সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংক কর্মকর্তার সাক্ষাত

জনকণ্ঠ ডেস্ক ॥ সরকার সব ধরনের উন্নয়ন কাজ পরিকল্পিত উপায়ে পরিচালনা করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হাটউইগ শেফার সৌজন্য সাক্ষাতে এলে তাকে একথা বলেন তিনি। খবর বিডিনিউজের।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, পরিকল্পিত উপায়ে আমরা উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছি, আমাদের লক্ষ্য হচ্ছে গ্রামীণ জনপদের মানুষের অর্থনৈতিক উন্নয়ন, গ্রামের মানুষ শহরের সুবিধা পাবে।’

উন্নয়নের জন্য যোগাযোগ ও বিদ্যুত সরবরাহ ব্যবস্থার গুরুত্বের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেছেন, সড়ক ও রেলপথের পাশাপাশি নৌপথকেও গুরুত্ব দিচ্ছে সরকার। কারণ তা স্বল্প ব্যয়ের বলে মানুষ উপকৃত হবে। বিভিন্ন দেশের সঙ্গে আন্তঃ যোগাযোগ বৃদ্ধিতে বিবিআইএন এবং বিসিআইএম-এর গুরুত্বের কথাও প্রধানমন্ত্রী তুলে ধরেন।

বাংলাদেশের সৈয়দপুর বিমানবন্দরের উন্নয়নে সরকারের নেয়া পদক্ষেপ তুলে ধরে তিনি বলেন, এটি যেন বিভিন্ন দেশের সঙ্গে আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে একটি কেন্দ্র হিসেবে কাজ করতে পারে, সেজন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে। ভারত, নেপাল, ভুটান এই বিমানবন্দর ব্যবহার করতে পারে।

আগামী দুই বছরের মধ্যে শতভাগ মানুষকে বিদ্যুত সুবিধার আওতায় আনার পরিকল্পনা জানিয়ে প্রধানমন্ত্রী ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুত কেনার কথাও বলেন। শেখ হাসিনা বলেন, বাংলাদেশে যে ১০০ অর্থনৈতিক অঞ্চল হচ্ছে, সেখানে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পাশাপাশি তথ্যপ্রযুক্তির সুবিধা গ্রামে পৌঁছে দিতে সরকার কাজ করে যাচ্ছে। নারীর ক্ষমতায়নের প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘অতীতে আমরা প্রতিবন্ধকতা মোকাবেলা করলেও বর্তমানে সেটা আমরা কাটিয়ে উঠেছি। এখন দেশের সেনাবাহিনী থেকে শুরু করে প্রতিটা সেক্টরে নারীরা সফলভাবে কাজ করছেন। বিশ্বব্যাংকের কর্মকর্তা শেফার বলেন, গত পাঁচ দশকে বাংলাদেশ অতি দরিদ্র অবস্থা থেকে এখন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। বিশ্বের অন্যান্য দেশ বাংলাদেশের এই অভাবনীয় সাফল্য থেকে শিক্ষা নিতে পারে।

এ অঞ্চলের দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ‘উইন-উইন’ পদ্ধতিতে কাজ করার ওপরও গুরুত্বারোপ করেন তিনি। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, মুখ্য সচিব আহমদ কায়কাউস, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব মনোয়ার আহমদ এই সময় উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর