সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন অঙ্গনেই বিরাট কোহলির রাজত্ব

  • ক্রিকইনফোর দশকসেরা একাদশ

স্পোর্টস রিপোর্টার ॥ অবিশ্বাস্য, অনন্য, অসাধারণ কোন বিশেষণই তার জন্য যথেষ্ট নয়। গত এক দশকে বিরাট কোহলি কেবল ভারতীয় ক্রিকেটেই নয়, বিশ্বক্রিকেটের সমীকরণটাই বদলে দিয়েছেন। একজন ব্যাটসম্যান টেস্ট, ওয়ানডে, টি২০Ñ ক্রিকেটের সব অঙ্গনে এতটা সফল হতে পারেন এমন ধারণা আগে ছিল না। তাই তো ক্রিকেটের জনপ্রিয় সাইট ইএসপিএনক্রিকইনফোর গত এক দশকের সব ফরমেটেই জায়গা করে নিয়েছেন ভারত অধিনায়ক। অতিমানবীয় কোহলি এই সময়ে ওয়ানডেতে ৪২টি সেঞ্চুরি ও ৫২ হাফ সেঞ্চুরিতে করেছেন ১১১২৫ রান। টেস্টে ২৭টি সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরিতে ৭২০২। আর টি২০তে ২৬৩৩, হাফ সেঞ্চুরি ২৪টি। তাই তিন ফরমেটেই সেরা একাদশে জায়গা করে নিয়েছেন সুপার উইলোবাজ। কেবল ক্রিকইনফো নয়, উইজডেনসহ সাবেক ক্রিকেটারদের দশকসেরা তালিকাতেও ছিলেন ৩১ বছর বয়সী কোহলি। ২০০০ থেকে ২০০৯Ñ পুরুষদের তিন ফরমেটের পাশাপাশি মেয়েদের সেরা একাদশও প্রকাশ করেছে ক্রিকইনফো।

কোহলির মতোই তিন ফরমেটে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকান হার্ডহিটার ব্যাটস্যানর এবি ডি ভিলিয়ার্স। আর টি২০তে সেরা ১১ জনের মধ্যে ৫ জনই ওয়েস্ট ইন্ডিজেরÑ ক্রিস গেইল, ডোয়াইন ব্র্যাভো, সুনীল নারাইন, কাইরন পোলার্ড ও আন্দ্রে রাসেল। পাওয়ার ক্রিকেটের পসরা সাজিয়ে যারা এ সময়ে রেকর্ড দু’দুটি টি২০ বিশ্বকাপ জিতেছেন। আর টেস্ট স্কোয়াডে রয়েছেন এ্যালিস্টার কুক, কেন উইলিয়ামসনের মতো তারকা। আছেন ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, এভি ডি ভিলিয়ার্স, ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস, এই দশকের সেরা পেসার জেমস এ্যান্ডারসন, ডেল স্টেইন ও লঙ্কান গ্রেট রঙ্গনা হেরাথ। ওয়ানডে ও টি২০ দুই ফরমেটে অধিনায়ক ভারতের মহেন্দ্র সিং ধোনি। টেস্ট দলের অধিনায়ক কোহলি। সেরা নারী দলের ক্যাপ্টেন ঘোষণা করা হয়েছে অস্ট্রেলিয়ান তারকা মেগ ল্যানিংকে।

ইএসপিএন ক্রিকইনফোর ২৩ জন বিশেষজ্ঞের প্যানেল এই তিন ফরমেটের দল নির্বাচন করেছেন। ক্রিকেটারদের বাছাইয়ের ক্ষেত্রে যোগ্যতা ছিল একটাই। ছয় বছর আন্তর্জাতিক ক্রিকেটে সক্রিয় থাকতে হবে নিয়মিত। ন্যূনতম ৫০টি টেস্ট, ৭৫টি ওয়ানডে এবং ১০০টি টি২০ ম্যাচ খেলেছেন।

দশকসেরা টেস্ট একাদশ ॥ ডেভিড ওয়ার্নার, এ্যালিস্টার কুক, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, বেন স্টোকস, এবি ডি ভিলিয়ার্স, রবিচন্দ্রন অশ্বিন, জেমস এ্যান্ডারসন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথ।

দশকসেরা ওয়ানডে একাদশ ॥ হাশিম আমলা, রোহিত শর্মা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, রস টেইলর, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), সাকিব আল হাসান, ট্রেন্ট বোল্ট, মিচেল স্টার্ক, লাসিথ মালিঙ্গা ও ইমরান তাহির।

দশকসেরা টি২০ একাদশ ॥ ক্রিস গেইল, সুনীল নারাইন, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, ডোয়াইন ব্রাভো, রশিদ খান, লাসিথ মালিঙ্গা ও জাসপ্রিত বুমরাহ।

দশকসেরা নারী একাদশ ॥ স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ), সুজি বেটস (ইউজিল্যান্ড), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া, অধিনায়ক), মিতালি রাজ (ভারত) সারা টেইলর (ইংল্যান্ড, উইকেটরক্ষক), এলিস পেরি (অস্ট্রেলিয়া), দিয়ান্দ্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), ড্যান ভ্যান নিকার্ক (দক্ষিণ আফ্রিকা), আনিয়া শ্রাবসোল (ইংল্যান্ড), ঝুলন গোস্বামী (ভারত) ও আনিসা মোহাম্মদ (ওয়েস্ট ইন্ডিজ)।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর