রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন উদ্যমে শুরুর প্রত্যয় শারাপোভার

নতুন উদ্যমে শুরুর প্রত্যয় শারাপোভার

স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমের পুরোটা সময়ই খুব বাজেভাবে কেটেছে মারিয়া শারাপোভার। এই সময়ে চোট-আঘাতে বিপর্যস্ত ছিলেন তিনি। ২০১৯ সালে সবমিলিয়ে মাত্র ১৫টি ম্যাচ খেলেছেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান। তবে নতুন বছরে নতুন উদ্যমে শুরু করতে চান পাঁচটি গ্র্যান্ডস্লামের মালিক। সেই লক্ষ্যে ব্রিসবেন ইন্টারন্যাশনাল টেনিস টুর্নামেন্ট দিয়ে নতুন মৌসুমের মিশন শুরু করবেন রাশিয়ান টেনিসের এই গ্ল্যামারগার্ল।

নতুন বছরের প্রথম সপ্তাহেই শুরু হবে ব্রিসবেন টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে ইতোমধ্যেই ওয়াইল্ড কার্ড পেয়েছেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতির মঞ্চ হিসেবেই ধরা হয় ব্রিসবেন ওপেনকে। এ প্রসঙ্গে ৩২ বছর বয়সী মারিয়া শারাপোভা বলেন, ‘সত্যি বলতে যখন আমার বয়স কম ছিল, ভাবিনি ত্রিশ বছর বয়স হয়ে যাওয়ার পরে আর খেলা চালিয়ে যেতে পারব। তবে আমি মনে করি টেনিস কোর্টে দেয়ার মতো এখনও অনেক কিছু বাকি রয়েছে আমার। এখনও আমি বড়সড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারি। তরতাজা হয়ে নতুন মৌসুম শুরু করছি। অনেক উঁচু-নিচু পথ পেরোতে হয়েছে গতবার। একটা সময় ছিল যখন আমি কোর্টে নামতে তৈরি ছিলাম কিন্তু কাঁধের চোটের কারণে সেটা হয়নি। তবে এরপর কোর্টের বাইরে প্রস্তুতিটা ভাল হয়েছে। প্রতিদ্বন্দ্বিতায় নামতে আমি প্রস্তুত। খেলোয়াড় জীবনের এই সময়ে এমন উৎসাহ থাকা ভাল লক্ষণ।’

গত বছর ইউএস ওপেনে সর্বশেষ অংশ নিয়েছিলেন শারাপোভা। আগস্টে মৌসুমের শেষ মেজর সেই গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টের প্রথম রাউন্ডে দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী সেরেনা উইলিয়ামসের বিরুদ্ধে হারের পর আর কোন প্রতিযোগিতায় নামেননি রাশিয়ান তারকা। এই সময় কাঁধের চোটে ভুগছিলেন তিনি। যে কারণে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১৩৩ নম্বরে ছিটকে গেছেন তিনি। তবে তার কাঁধ যতদিন সুস্থ থাকবে ঠিক ততদিনই খেলাটা চালিয়ে যাবেন মাশা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কাঁধ যতদিন সুস্থ থাকবে, শরীর সঙ্গ দেবে, আশাকরি ততদিন খেলে যেতে পারব।’ রুশ তারকা ব্রিসবেন ওপেনের শিরোপা জিতেছিলেন ২০১৫ সালে। এরপর আর এই টুর্নামেন্টের শিরোপার দেখা পাননি তিনি। এবার কী পারবেন শিরোপাখরা ঘুচাতে? অপেক্ষা এখন সেটাই দেখার। তবে ব্রিসবেনে এবার তাকে লড়াই করতে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষসারির খেলোয়াড়দের বিরুদ্ধে। যার মধ্যে রয়েছে এ্যাশলে বার্টি এবং নাওমি ওসাকা অন্যতম। বিশ্বের দুই নম্বর ক্যারোলিনা পিসকোভাও খেলবেন ব্রিসবেনে। এছাড়াও প্রথম দশে থাকা তারকাদের মধ্যে আছেন এ্যালিনা সিতলিনা, পেত্রা কেভিতোভা এবং কিকি বার্টেন্সও। আগামী ৬ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ব্রিসবেন ওপেন। এই টুর্নামেন্টের পর শারাপোভার খেলার কথা মেলবোর্নে কুইয়ং ক্ল্যাসিক প্রদর্শনী প্রতিযোগিতায়।

জানুয়ারির ২০ তারিখ থেকে শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন। ব্রিসবেনে তার পারফর্মেন্সের ওপর নির্ভর করতে পারে অস্ট্রেলিয়ান ওপেনে তিনি ওয়াইল্ড কার্ড পাবেন কি না। শারাপোভার লক্ষ্য তাই নিজের সেরাটা ঢেলে দিয়েই অস্ট্রেলিয়ান ওপেনের খেলা নিশ্চিত করা। শারাপোভার খেলোয়াড় জীবনে মেলবোর্ন পার্ক নানা উত্থান-পতনের সাক্ষী। এখানেই তিনি ২০০৮ সালে গ্র্যান্ডস্লাম জিতেছেন। আবার ২০১৬ সালে এই অস্ট্রেলিয়ান ওপেনেই ডোপ কেলেঙ্কারিতে জড়ান তিনি। যে কারণে দুই বছর নির্বাসনের শাস্তিও হয়েছিল তার। অবশ্য পরে আবেদন করায় শাস্তির মেয়াদ দুই বছর থেকে কমে ১৫ মাস দাঁড়িয়েছিল। আবার যখন তিনি খেলোয়াড় জীবনে নতুন মোড় আনার লক্ষ্যে লড়াই করছেন, তখন দেখার বিষয় মেলবোর্ন পার্কে নামার সুযোগ পেলে রুশ তারকা নিজের পুরনো ফর্ম কতটা দেখাতে পারেন। নতুন বছরে এবার অভিজ্ঞ শারাপোভার সঙ্গে লড়াইয়ে ফেরার চ্যালেঞ্জ ঘোষণা করেছেন সেরেনা উইলিয়ামস, ভিক্টোরিয়া আজারেঙ্কা কিংবা পেত্রা কেভিতোভার মতো তারকারাও। এছাড়া নতুন তারকারা তো রয়েছেনই।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)