বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হালনাগাদ হচ্ছে ঢাকার সন্ত্রাসী তালিকা

  • নির্বাচনকেন্দ্রিক অপরাধ নিয়ন্ত্রণ করে ৪০৫ জন

শংকর কুমার দে ॥ ঢাকার দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে সন্ত্রাসী তালিকা হালনাগাদ করা হচ্ছে। রাজধানী ঢাকার ৫০ থানা এলাকায় সন্ত্রাসী কর্মকা-ে জড়িত এমন তালিকায় আছে ১২১৬ জনের নাম। এর মধ্যে রাজধানীর অপরাধ জগত নিয়ন্ত্রণ করে ৭৫৫ সন্ত্রাসী। নির্বাচনকেন্দ্রিক অপরাধ তৎপরতা নিয়ন্ত্রণ করে ৪০৫ সন্ত্রাসী। বিগত কয়েক বছরে পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী ছাড়াও পাড়ায়, মহল্লায় উঠতি সন্ত্রাসীদের নতুন নাম, নতুন মুখের আবির্ভাব ঘটেছে বলে পুলিশের দাবি। এসব সন্ত্রাসীই ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের সময়ে সন্ত্রাসী তৎপরতায় মাঠে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদন থেকে এই ধরনের তথ্য উঠে এসেছে। গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, প্রায় ১০ বছর আগে ২০১০ সালে রাজধানী ঢাকার সন্ত্রাসীদের তালিকা তৈরি করে পুলিশ। এরপর আর সন্ত্রাসীদের তালিকা তৈরি করা হয়নি। তবে মাঝে মধ্যেই সন্ত্রাসীদের তালিকা হালনাগাদ করে থানা পুলিশ। তবে পুলিশের তৈরি সন্ত্রাসীদের তালিকা অনুযায়ী রাজধানীর ৫০ থানা এলাকায় কোন কোন সন্ত্রাসী অপরাধ নিয়ন্ত্রণ করে তার বিচ্ছিন্নভাবে পৃথক তালিকা আছে প্রতিটি থানার। আর বিগত জাতীয় নির্বাচন ও স্থানীয় নির্বাচনগুলো যেসব সন্ত্রাসী নির্বাচনকেন্দ্রিক সন্ত্রাস নিয়ন্ত্রণ করেছে তার তালিকা আছে গোয়েন্দা সংস্থায়। গোয়েন্দা সংস্থার প্রতিবেদন অনুযায়ী এসব সন্ত্রাসীই এবারের ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের পক্ষে ভোটের মাঠে সন্ত্রাস সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছে গোয়েন্দা সংস্থা।

গোয়েন্দা সংস্থার সূত্রে জানা গেছে, রাজধানীর অপরাধ জগতে পুরনো শীর্ষ সন্ত্রাসীদের টপকে স্থান করে নিয়েছে অনেক নতুন সন্ত্রাসীর মুখ। তাদের সংগ্রহে রয়েছে অত্যাধুনিক মারণাস্ত্র। পাড়া-মহল্লা দাপিয়ে বেড়ানো এসব সন্ত্রাসী একের পর এক অঘটনে জড়িয়ে পড়ায় আইনশৃঙ্খলা বাহিনীর জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। খুন, চাঁদাবাজি, ছিনতাই, লুটপাটসহ একাধিক অভিযোগে এমন সন্ত্রাসীরা আটক হওয়ার পর তাদের জবানবন্দীতে উঠে এসেছে অপরাধ জগত নিয়ন্ত্রণের ভয়ঙ্কর সব তথ্য।

শীর্ষ সংবাদ:
‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত         রামপুরায় বাসে আগুন ও ভাঙচুর ॥ আসামি ৮০০         যুক্তরাষ্ট্রে কিশোরের গুলিতে নিহত ৩, আহত ৮         রেফারিকে হত্যার হুমকি আর্জেন্টাইন ফুটবলারের         ৯ দফা দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবরোধ         শারীরিক উপস্থিতিতে শুরু হলো আপিল বিভাগের বিচারকাজ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু বেড়েছে ২ হাজার ৩০০ জনের         বায়োএনটেক প্রধান ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন