শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুলিশের ওপর সাম্প্রতিক হামলার নেতৃত্ব দেয় পিচ্চি সফিক

  • জিজ্ঞাসাবাদে আটক জঙ্গীদের তথ্য

শংকর কুমার দে ॥ জঙ্গী সংগঠন নব্য জেএমবির নতুন নেতা পিচ্চি সফিক। আটক জঙ্গীদের জবানবন্দীতে এ ধরনের তথ্য পেয়েছে বলে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট সিটিটিসি। রাজধানীতে পুলিশের ওপর যে পাঁচটি হামলা হয়েছে তার নেতৃত্বে ছিল এই পিচ্চি সফিক। সিটিটিসি প্রধানের দাবি পুলিশের ওপর পাঁচ হামলার রহস্য উদঘাটন করা হয়েছে। সব হামলায়ই নেতৃত্ব দেয় পিচ্চি সফিক। সঙ্গে ছিল জেএমবির চার গ্রুপের সদস্যরা। পুলিশের ওপর হামলায় যেসব বোমা ব্যবহৃত হয় তা ছিল দূরনিয়ন্ত্রিত। রিমোর্ট কন্ট্রোলে পুলিশের ওপর এসব হামলা চালানো হয়।

এ বছর গুলিস্তান, মালিবাগ ও সায়েন্স ল্যাব মোড় এলাকায় বোমা হামলা এবং পল্টন ও খামারবাড়ি পুলিশবক্সের কাছে বোমা পুঁতে রাখাসহ এই পাঁচ হামলা চালায় পিচ্চি শফিকের অনুসরীরা। নব্য জেএমবি নতুন করে গোছানোর চেষ্টা করছে এই গ্রুপ। মূলত নব্য জেএমবির শূরা সদস্য পিচ্চি শফিক। সংগঠনে ‘পিচ্চি সফিক’ আবু সফিক আল বাঙালী নামে পরিচিত।

উর্ধতন এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, নব্য জেএমবির বিভিন্ন সেলে বিভক্ত হয়ে হামলা চালায়। নব্য জেএমবির তিন নেতাকে জিজ্ঞাসাবাদ করছে গোয়েন্দা পুলিশ। জিজ্ঞাসাবাদে গোয়েন্দা পুলিশকে ওরা জানায়, দেশের অভ্যন্তরে প্রায় অর্ধশতাধিক আইএস মতাবলম্বী জঙ্গী আছে এখনও যারা অনলাইনে আইএসের শীর্ষ নেতার বয়ান শুনে ইসলামী খেলাফত প্রতিষ্ঠার লড়াইয়ে শামিল হয়েছে। কমপক্ষে পাঁচজনের সমন্বয়ে তাদের একেকটি সেল সদস্যরা একে অপরের হাতের ওপর হাত রেখে শপথ বাক্য পাঠ করার অডিও-ভিডিও আইএসের নিজস্ব চ্যানেলে পাঠিয়ে দিচ্ছে। বর্তমানে এরকম অন্তত ১০ সেলের মাধ্যমে তারা তৎপরতা চালায়। এই সেলকে অনেকে ‘উলফ প্যাক’ বলে থাকে। সংগঠিত থাকলেও ওদের কাছে বড় ধরনের হামলায় ব্যবহৃত বিস্ফোরক তেমন একটা নেই। জঙ্গীদের বিস্ফোরক সংগ্রহের উৎসস্থল পুলিশ অনেকটাই বন্ধ করে দিয়েছে। এ কারণে তারা দেশী প্রযুক্তিতে তৈরি বিস্ফোরক দিয়ে ছোট ছোট হামলা চালাচ্ছে।

সিটিটিসির এক উর্ধতন কর্মকর্তা বলেন, নব্য জেএমবির তিন জঙ্গী নেতাকে জিজ্ঞাসাবাদে যেসব তথ্য পাওয়া গেছে, তাতে এই মুহূর্তে জঙ্গীদের হামলার প্রধান লক্ষ্য পুলিশ কর্মকর্তা ও কনস্টেবল। কারণ পুলিশের ওপর হামলা চালালে সহজেই আন্তর্জাতিক মিডিয়ায় প্রচার পাওয়া যায়। হামলা চালিয়ে পুলিশকে ভয় পাইয়ে দেয়াও জঙ্গীদের টার্গেট ছিল।

ডিএমপির এক গোয়েন্দা কর্মকর্তা জানান, হোলি আর্টিজানের পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক অভিযানে আইএস মতাদর্শের অনুসরণকারী জঙ্গীরা অনেকটাই ছত্রভঙ্গ হয়ে গেছে। তাদের অনেকেই হয় নিহত না হয় আটক হয়। তিন বছরের মাথায় এই গোষ্ঠী নতুন করে সক্রিয় হয়েছে। ?গত ২১ এপ্রিলে শ্রীলঙ্কায় আইএসের ভয়ংকর সফল হামলার পর এখানকার জঙ্গীরা নতুন করে অনুপ্রাণিত হয়। তারা রাজধানীতে পুলিশকে লক্ষ্য করে বারবার বোমা ?হামলা চালায়। এসব হামলার দায় আইএস স্বীকার করলেও দেশে কোন আইএস জঙ্গী নেই, হোমগ্রোন জঙ্গীরাই আইএস মতাদর্শী হয়ে পুলিশের ওপর জঙ্গী হামলা চালিয়ে আবারও দেশ ও বিদেশের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে। গত এপ্রিল থেকে এসব ধারাবাহিক বোমা হামলার ঘটনার পর হামলাকারী জঙ্গীদের আটকের পর দেশে আর কোন জঙ্গী হামলা হচ্ছে না। এই জঙ্গী হামলায় জাড়িত অনেকেই পলাতক, তাদের গ্রেফতারের চেষ্টা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন