বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সারাদেশেই হাল্কা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, ঝড়ো হাওয়া

স্টাফ রিপোর্টার ॥ সাগরে পশ্চিমা লঘুচাপের সঙ্গে দখিনা বাতাসের সংমিশ্রণ। ফলে সারাদেশেই হাল্কা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। রাজধানীতে মঙ্গলবার সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। সন্ধ্যার পর ঝড়ো হাওয়াও বইতে দেখা গেছে। আবহাওয়া অফিস জানিয়েছে আজও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তবে আগামীকাল থেকে আকাশ থেকে মেঘ সরে যাবে। আবহাওয়া পরিষ্কার হয়ে যাবে। তবে তারা জানায় এখনই কালবৈশাখী আসছে না। মার্চ থেকে মে মাস পর্যন্ত কালবৈশাখীর আভাস রয়েছে। এই সময় দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতের আশঙ্কাও রয়েছে প্রচুর।

তবে ফাল্গুনের শুরুতেই সারাদেশের বৃষ্টিপাতকে বিশেষজ্ঞরা আর্শীবাদ হিসেবেই দেখছেন। তারা বলছেন শীত শেষে এই বৃষ্টিপাতকে সব সময় আর্শীবাদ হিসেবে দেখা হয় আবহমানকাল থেকেই। কৃষি বৈচিত্র্যের ধরন অনুযায়ী শীতের শেষে ফসলের জন্য বৃষ্টিপাত আবশ্যক। শীতের পরে বৃষ্টির জন্য অপেক্ষায় থাকে কৃষক। প্রাচীনকাল থেকে বাংলায় কৃষি উৎপাদনের জন্য কৃষকরা খনার বচনের ওপর নির্ভর করত। খনা তার বিখ্যাত বচনে উল্লেখ করেছেন বর্ষে যদি ফাগুনে, কাউন তিশি দ্বিগুণে। খনার এই বচন অনুয়াযী ফাল্গুন মাসে বৃষ্টিপাত হলে মৌসুমি এসব ফসলের উৎপাদ দ্বিগুণ হয়। শুধু এই ফসলই নয় এই সময়ে বৃষ্টিপাত অনেক ফসলের জন্যই উপকার। এছাড়াও সারাদেশে এখন আম গাছে মুকুলে পরিপুর্ণ। কয়েকদিন পরে মুকুল থেকে গুটি বের হবে। আমের মুকুলের জন্যও আর্শীবাদ বয়ে আনবে এই বৃষ্টি।

আবহাওয়া অফিস জানিয়েছে দক্ষিণ বঙ্গপোসাগরে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অসবস্থান করছে। এরসঙ্গে দখিনা বাতাসের সংমিশ্রণর ফলে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত শুরু হয়েছে। সকাল থেকে রাজধানীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সন্ধ্যার পর ঝড়ো হাওয়াও বয়ে যায়। এছাড়া দেশের প্রায় সব এলাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর বাইরের কোন কোন এলাকায় দমকা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টিও হয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে বেশিরভাগ জায়গায় হাল্কা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হলেও দুপুরের পর বৃষ্টিপাতের পরিমাণ বেশি হয়েছে। আজকের মধ্যে বৃষ্টি থেমে যাবে। মেঘ কেটে গিয়ে আকাশ পরিষ্কার হয়ে যাবে।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা