রমন্ত্রী সগবাটার দামদিনকে ১৪ দিনের কোয়ারেন্টাইন (ভাইরাস সংক্রমণরোধে আলাদাভাবে রাখা) পাঠানো হয়েছে। তাদের সঙ্গে সফর করে আসা অন্য শীর্ষ কর্মকর্তাদেরও একইভাবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শুক্রবার মঙ্গোলিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম মন্তসেম এ খবর জানিয়েছে। তবে রাষ্ট্রীয় হাসপাতালে নাকি প্রেসিডেন্ট ভবনে তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। জানুয়ারিতে চীনের উহান শহর থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর দেশটির সঙ্গে বহির্বিশ্বের যোগাযোগ অনেকটাই বন্ধ হয়ে গেছে। চীনের সঙ্গে বাণিজ্যতো কমেছেই, তাদের রুটে ফ্লাইট পর্যন্ত বন্ধ করে দিয়েছে এয়ারলাইন্সগুলো। এই অবস্থার মধ্যেই বৃহস্পতিবার বেজিংয়ে যান মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট বাতুলগা ও পররাষ্ট্রমন্ত্রী দামদিন ও তাদের সঙ্গীরা। সফরে তারা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে বৈঠক করেন। সফর শেষ করে উলানবাটর পৌঁছানোর পরই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়।

ভারত নিয়ে শঙ্কায় মার্কিন গোয়েন্দা সংস্থা

বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়া এবং দেশে দেশে সরকারের সেটি মোকাবেলা করার সামর্থ পর্যবেক্ষণ করছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ভারতে এ ভাইরাস ছড়িয়ে গেলে, তা দেশটি কিভাবে মোকাবেলা করবে তা নিয়ে সংস্থাগুলো উদ্বিগ্ন। ভারতে এখনও করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়নি। তবে সূত্র জানায়, দেশটিতে এ ভাইরাস মোকাবেলার প্রস্তুতি এবং ঘনজনবসতির কারণে দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। ভারত ছাড়াও ইরানের দিকেও বিশেষ মনোযোগ দিচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। ইরানের স্বাস্থ্য উপমন্ত্রীও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, তেহরান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিস্তারিত তথ্য গোপন করতে পারে, এ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

জেনেভা মোটর শো বাতিল

করোনাভাইরাসের আতঙ্কে সুইজারল্যান্ডে আগামী ২ মার্চ নির্ধারিত বিশ্বের বৃহৎ কার প্রদর্শনী ‘জেনেভা মোটর শো’ বাতিল ঘোষণা করেছে কর্তৃপক্ষ। দুই সপ্তাহব্যাপী এই অনুষ্ঠানে ছয় লাখ ৬০ হাজার মানুষের জমায়েত হওয়ার সম্ভাবনা ছিল। দেশটিতে এ পর্যন্ত ১৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সুইজারল্যান্ড সরকার দেশটিতে আগামী ১৫ মার্চ পর্যন্ত যেকোন ধরনের বৃহৎ অনুষ্ঠানসমূহ আয়োজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

শীর্ষ সংবাদ:
ঈদ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         বঙ্গভবনের দরবার হলে ঈদের জামাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, হচ্ছে না শুভেচ্ছা বিনিময়         ঘরে বসে ঈদ পালনের আহ্বান প্রধানমন্ত্রীর         আজ পবিত্র ঈদুল ফিতর         জীবন-জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে : প্রধানমন্ত্রী         ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে রেকর্ড ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৩২         ত্রাণ নিয়ে বিরূপ মন্তব্য হীন মানসিকতার বহি:প্রকাশ : হানিফ         ঈদ জামাতে যেতে ডিএমপির ১৪ নির্দেশনা         ঈদের পর ছুটি বাড়বে কিনা জানা যাবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনায় আক্রান্ত সম্প্রচার সংবাদকর্মীদের চিকিৎসাসেবা দেবে হলি ফ্যামিলি         অসহায়দের পাশে রয়েছেন প্রায় সব সংসদ সদস্য ॥ তথ্যমন্ত্রী         সংকটের পরে নবউদ্যমে কাঙিক্ষত উন্নয়নের পথে এগিয়ে যাব         আরও দুই বছর গবর্নর থাকবেন ফজলে কবির         করোনা ভাইরাস ॥ এবার প্রাণ গেল পুলিশ ইন্সপেক্টরের         বায়তুল মোকাররমে হবে ঈদের পাঁচ জামাত         ঘন্টার ব্যবধানে নিজাম হাজারীর মা ও ভাইয়ের মৃত্যু         পাবনায সরকারি চালসহ আওয়ামীলীগের মহিলা নেত্রী আটক         ফটিকছড়িতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত         চট্টগ্রামের অর্ধশত গ্রামে পালিত হচ্ছে আগাম ঈদ         কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের ফেরাতে ২ বিশেষ ফ্লাইট         হালদায় আবারও ডলফিন হত্যা        
//--BID Records