সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক চারুকলা উৎসব শুরু নীলফামারীতে

নীলফামারী থেকে মোরসালিন মিজান ॥ শত শত শিল্পী ও শিল্পপ্রেমীদের উপস্থিতিতে নীলফামারীর নীল সাগর পাড়ে ‘আন্তর্জাতিক চারুকলা উৎসব ২০২০’ শুরু হয় বৃহস্পতিবার। শিল্পকলা চর্চার মাধ্যমে রুচিশীল, সংস্কৃতিমনস্ক ও মানবিক প্রজন্ম গড়ে তোলা ও কয়েক প্রজন্মের শিল্পীদের মধ্যে পারস্পারিক মেলবন্ধন গড়ে তোলার লক্ষে তৃতীয়বারের মতো চার দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে ‘চারুকলা উৎসব নীলফামারী উদ্যাপন পরিষদ’। উৎসবের এবারের স্লোগান ‘প্রকৃতিই জীবন, সুন্দর জীবনের জন্য শিল্প’। এই উৎসবে রয়েছে আর্ট ক্যাম্প, কনটেম্পোরারি আর্ট প্রজেক্ট, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, কারুশিল্প মেলা ও লোক সংস্কৃতির বৈচিত্রময় উপস্থাপন।

উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন হয় সকালে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। আরও উপস্থিত ছিলেন বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী, মনিরুল ইসলাম, সৈয়দ আবুল বারক আলভি, শিশির ভট্টাচার্য, নিসার হোসেন, আফজাল হোসেন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংসদ সদস্য সংস্কৃতিজন আসাদুজ্জামান নূর।

এই আয়োজনে বাংলাদেশের বরেণ্য শিল্পীদের মধ্য থেকে আরও অংশ নিয়েছেন ফরিদা জামান, রনজিত দাশ, মোহাম্মদ ইউনুস, জামালউদ্দিন আহমেদ, মোস্তাফিজুল হক, রোকেয়া সুলতানা, আহমেদ শামসুদ্দোহা, মুস্তফা খালিদ পলাশ, মুনিরুজ্জামান, মো. মাকসুদুর রহমান, মোহাম্মদ ইকবাল, শামিম সুবরানা, আনিসুজ্জামান আনিস, প্রেমা নাযিয়া আন্দালিব, তরুন ঘোষ, মোঃ আব্দুল মোমেন, রেজা আসাদ আল হুদা অনুপম, সুশান্ত কুমার অধিকারী, আশরাফুল হাসান, অনুকূল মজুমদার, আব্দুস সাত্তার তৌফিক, বিশ্বজিত গোস্বামী, চৌধুরী গোলাম মুজতাবা, সাদিক সৌরভসহ দেশের ১৪০ শিল্পী। দেশের বরেণ্য ও তরুণ শিল্পীরা ছাড়াও যুক্তরাষ্ট্র, ফিলিপাইন, রুমানিয়া, মিয়ানমার, নেপাল, জার্মানি, ভারতসহ বিভিন্ন দেশের ১৫ জন স্বনামধন্য শিল্পী উৎসব অলঙ্কৃত করেন। তাদের সান্নিধ্য ও সহযোগিতায় নীলফামারী জেলার ২০ বিদ্যালয়ের দু’শতাধিক শিক্ষার্থী টানা চারদিন শিল্পকর্ম নির্মাণের সুযোগ পাচ্ছে। উৎসবে শিক্ষার্থীদের শিল্পকর্ম নির্মাণের বিভিন্ন ধরনের সামগ্রী সরবরাহ করা হয়।

আগামীকাল শনিবার শিল্পী ও শিক্ষার্থীদের শিল্পকর্মের প্রদর্শনী হবে। সেখানে অংশগ্রহণকারী শিল্পীদের শিল্পকর্ম ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে প্রদর্শিত হবে ২৫ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।

উৎসবে অতিথিরা বলেন, শিল্পকে বিকেন্দ্রীকরণের জন্য এই আয়োজন। রাজধানী থেকে বের হয়ে সারাদেশে শিল্পকে ছড়িয়ে দেয়াই এই আয়োজনের লক্ষ্য। এর মাধ্যমে অসুন্দরকে দূর করে সুন্দরকে ধারণে নতুন প্রজন্ম অনুপ্রাণিত হবে। শিল্পের একটি জাদু রয়েছে। শিল্পচর্চার মাধ্যমে নতুন প্রজন্ম ইতিবাচক কাজের দিকে ধাবিত হবে, এটিই উদ্দেশ্য। এ উৎসবের লক্ষ্য শিক্ষার্থীদের শিল্পী বানানো নয়, বরং পরবর্তী প্রজন্ম যেন শিল্পমনা হয়-এটিই মূল লক্ষ্য। সারাদেশ থেকে আমরা শিল্পীদের এখানে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছি। তাদের মধ্যে বরেণ্য ও বয়োজ্যেষ্ঠ শিল্পীরাও রয়েছেন। তাদের মতো এত বড় মাপের শিল্পীদের একসঙ্গে এক আয়োজনে নিয়ে আসা অনেক বিরল একটা ঘটনা। আমরা মনে করি যে শুধু ছবি আঁকাটাই শিল্পীদের জীবনের একমাত্র অংশ নয়, প্রতিটি মুহূর্তই আসলে শিল্প ও সংস্কৃতির সঙ্গে বাঁচা উচিত। আমরা আমাদের শৈল্পিক কর্মকাণ্ডের মাধ্যমে নীলফামারীর জনগণ তথা অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মনের গভীরে প্রকৃতি ও শিল্পের প্রতি প্রগাঢ় ভালবাসা জন্মানোর মধ্য দিয়ে সুন্দর পরিবেশের পক্ষে দাঁড়াতে চাই।

শীর্ষ সংবাদ:
শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী         ক্যালিফোর্নিয়া বিপর্যস্ত ঝড়-বন্যা-ভূমিধসে (ডিডিও)         সৌদি জোটের দাবি ইয়েমেনে অন্তত ২৬০ বিদ্রোহী নিহত         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল