শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের খেয়ালি চুক্তি কল্পনায় আছে বাস্তবে নেই ॥ ইরান

ট্রাম্পের খেয়ালি চুক্তি কল্পনায় আছে বাস্তবে নেই ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে নতুন করে একটি চুক্তি স্বাক্ষরের যে আগ্রহ প্রকাশ করেছেন তাকে ‘অলীক কল্পনা’ বলে উড়িয়ে দিয়েছে তেহরান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সম্প্রতি ইরানের পরমাণু সমঝোতার পরিবর্তে একটি নয়া চুক্তি স্বাক্ষরের আহ্বান জানান এবং সম্ভাব্য চুক্তিকে ‘ট্রাম্প চুক্তি’ বলে উল্লেখ করেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক গতকাল এক সাক্ষাৎকারে জনসনের ওই বক্তব্যের প্রতি ইঙ্গিত করে বলেন, সম্ভাব্য ওই চুক্তিতে চারটি বিষয় থাকতে হবে আর সেগুলো হলো- ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের অধিকার থাকবে না, ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে হবে, মধ্যপ্রাচ্যের বিভিন্ন প্রতিরোধ আন্দোলনের প্রতি আর্থিক ও অস্ত্র সাহায্য করা যাবে না এবং কথিত পণবন্দি আটকের নীত পরিহার করতে হবে।

হুকের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এক টুইটার বার্তায় লিখেছেন, হুক যে চুক্তির কথা বলেছেন, সেটা কল্পনার জগতে থাকতে পারে বাস্তবে নেই। আর আমেরিকার মাধ্যমে এ ধরনের অলীক কল্পনাপ্রসূত কথাবার্তা তাদের দাম্ভিক মানসিকতার বহিঃপ্রকাশ।

মুসাভি আরো বলেন, হুক যেন তার ফার্সি অনুবাদকের কাছ থেকে ‘রেই শহরের গম আর বাগদাদের খোরমা’র গল্পটি শুনে নেন।

ফার্সি ভাষায় ‘রেই’র গম এবং বাগদাদের খোরমা’র কোনোটাই পেল না’ বলে একটি প্রবাদ আছে। অতিরিক্ত চাহিদাসম্পন্ন মানুষের ভাগ্যে যে কিছুই জোটে না সেকথা প্রকাশ করার জন্য এই প্রবাদবাক্যটি ব্যবহৃত হয়।

আমেরিকা পরমাণু সমঝোতাকে বাদ দিয়ে ইরানের সঙ্গে নতুন করে পরমাণু আলোচনায় বসার যে আগ্রহ দেখাচ্ছে তার জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ স্পষ্ট ভাষায় বলেছেন, তার দেশ একবার পরমাণু সমঝোতায় সই করেছে কাজেই পরমাণু কর্মসূচি নিয়ে নতুন করে আর কোনো আলোচনা হবে না।#

শীর্ষ সংবাদ:
সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত         ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা দিল হামাস ও ফাতাহ        
//--BID Records