বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চন্দনা বাজার ঈদগাহ ভেঙ্গে ফেলায় এলাকাবাসীর ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, লাকসাম, ২৫ ফেব্রুয়ারি ॥ কুমিল্লার টমছম ব্রিজ থেকে নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত প্রায় ৫৯ কিমি দীর্ঘ আঞ্চলিক মহাসড়কটি চারলেনে উন্নীত করার প্রকল্প সরকার গ্রহণ করেছে। এর কাজ ধীর গতিতে চললেও পর্যায়ক্রমে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের উন্নয়নের রূপকার, উন্নয়নের মহাসড়ক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সুযোগ্য কন্যা চারবার নির্বাচিত জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

জানা গেছে, কুমিল্লার লাকসাম উপজেলার অন্তর্গত উত্তরদা ইউনিয়নের চন্দনা বাজার নামক স্থানে আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশে প্রায় ৩শ’ বছরের পুরোনো ঐতিহ্যবাহী চন্দনা বাজার ঈদগাহ মাঠটি অবস্থিত। এখানে ১০/১২টি গ্রামের সাধারণ মানুষ পবিত্র ঈদ-উল-ফিতর ও ঈদ-উল-আযহার নামাজ আদায় করে থাকেন। ঈদগাহ মাঠে ঈদের নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় করে থাকেন। এমনকি এলাকার কোন মানুষ মৃত্যুবরণ করলে ঈদগাহ মাঠে জানাজা দিয়ে দাফন করার কাজ সম্পন্ন করা হয়। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় পবিত্র ঈদগাহ মাঠের কোন কর্তৃপক্ষকে কোন কিছু না জানিয়ে, কোন প্রকার নোটিস প্রদান না করে, ঈদগাহের জন্য বিকল্প স্থান নির্ধারণ না করে, এমনকি কোন প্রকার ক্ষতিপূরণ না দিয়ে ঈদগাহ মাঠটি সম্পূর্ণভাবে ভেঙ্গে ফেলায় এলাকার মানুষের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। এ আঞ্চলিক সড়কের পূর্বপাশে কাজ না করে এবং সড়কের পশ্চিমপাশের ঈদগাহ মাঠের উত্তরদিকে এবং দক্ষিণদিকে সকল স্থাপনা না ভেঙ্গে হঠাৎ করে ঈদগাহ মাঠ ভেঙ্গে ফেলায় চরম ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। বাংলাদেশের ১৬ কোটি মানুষের উন্নয়নের মহাসড়ক নিয়মনীতির মধ্যে এবং সড়ক ও জনপথ অধিদফতরের পরিকল্পনা অনুযায়ী রাস্তা করতে হবে। কেউ যদি অন্যায়, অপরিকল্পিত ও ভবিষ্যত চিন্তা না করে কোন স্থাপনা তৈরি করে থাকে এর দায় তাদেরকে বহন করতে হবে এবং অন্যায়ভাবে নির্মিত এসব স্থাপনা ভেঙ্গে ফেলতে হবে। কোন অবস্থাতেই বর্তমান সড়কটি আঁকাবাঁকা করে নির্মাণ করা যাবে না। চলামান সড়কের মাঝখান থেকে রাস্তার দু’পাশে সমান দূরুত্বে উভয়পাশ বর্ধিত করতে হবে। সড়কের দু’পাশে অপরিকল্পিত কোন স্থাপনার যদি কিছু অংশ ভেঙ্গে ফেলতে হয় তা ১৬ কোটি মানুষের সার্থে এবং সড়কের সৌন্দর্য রক্ষাতে তা করতে হবে। চন্দনা বাজারে অবস্থিত দীর্ঘদিনের পুরোনো ঈদগাহ মাঠটির বিকল্প স্থান নির্ধারণ করে এবং উপযুক্ত ক্ষতিপূরণ না দিয়ে ঈদগাহের স্থানটুকুর কাজ আপাতত স্থগিত রাখার জন্য উর্ধতন কর্তৃপক্ষসহ বঙ্গনেত্রী শেখ হাসিনার কাছে এলাকার মানুষ দাবি জানাচ্ছে। এই ব্যাপারে জানতে চাইলে কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. আহাদ উল্লাহ জনকণ্ঠকে জানান, ঈদগাহ মাঠটি অধিগ্রহণ না হওয়ায় কাজ বন্ধ রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         দক্ষিণ কোরীয়ার কর্মকর্তাকে হত্যা করে মৃতদেহ পুড়িয়ে ফেলেছে পিয়ংইয়ং         সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা ভারতসহ তিন দেশের নাগরিকদের         এবার কিউবার ওপর মার্কিন নিষেধাজ্ঞা         সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ