রবিবার ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ৩১ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পর্যবেক্ষণে থাকা ৩১২ জন করোনামুক্ত, কাল বাড়ি ফিরবেন

স্টাফ রিপোর্টার ॥ উহান থেকে দেশে ফিরিয়ে আনা পর্যবেক্ষণে রাখা ৩১২ বাংলাদেশী কাল শনিবার বাড়ি ফিরতে পারবেন। তাদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সম্মিলিত সামরিক হাসপাতালে আইসোলেশন ইউনিটে রাখা ১১ জনের মধ্যেও এখন পর্যন্ত করোনাভাইরাস পাওয়া যায়নি বলে জানিয়েছে আইইডিসিআর। উহান থেকে দেশে ফিরিয়ে আনা পর্যবেক্ষণে রাখা ৩১২ বাংলাদেশীর বিষয়ে বৃহস্পতিবার ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের করোনাভাইরাস প্রতিরোধে সরকারের আন্তরিক প্রচেষ্টার অংশ হিসেবেই ৩১২ বাংলাদেশীকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। সামান্য দূরদর্শিতার অভাবে করোনাভাইরাস দেশে প্রবেশ করুক তা হতে দিতে পারি না। আমরা সেই সুযোগটাও দিতে চাই না। তাই করোনাভাইরাস প্রতিরোধের ক্ষেত্রে কোন ত্রুটি রাখতে চাই না।

চীন থেকে ফেরা বাংলাদেশীরা ‘কোয়ারেন্টিনের শেষ পর্যায়ে’ আছেন জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী ১৪ ফেব্রুয়ারি তাদের পর্যবেক্ষণের ১৪ দিন পূর্ণ হবে। সব পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ তারিখ আমরা তাদের ছেড়ে দেব। এখানে আর কোন সমস্যা নেই। তাদের সবাই ভাল আছেন।

করোনাভাইরাস নিয়ে দেশের বিভিন্ন জায়গায় বিভ্রান্তি ছড়ানো হচ্ছে জানিয়ে তা থেকে বিরত থাকার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, পরীক্ষা নিরীক্ষায় প্রমাণ হওয়ার আগে এ ধরনের কথা ছড়ানো ঠিক নয়।

গুজব প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা কয়েকটি ঘটনা শুনছি। এখন পর্যন্ত বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। রংপুরে একজন ভর্তি হয়েছে। বিভিন্ন জায়গায় নানা অসুখ বিসুখ নিয়ে লোকজন ভর্তি হয়। আমাদের কখনোই মনে করা উচিত না তারা করোনাভাইরাসে আক্রান্ত। যে পর্যন্ত প্রমাণ না হয় তার আগ পর্যন্ত তাকে যেন এটা আমরা না বলি। এ ধরনের কথা বললে আতঙ্ক ছড়ায়। তাই মনগড়া তথ্য দিয়ে বিভ্রান্তি না ছড়ানোর পরামর্শ দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এখন পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাস রোগী শনাক্ত হয়নি

আইইডিসিআর বাংলাদেশে এখন পর্যন্ত মোট ৬১ জনের নমুনা সংগ্রহ এবং পরীক্ষা হয়েছে। তবে করোনাভাইরাসে আক্রান্ত কোন রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডাঃ মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশীদের অবস্থা স্থিতিশীল রয়েছে জানিয়ে বৃহস্পতিবার বিফ্রিংয়ে আইইডিসিআর’র পরিচালক ডাঃ মীরজাদি সেব্রিনা ফ্লোরা সাংবাদিকদের জানান, সিঙ্গাপুরে যে দু’জন বাংলাদেশের নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের অবস্থা স্থিতিশীল।

সিঙ্গাপুর স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাদ দিয়ে সংবাদ সম্মেলনে আইইডিসিআর জানায়, সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত নিশ্চিত রোগী ৫০ জন। ওই দেশে পরীক্ষায় ৬৩৮ জনের নমুনায় করোনাভাইরাস পাওয়া যায়নি। ১২৫ জনের নমুনা পরীক্ষার ফলাফল এখনও আসেনি। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১৫ জন। রোগীদের সংস্পর্শে আসা ১০৯০ জনকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ৯৮৪ জন সিঙ্গাপুরে আছেন, ৯৬১ জনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে যারা কোয়ারান্টাইনে অথবা আইসোলেশনে আছেন। বাকি ২৩ জনকে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস প্রতিরোধে জনপ্রতিনিধিদের আরও সম্পৃক্তের নির্দেশ         বেসরকারি হাসপাতালে রোগী ফেরত দিলে আইনি ব্যবস্থা : সিএমপি         স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকছে ভ্রাম্যমান আদালত         করোনা ভাইরাসে মৃত্যু ৬০০ ছাড়ালো, নতুন আক্রান্ত ১৭৬৪         গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার দাবি বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির         করোনা : ফ্লাইট শুরুর আগে বিমানবন্দরের প্রস্তুতি দেখলেন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ডাকটিকিট অবমুক্ত করল জাতিসংঘ         বাস ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ         ভাড়া বাড়ছে না ট্রেনে ॥ সব টিকিট পাওয়া যাবে অনলাইনে         পদ্মাসেতুর ৩০তম স্প্যান বসে গেছে         খালেদা কেন জিয়া হত্যার বিচার করলেন না তা রহস্যজনক         জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র         সুন্দরবন কুরিয়ারের প্রতিষ্ঠাতার করোনায় মৃত্যু         চীনের ৬ শহরে ফ্লাইট শুরু করছে সিঙ্গাপুর         লকডাউন খুলে জনগণকে মৃত্যুকূপে ঠেলে দিয়েছে সরকার ॥ রিজভী         সিলেটে করোনা ভাইরাসে নার্সিং কর্মকর্তার মৃত্যু         করোনায় প্ল্যাজমা থেরাপির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার না         বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ লাখ ছাড়াল         শূন্যে নামার পর চীনে ফের করোনা ভাইরাসের রোগী শনাক্ত         হংকংয়ের বিশেষ সুবিধা বাতিল করল যুক্তরাষ্ট্র        
//--BID Records