মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লবন উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা

লবন উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ন্যায্যমূল্য না পাওয়ায় মাঠ ছাড়ছেন লবন চাষিরা। মৌসুমের দু’মাস পেরিয়ে গেলেও উৎপাদন হয়েছে মাত্র ৩৯ হাজার মেট্রিক টন লবণ। যেখানে গত মৌসুমে এ সসময় উৎপাদন হয়েছিল ১ লাখ মেট্রিক টন। ফলে চলতি মৌসুমে লবণের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কায় বিসিক। তবে দ্রুত সময়ের মধ্যে লবণ চাষিদের মাঠে ফেরাতে ন্যায্যমূল্য নিশ্চিতসহ নানা পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক।

কক্সবাজার উপকূলের লবণ চাষের মাঠ। এ সময় লবণ চাষে ব্যস্ত সময় পার করেন চাষিরা। কিন্তু এখন চাষিশূন্য লবণের মাঠ। আর যারা চাষে নেমেছিলেন তারাও মাঠ ছেড়ে উঠে আসছেন। তাদের অভিযোগ, মাঠ পর্যায়ে লবণের ন্যায্যমূল্য পাচ্ছেন না তারা। চাষিরা বলছেন, ন্যায্যমূল্য নিশ্চিত না হওয়া পর্যন্ত লবণ চাষে মাঠে নামবেন না।

লবণ চাষিরা বলছেন, ছেলেদের পড়াশুনা থেকে শুরু করে বেঁচে থাকার জন্য আমাদের সবকিছুরই জন্য নির্ভর করতে হয় লবণের ওপর।

লবণ নিয়ে চিন্তিত ৩০০ মিল মালিকও। তাদের অভিযোগ, সোডিয়াম সালফেটের নামে বিদেশ থেকে লবণ আমদানি করছে একটি চক্র। যা বারবার সরকারের দপ্তরগুলোকে বলার পরও কাজ হয়নি। যে কারণে দেশের লবণ শিল্প ধ্বংসের মুখে।

বাংলাদেশ লবণ মিল মালিক সমিতির সভাপতি নুরুল কবির বলেন, সোডিয়াম সালফেট রহরহ আমদানি হচ্ছে। এটার জন্য বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়সহ জেলা প্রসাককে চিঠি দিয়েছি। কিন্তু কোনও কাজ হচ্ছে না।

এ অবস্থায় চলতি মৌসুমে লবণের লক্ষ্যমাত্রা অর্জন হবে কিনা তা নিয়ে চিন্তিত বিসিক। আর স্থানীয় সংসদ সদস্য জানালেন, দ্রুত সময়ের মধ্যে লবণ চাষিদের মাঠে ফেরাতে ন্যায্যমূল্য নিশ্চিতসহ নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। গত বছরে এ সময়ে যে উৎপাদন হয়েছে সে তুলনায় অনেক পিছিয়ে আছি।

কক্সবাজার লবণ শিল্প উন্নয়ন প্রকল্প (বিসিক) উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আহামদ বলেন, আবহাওয়া খুব খারাপ ছিল। বৃষ্টি হয়েছে তার ফলে লবণ খুব কম উৎপাদন হয়েছে।

কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, সোডিয়াম সালফারের নাম দিয়ে যে সোডিয়াম সালফেট আমদানি হচ্ছে এবং যত্রতন্ত্র বিক্রি হচ্ছে সেটি আমরা বন্ধ করব।

চলতি মৌসুমে দেশে লবণ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে ১৮ লাখ মেট্রিক টন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৬৮৬৪৫
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৭৮১০২
শীর্ষ সংবাদ:
সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার         ১৬ বছর বয়সীরাও অনলাইনে পাচ্ছে এনআইডি         রিজেন্ট হাসপাতাল সিলগালা         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         এক কোটি দুস্থ ১০ কেজি করে চাল পাবেন         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         ২ হাজার চিকিৎসক নিয়োগের জন্য আসছে বিশেষ বিসিএস         হেফাজত ও ছেলের বিষয় নিয়ে মুখ খুললেন আল্লামা শফী         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         ১২ জুলাই থেকে জাবিতে শুরু হতে যাচ্ছে অনলাইন ক্লাস        
//--BID Records