শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দু’কোটির বেশি শিশুকে খাওয়ানো হলো ভিটামিন ‘এ’ ক্যাপসুল

দু’কোটির বেশি শিশুকে খাওয়ানো হলো ভিটামিন ‘এ’ ক্যাপসুল

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেনের আওতায় শনিবার শান্তিপূর্ণ ও আনন্দমুখর পরিবেশে সারাদেশে ২ কোটির বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ক্যাম্পেনকে কেন্দ্র করে দেশের কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি এবং ক্যাম্পেনটি সফল হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ। শনিবার বেলা বারোটায় শ্যামলীর ঢাকা শিশু হাসপাতালে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেনের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উদ্যোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন উদ্যাপিত হয়। নৌবাহিনীর বিভিন্ন হাসপাতাল ও শিশু স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ভিটামিন ‘ এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

ঢাকা শিশু হাসপাতালে ক্যাম্পনের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মোঃ আব্দুল আজিজ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ, ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ সৈয়দ সফি আহমেদ প্রমুখ।

নির্ধারিত বয়সের প্রত্যেক শিশুকে নির্ধারিত ক্যাপসুল খাওয়াতে কেন্দ্রসমূহে নিয়ে যাওয়ার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ১৯৭২ সালে এক গবেষণায় দেখা যায় ৫ বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রায় ৪.১ শতাংশ শিশু রাতকানা রোগে আক্রান্ত। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু সরকার জাতীয় রাতকানা প্রতিরোধ প্রকল্প শুরু করেন। এর অংশ হিসেবে বাড়ি বাড়ি যেয়ে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেনের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখার কারণে বর্তমানে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা ১ ভাগের নিচেই রয়েছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কারণে একটি শিশু রাতকানা রোগ থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি শারীরিক নানা জটিলতা থেকে রেহাই পায়। ভিটামিন ‘এ’ শিশুদের বহুবিধ উপকার করে। এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। পরিপাকতন্ত্রের প্রদাহ যেমন-ডায়রিয়া, আমাশয়, কলেরা; শ^াসতন্ত্রের প্রদাহ যেমন- নিউমোনিয়া, ব্রংকিওলাইটিস, টাইফয়েডসহ অন্যান্য সংক্রামক রোগে ঘন ঘন আক্রান্ত হওয়া রোধ করে যা শিশুকে স্বাভাবিকভাবে বেড়ে উঠতে সহায়তা করে। এছাড়া ভিটামিন ‘এ’ শিশুর ডায়রিয়ার ব্যাপ্তিকাল হ্রাস করে এবং হামজনিত জটিলতা হ্রাস করে।

শনিবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদ জনকণ্ঠকে জানান , ভিটামিন ‘ এ’ ক্যাপসুল ক্যাম্পেন অত্যন্ত সুশৃঙ্খল ও আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পেনটি সফল করাতে ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরিঘাট, ব্রিজের টোল, বিমান বন্দর, রেল স্টেশন, খেয়াঘাট প্রভৃতি স্থানে অবস্থান করে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে ৩ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করেন। তবে দুর্গম এলাকায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন সফল করার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন পর্যালোচনার জন্য ক্যাম্পেনের দিন প্রতিটি উপজেলায়, জেলায় ও কেন্দ্রে সর্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা থাকে। এ কর্মসূচী সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে এদেশে প্রায় ২৪ ভাগ শিশুমৃত্যু রোধ করা সম্ভব। শনিবার দিন সকাল ৮টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত কেন্দ্র খোলা রাখা হয়। ভিটামিন এ ক্যাম্পনকে কেন্দ্র করে দেশের কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানান মহাপরিচালক।

এদিকে, দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেন পালনের অংশ হিসেবে নৌবাহিনীর বিভিন্ন হাসপাতাল ও শিশু স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। বাংলাদেশ নৌবাহিনী পরিবার কল্যাণ(বানৌপক) সংঘের প্রেসিডেন্ট ডাঃ আফরোজা আওরঙ্গজেব শনিবার ঢাকার মিরপুরের নাবিক কলোনিতে শিশু কল্যাণ এবং চিকিৎসা কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচীর উদ্বোধন করেন। এ সময় নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘ, ঢাকা শাখা ও বিএন লেডিস ক্লাবের চেয়ারম্যান বেগম মনিরা রওশন ইকবালসহ কার্যনির্বাহী কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক