বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেমন ছিল-২০১৯

বিদায়ের পথে ২০১৯ সাল। কাগজে কলমে নারীর অগ্রযাত্রা, ক্ষমতায়ন আর অর্জন থেমে থাকেনি ঠিকই। এর সঙ্গে পাল্লা দিয়ে বছরজুড়ে নারী নির্যাতন, খুন, ধর্ষণ ছিল নিত্যকার সংবাদ। তবে ঢালাওভাবে পুরো বছরটাকে নারীর জন্য সুখকর বলা যাবে না, তেমনিভাবে সফলতা, অর্জনের দিকটাকেও খাটো করে দেখার অবকাশ নেই। ২০১৯ সাল জুড়ে নারীদের সাফল্য আর অর্জনের শিরোনাম আমাদের আশাবাদকে সুদৃঢ় করেছে বটে। বাংলাদেশ পেয়েছে প্রথমবারের মতো নারী শিক্ষামন্ত্রী, প্রথম বাংলাদেশী নারী হিসেবে নাসায় নিয়োগ পেয়েছেন

সিলেটের মেয়ে মাহজাবিন। নারীর সাফল্যের গল্পের পরেও দেশ হারিয়েছে বহু জ্ঞানী গুণী প্রথিতযশা নারী অগ্রজদের, যাদের অবদান ছিল দেশ, মা, মাটি এবং মানুষের জন্য। ২০১৯ সালের সামগ্রিক সালতামামির গল্প জানাচ্ছেনÑ রুমান হাফিজ

নারীর অগ্রযাত্রা-

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। চতুর্থবার প্রধানমন্ত্রী ও দলের টানা নবমবার সভাপতির দায়িত্ব পালন করছেন তিনি। ২০১৯ সালে বিশ্বের প্রভাবশালী এক শ’ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ফোর্বস সাময়িকী। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান বিশ্বের ২৯তম প্রভাবশালী নারী। চলতি বছরের মার্চে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীকে ‘লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড’-এ ভূষিত করে ইনস্টিটিউট অব সাউফ এশিয়ান উইমেন। ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স এ্যাওয়ার্ড-২০১৯ অর্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া আন্তর্জাতিক পদকের সংখ্যা ৩৭-এ উন্নীত হলো।

বিজিএমইএ প্রথম নারী সভাপতি

তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএয়ের প্রথম নারী সভাপতি হয়েছেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক। রুবানা হক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহধর্মিণী।

দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী

স্বাধীনতার ৪৭ বছর পরে দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হয়েছেন ডাঃ দীপু মনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী গঠিত মন্ত্রিসভায় তিনি শিক্ষামন্ত্রী হিসেবে শপথ নেন। এর আগে তিনি প্রথম নারী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

চবির প্রথম নারী উপাচার্য

১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর পর থেকে কোন নারী উপাচার্য দায়িত্ব পালন করেননি। অবশেষে এ বছর ৩ নবেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন অধ্যাপক ড. শিরীন আখতার। এর আগে তিনি ২০১৬ সালে উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন।

নাসায় প্রথম বাংলাদেশী নারী

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাকেন্দ্র নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে এ বছর নিয়োগ পান বাংলাদেশের মেয়ে মাহজাবিন হক। তার জন্ম সিলেটের গোলাপগঞ্জ উপজেলায়। মাহজাবিন হক যুক্তরাষ্ট্রের ওয়েনি স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রী লাভ করেন।

ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত অবস্থায়ই মাহজাবিন হক দুই দফায় টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেন। প্রথমদিকে তিনি ডাটা এ্যানালিস্ট এবং পরে সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করেন।

বাংলাদেশের পতাকা নিয়ে বিশ্বভ্রমণ

২০১৯ সালের সেপ্টেম্বরে ১৩৫তম দেশ ভ্রমণের রেকর্ড গড়েন কোস্টারিকায়। সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী প্রথম বাংলাদেশী হিসেবে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়েছেন নাজমুন নাহার।

এ বছর ২৭ অক্টোবর যুক্তরাষ্ট্রে পেয়েছেন আন্তর্জাতিক পিচ টর্চ এ্যাওয়ার্ড ও ডটার অব দ্য আর্থ উপাধি। এছাড়াও ২০১৯ সালে পেয়েছেন অন্য শীর্ষ দশ সম্মাননা ও তারুণ্যের আইকন উপাধি, মিস আর্থ কুইন এ্যাওয়ার্ড, গেম চেঞ্জার এ্যাওয়ার্ড, অতীশ দীপঙ্কর এ্যাওয়ার্ড, রেড ক্রিসেন্ট মোটিভেশনাল এ্যাওয়ার্ড, এবং এ বছরের ২২ ডিসেম্বর পেয়েছেন ডাব্লিউই ও উইমেন এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড। ২০২১ সালের মধ্যে তিনি বিশ্বের ২০০ দেশে বাংলাদেশের লাল সবুজ পতাকা পৌঁছে দিতে চান।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১