শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সওদাগর ভাই আব্দুস শাকুর

  • সুমন্ত গুপ্ত

আমাদের দেশ তৃতীয় বিশ্বের একটি স্বল্পোন্নত দেশ। আর জাতি হিসেবেও আমরা উন্নয়নশীল। তাই তো পৃথীবিতে যে ক’টি দেশে বেকার সমস্যা সবচেয়ে চরমে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। প্রতি বছর অসংখ্য তরুণ-তরুণী উচ্চ শিক্ষা শেষ করে কর্মসংস্থান না করতে পেরে দিশেহারা হয়ে পড়ছে। যেখানে বেশ বড় অঙ্কের তরুণ-তরুণী নিজেদের সংসারের হাল ধরতে নাজেহাল অবস্থা পার করছেন সেখানে কিছু তরুণ সমাজে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তেমনি একজন আরিফ মোহাম্মদ আব্দুস শাকুর চৌধুরীর। তিনি তরুণ উদ্যোক্তাদের কাছে পরিচিত ‘সদাগর ভাই’ হিসেবে। কারণ তার জনপ্রিয় ওয়েবসাইট সওদাগর.কম-এর মাধ্যমে পণ্য পাইকারি কেনাবেচা করতে পারছেন দেশজুড়ে! এটি একটি অনলাইন হোলসেল মার্কেটপ্লেস; যা প্রস্তুতকারক, উৎপাদনকারী ও আমদানিকারকদের পণ্যের জন্য নতুন বাজার সম্প্রসারণ করে নতুন হাজারো ক্রেতা খুঁজে। ছোট, মাঝারি, বড়- সব ধরনের দেশীয় প্রস্তুতকারক, উৎপাদক, আমদানিকারক এবং পাইকারি ব্যবসা প্রতিষ্ঠান যারা আছেন; তারা এই অনলাইনভিত্তিক পাইকারি বাজার সওদাগর.কমের সঙ্গে যুক্ত হয়ে খুব সহজেই সারাদেশে ছড়িয়ে দিতে পারবেন নিজেদের পণ্য ও সেবা। বাবা, মা দু’জনই শিক্ষক ছিলেন। পড়াশোনা করেছেন কম্পিউটার সায়েন্স নিয়ে এবং পরবর্তীতে এমবিএ করেছেন। পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হলেও বরাবরই উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ছিল তার। ছেলে বেলার বন্ধুদের বেশিরভাগই বিদেশে স্থায়ীভাবে চলে গেছে কিন্তু আরিফ কখনও চেষ্টাও করেননি, কারণ তার কাছে মনে হতোÑ নিজে ভাল থাকার যে আনন্দ তার চেয়ে অনেক বেশি আনন্দ দশের জন্য ভাল কিছু করার।

তাই তিনি সব সময়ই এমন কিছু করতে চেয়েছেন, যেটার সোশ্যাল ইম্প্যাক্ট আছে, মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে যেটার অবদান থাকবে। বর্তমানে ইন্টারনেট হাতে হাতে, কিন্তু এর বিশাল ক্ষমতা শুধু বিনোদনের জন্যই বেশি ব্যবহৃত হয়। এর মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের উন্নতি করা যায়, পণ্যের প্রসার ঘটানো যায়। এই বিষয়গুলোতে আমরা এখনও স্মার্ট হতে পারিনি।

আমরা প্রচারবিমুখ, আবার অনেক ছোট। মাঝারি প্রস্তুতকারক আছেন, যাদের পক্ষে টাকা দিয়ে বিজ্ঞাপন দেয়া সম্ভব নয়, তাই বলে এই ইন্টারনেটের যুগেও কি তাদের ব্যবসা নির্দিষ্ট গণ্ডির মধ্যেই সীমাবদ্ধ থাকবে? এই সমস্যাগুলোর সমাধানে, দেশীয় শিল্পের বিকাশে এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে সওদাগর.কমের যাত্রা শুরু। পাইকারি ক্রেতা ও বিক্রেতাদের প্রশিক্ষণ দেয়া, নতুন ক্রেতা-বিক্রেতা তৈরি করা, পণ্যের কেনাবেচায় সহযোগিতা করা, পণ্যের ব্র্যান্ডিং, ডিজিটাল মার্কেটিং এবং সেলস, দেশীয় পণ্যের বাজার সম্প্রসারণ সহজ করে থাকে সওদাগর.কম (ংযড়ফধমড়ৎ.পড়স)

শীর্ষ সংবাদ:
শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে