সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা কৃষি ॥ কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ একসময় জীবন ধারণের ন্যূনতম চাহিদা মেটাতে মানুষ হাহাকার করত, সেখানে আজ দেশ মাছ, মাংস, দুধ ডিমসহ নানরকমের পুষ্টিকর সবজি ও ফল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, বিদ্যমান প্রযুক্তিগুলো সঠিকভাবে প্রয়োগ করতে পারলে কৃষি উৎপাদন বৃদ্ধিসহ আমাদের অর্থনীতি একটি টেকসই ভিতের ওপর দাঁড়াবে।

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) আয়োজিত সাধারণ সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী বলেন, কৃষি আজ সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে; কৃষি বিজ্ঞানীদের মেধা পরিশ্রম ও কর্মঠ কৃষকদের পরিশ্রম এবং সর্বোপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। কৃষির টেকসই উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণ অপরিহার্য এর সঙ্গে খাদ্য প্রক্রিয়াজাত ও রফতানি জরুরী। কৃষি গবেষণা ও উন্নয়নে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচারের সিনিয়র বিজ্ঞানীগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

মন্ত্রী আরও বলেন, কর্মকর্তাদের কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। দেশের বিভিন্ন প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছে যাদের পৃষ্ঠপোষকতা দিলে এগিয়ে যেতে পাড়বে; তাদের জন্য সরকারের পক্ষ হতে সবধরনের সহায়তা দেয়া হবে। বিদেশে কোন দেশে কি কি প্রযুক্তি ও উন্নত জাত রয়েছে এবং কোনগুলো আমাদের জন্য উপযোগী তা নির্ণয় করে দেশে আনতে হবে। কৃষিতে সমবায়ভিত্তিকভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে যা করা গেলে সার্বিকভাবে আমাদের জন্য ভাল কৃষিও লাভজনক হবে।

গবেষকদের উদ্দেশে মন্ত্রী বলেন, কৃষি গবেষণার মান বাড়াতে হবে এবং পিএইচডিতে কোর্স ওয়ার্ক থাকতে হবে। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) শক্তিশালী করতে হবে এর জন্য প্রয়োজনে সরকারী সহযোগিতা করা হবে। আমাদের দেশের বিভিন্ন জায়গায় অপ্রচলিত মূল্যবান ফসল আবাদ হচ্ছে এবং এগুলোর উৎপাদনও ভাল, এগুলোর বাজারজাত নিশ্চিত করতে হবে। ভুট্টা হতে তেল উৎপাদন করতে হবে এবং এর বাজারজাত তেমন কঠিন নয়। ভিয়েতনাম থাইল্যান্ডের মতো আমাদেরও কৃষিকে এগিয়ে নিতে হবে। সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে; সবাইকে জবাবদিহি করতে হবে।

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সাবেক সভাপতি কৃষিবিদ, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক এবং ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য ড. মোঃ জাহাঙ্গীর আলমের লেখা ‘কৃষি ও গ্রামীণ উন্নয়ন: নীতি,অর্থায়ন ও কৌশল; বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইটি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাককে উৎসর্গ করেন। অনুষ্ঠানে কৃষিতে অনবদ্য ভূমিকার জন্য ৩ জনকে স্বর্ণ পদক ও ৪ জনকে ক্রেস্ট অব মেরিট প্রদান করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক হামিদুর রহমানের সঞ্চালনায়, সভাপতিত্ব করেন ইমেরিটাস সায়েন্টিস্ট ও বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচারের (বাগ) প্রেসিডেন্ট বিশিষ্ট কৃষিবিদ ফেলো ড. কাজী এম বদরুদ্দোজা চৌধুরী; বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার; বাগের সহ-সভাপতি ড. আনোয়ার কাদের শেখ; বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বিএইউ) প্রাক্তন শিক্ষক প্রফেসর ড. মোঃ আফজাল হোসেন ও বিষয় বস্তু উপস্থান করেন বিএইউয়ের প্রফেসর ড. এম রহিম।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর