শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিণত পাঠকের টান প্রবন্ধ গ্রন্থে

পরিণত পাঠকের  টান  প্রবন্ধ গ্রন্থে
  • গ্রন্থমেলা প্রতিদিন

মনোয়ার হোসেন ॥ ফাগুনের অলস দুপুর। অল্পস্বল্প পাঠকে ছিমছাম ভাব অমর গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে। ভিড়হীন বইমেলায় কিছু বই নিয়ে এক পাঠক খুঁটিয়ে খুঁটিয়ে পড়ছিলেন ভূমিকা। এরপর শুরু হলো তার সংগ্রহের পালা। নাইর ইকবাল নামের এই বইপ্রেমী কিনলেন কয়েকটি প্রবন্ধের বই। সেই তালিকায় ছিল সেলিনা হোসেন রচিত ‘পূর্ববঙ্গ থেকে বাংলাদেশ : রবীন্দ্রনাথ ঠাকুর ও শেখ মুজিবুর রহমান’, গোলাম মুরশিদের লেখা ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’ ও আবুল কাশেম রচিত ‘মুক্তির পরম্পরা’। কথা হয় কথা প্রকাশ থেকে বই কেনা এই গ্রন্থানুরাগীর সঙ্গে। প্রবন্ধের প্রতি আকর্ষণ প্রসঙ্গে বলেন, একসময় গল্প-উপন্যাস পড়লেও এখন প্রবন্ধের বই পড়তে ভাল লাগে। এর প্রধান কারণটি হচ্ছে, অনেক বেশি তথ্য জানতে পারি। যে কোন বিষয়ের গভীরে যেতে এ ধরনের বইয়ের বিকল্প নেই। বিশেষ করে মুক্তিযুদ্ধ ও রাজনীতির বিষয়নির্ভর প্রবন্ধগ্রন্থ আমাকে টানে।

এ প্রসঙ্গে ইত্যাদি গ্রন্থপ্রকাশের প্রকাশক জহিরুল আবেদিন জুয়েল বলেন, যারা একটু সিরিয়াস পাঠক তাদের কাছে পৃথক কদর রয়েছে প্রবন্ধগ্রন্থের। যে কোন মানুষের মেধা ও মননের পরিধি বাড়িয়ে দেয় এই ধরনের বই। এ কারণেই উপন্যাস বা গল্পগ্রন্থের পরই বেশি চলে প্রবন্ধের বই। আর এই পাঠকরা হয় পরিণত পাঠক। এই ধারার পাঠকের মধ্যে রয়েছে শিক্ষক, গবেষক থেকে শুরু করে একাডেমিক কার্যক্রমের সঙ্গে যুক্ত মানুষজন।

বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী, সোমবার গ্রন্থমেলার তেইশতম দিন পর্যন্ত প্রকাশিত নতুন বইয়ের সংখ্যা ৩ হাজার ৯৯২টি। এর মধ্যে প্রবন্ধের বই বেরিয়েছে ২১৭টি। উল্লেখযোগ্য কিছু প্রবন্ধ গ্রন্থের তথ্য তুলে ধরা হলো এ লেখায়। এ বছর মেলায় এসেছে গবেষক ও সঙ্গীতজ্ঞ সন্জীদা খাতুনের প্রবন্ধগ্রন্থ ‘রবীন্দ্র কবিতার গহনে’। ১৭টি প্রবন্ধের আশ্রয়ে রবীন্দ্রনাথের কবিতা ও গানের আন্তঃসম্পর্ক বিশ্লেষণ করেছেন লেখক। পাশাপাশি কবিগুরুর কাব্যধর্মী গল্প থেকে শুরু করে কাব্যনাট্যের অন্তরপ্রদেশেও আলো ফেলেছেন। শোভাপ্রকাশ থেকে প্রকাশিত বইটির নজর কেড়েছে পাঠক। সেই সুবাদে বইটির বিক্রিও ভাল। এছাড়াও একই প্রকাশনী থেকে এসেছে কামরুল আহসান চৌধুরীর ‘সমাজতত্ত্ব ও ধ্রুপদী চিন্তাধারা’ এবং সিত্তুল মুনা হাসানের ‘সা¤্রাজ্যবাদের রাজনৈতিক দর্শন ও সাম্প্রতিক বিশ্ব’। ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে এসেছে হাসান আজিজুল হকের ‘আমার রবীন্দ্র যাপন’। অবসর থেকে বেরিয়েছে গোলাম মুরশিদের ‘রবীন্দ্রনাথের নারী ভাবনা’। এছাড়াও এ প্রকাশনী থেকে এসেছে নীরুকুমার চাকমার লেখা ‘অস্তিত্ববাদ ও ব্যক্তিস্বাধীনতা : দর্শনে ও সাহিত্যে’। কথাপ্রকাশ এনেছে সিরাজুল ইসলাম চৌধুরীর ‘একই সূত্রে গাঁথা’, হাসান আজিজুল হক ‘রাজনীতির অলিগলি’ ও আবুল কাশেম ফজলুল হকের ‘বাংলাদেশের প্রবন্ধ সাহিত্য’। এছাড়াও এই প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে আজ্জামান, সন্্জীদা খাতুন ও গোলাম মুরশিদের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’। ঐতিহ্য থেকে এসেছে নজরুল সৈয়দের ‘নভেম্বর ১৯৭৫’। প্রথমা এনেছে আনিসুজ্জামানের ‘সমাজ-সংস্কৃতি-রাজনীতি’ এবং আকবর আলি খানের ‘দারিদ্রের অর্থনীতি: অতীত, বর্তমান ও ভবিষ্যত’। সুবর্ণ এনেছে বদরুদ্দীন উমরের ‘স্মারক বক্তৃতা’। বিদ্যা প্রকাশ থেকে বেরিয়েছে মফিদুল হকের ‘ব্যক্তিত্ব ও বাঙালীর সমাজ মুক্তি সাধনা’। বাংলা প্রকাশ থেকে এসেছে শামসুজ্জামান খানের ‘আধুনিক ফোকলোর চিন্তা’। সৌরভ সিকদারের ‘বাংলাদেশের সংস্কৃতির বিবর্তন’ প্রকাশ করেছে মাওলা ব্রাদার্স। আবুল কাসেম ফজলুল হক সম্পাদিত ‘সাহিত্য জিজ্ঞাসা সাহিত্যসৃষ্টি ও সাহিত্য বিচার’ এবং ড. খুরশিদ আলমের ‘সমাজ গবেষণা পদ্ধতি’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী প্রকাশ। সময় প্রকাশন থেকে এসেছে নূহ-উল-আলম লেনিনের ‘সময়ের ভাবনা : দর্শন-ভাবাদর্শ-রাজনীতি’। প্রকাশের অপেক্ষায় আছে আবুল মাল আবদুল মুহিতের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’।

ভারতীয় হাইকমিশনারের মেলা পরিদর্শন

সোমবার বিকেলে গ্রন্থমেলা পরিদর্শন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। এ সময় বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী তাকে গ্রন্থমেলায় স্বাগত জানান এবং বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর তিনটি গ্রন্থ উপহার দেন।

নতুন বইয়ের খবর

বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী, সোমবার বইমেলায় নতুন বই এসেছে মোট ২০৭টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইয়ের মধ্যে বাংলা একাডেমি প্রকাশ করেছে বঙ্গবন্ধু বিষয়ক সাইমন জাকারিয়ার লেখা বই ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’। রাত্রি প্রকাশনী এনেছে আহসান হাবীবের জোকস্রে বই ‘জাস্ট জোকস’। অনন্যা এনেছে ইমদাদুল হক মিলনের উপন্যাস ‘প্রিয়দর্শিনী’ এবং ফকির আলমগীরের ‘স্মৃতি আলাপনে মুক্তিযুদ্ধ’। দি রয়েল পাবলিশার্স থেকে প্রকাশ হয়েছে আলী ইমামের কিশোর গল্পের বই ‘রুপোলি আলো’। অনন্যা প্রকাশ করেছে হাবীবুল্লাহ সিরাজীর কাব্যগ্রন্থ ‘কবিতা সমগ্র-২’। পাঞ্জেরী পাবলিকেশন্স প্রকাশ করেছে কবীর চৌধুরীর ‘পুশকিন ও অন্যান্য’। শিকড় এনেছে রকিব হাসানের কিশোরগল্প ‘ভূত সমগ্র-২’। ডেইলি স্টার বুকস প্রকাশ করেছে সিরাজুল ইসলাম চৌধুরীর সাক্ষাতকার গ্রন্থ ‘আজ ও আগামীকাল’।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি মুহম্মদ নূরুল হুদা, মাহমুদ আল জামান, ইকবাল হাসান, আশরাফ আহমেদ, জাফর আহমদ রাশেদ, ফারুক আহমেদ ও রাসেল রায়হান। সন্ধ্যায় ছিল সুর সুধা সঙ্গীতায়ন ও হামিবা সাংস্কৃতি একাডেমির সাংস্কৃতিক পরিবেশনা। সঙ্গীত পরিবেশন করেন লুভা নাহিদ চৌধুরী, সালাউদ্দিন আহমেদ, সাজেদ আকবর, সালমা আকবর, প্রমোদ দত্ত ও আবিদা রহমান সেতু।

আজকের মেলা

আজ মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার ২৪তম দিন। মেলা চলবে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেলে অনুষ্ঠিত হবে সমীর কুমার বিশ্বাস রচিত বঙ্গবন্ধুর সমবায়-ভাবনা শীর্ষক আলোচনা। প্রবন্ধ পাঠ করবেন সেলিম জাহান। আলোচনায় অংশ নেবেন রাজু আলাউদ্দিন, তপন বাগচী ও এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করবেন অধ্যাপক আবুল আহসান চৌধুরী। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতা পাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

জবিতে ‘আমার মাতৃভাষা’

জবি সংবাদদাতা জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে উদীচী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের আয়োজনে পালিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান ‘আমার মাতৃভাষা’। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাঙালীর আন্দোলন সংগ্রামের পেছনে সাংস্কৃতিক সংগঠনের মধ্যে উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম ভূমিকা রয়েছে।

অনিক সাহা সুমিতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমেদ, সহকারী প্রক্টর নিউটন হাওলাদার এবং উদীচী, কেন্দ্রীয় কমিটির চারুকলা ও চলচ্চিত্র বিষয়ক সম্পাদক প্রদীপ ঘোষ।

শীর্ষ সংবাদ:
জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         শরিফুল-নাসুমের জাদুতে মাহমুদুল্লাহদের হারাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়