সোমবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ শেষ হচ্ছে বঙ্গবন্ধু বিপিএলের চট্টগ্রাম পর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ গত ১৭ ডিসেম্বর বন্দরনগরী চট্টগ্রামে শুরু হয় চলমান বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) দ্বিতীয় পর্ব। গত ৭ দিনে হয়েছে ১০টি ম্যাচ। মাঝে ছিল দুই দফায় একদিন করে মোট দুদিন বিরতি। আজ অষ্টম দিনে দুই ম্যাচের মধ্য দিয়ে চট্টগ্রাম পর্বের সমাপ্তি ঘটবে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বেলা ১টা ৩০ মিনিটে আজ প্রথম ম্যাচে মুখোমুখি হবে ঢাকা প্লাটুন ও সিলেট থান্ডার। দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে লড়াই কুমিল্লা ওয়ারিয়র্স ও রাজশাহী রয়্যালসের মধ্যে। ঢাকায় প্রথম পর্ব শেষে শীর্ষে থেকে চট্টগ্রাম এসেছিল রাজশাহী। তবে চট্টগ্রাম পর্ব আজ শেষ হওয়ার আগেই চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের শীর্ষস্থান অটুট থাকা নিশ্চিত হয়েছে। ৭ ম্যাচে ১০ পয়েন্ট তাদের।

ঢাকায় বঙ্গবন্ধু বিপিএল মাঠে গড়িয়েছে। টানা ৪ দিনে ৮টি ম্যাচ হয়েছিল সেই প্রথম পর্বে। খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালস ছিল অপরাজিত দল। বাকি ৫ দলই পরাজয়ের স্বাদ পেয়েছিল। কিন্তু চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচেই হার দেখে রাজশাহী। এমনকি পরে খুলনাও হেরেছে। টানা ৪টি করে পরাজয় দেখে প্লে অফে ওঠার স্বপ্ন যখন শেষ হওয়ার পথে তখনই জয় দেখেছে সিলেট থান্ডার ও রংপুর রেঞ্জার্স। রাজশাহীকে শীর্ষস্থান থেকে নামিয়ে চট্টগ্রাম উঠে গেছে শীর্ষস্থানে। সবমিলিয়ে চট্টগ্রাম পর্বে অনেক উত্থান-পতন হয়েছে। এবার আজ শেষদিন সাগরিকায়। জয় দিয়েই শেষটা করতে চায় চারটি দল। ঢাকা সোমবার জয়ের ধারায় ফিরেছে কুমিল্লাকে ফিরতি ম্যাচেও হারিয়ে। তার চেয়ে বড় কথা অপরিহার্য ওপেনার তামিম অসুস্থতা কাটিয়ে দলে ফিরেছেন। অফস্পিন অলরাউন্ডার মেহেদি হাসান চৌকষ নৈপুণ্য দেখিয়ে শক্তি ও আত্মবিশ্বাস দুটোই বাড়িয়ে দিয়েছেন মাশরাফি বিন মর্তুজাদের। কিছুটা পিছিয়ে পড়লেও সেই জয়ে আবার পয়েন্ট টেবিলের তৃতীয় অবস্থানে উঠে এসেছে ঢাকা। আজ সিলেটকে হারিয়ে দিতে পারলে অবস্থান আরও দৃঢ় হবে তাদের। আরেকটি স্বস্তির বিষয় হচ্ছে পাকিস্তানী অলরাউন্ডার শহীদ আফ্রিদি কুমিল্লার বিপক্ষে ব্যাট হাতে রান পেয়েছেন স্বরূপে আবির্ভূত হয়ে। নিজেদের মাঠে প্রথম সাক্ষাতে সিলেটকে ২৪ রানে হারিয়েছিল ঢাকা। এবার নিরপেক্ষ ভেন্যুতেও তাদের হারিয়ে দিতে চান মাশরাফিরা। তবে সিলেট চরম দুর্গতি কাটিয়ে উঠেছে। সর্বশেষ ম্যাচে (নিজেদের পঞ্চম) দুর্বার খুলনাকে ৮০ রানে বিধ্বস্ত করে হারানো বিশ্বাস ফিরে পেয়েছে তারা। ওয়েস্ট ইন্ডিজের দুই তারকা আন্দ্রে ফ্লেচার ও জনসন চার্লস দুর্দান্ত ব্যাটিং করে দলকে ২৩২ রান পাইয়ে দিয়েছেন। এবার আরেকটি জয় পেতেই নামবে তারা। প্রতিশোধ নেয়ার চেয়ে আরেকটি জয় খুব জরুরী সিলেটের জন্য। তাহলে প্লে অফে উঠার রাস্তায় ভালভাবেই টিকে থাকতে পারবে।

কুমিল্লার সময়টা বেশ ভালই যাচ্ছিল। কিন্তু হুট করেই ছন্দপতন ঘটেছে তাদের। টানা দুই হারে এখন পিছিয়ে পড়েছে দাসুন শানাকার দল। আজই শানাকার শেষ ম্যাচ। কারণ এরপর শ্রীলঙ্কা জাতীয় দলের ক্যাম্পে যোগ দিতে দেশে ফিরে যেতে হবে। এই ম্যাচে তাই জয়ের সুখস্মৃতিকে সঙ্গী করতে চাইবেন তিনি। তবে চট্টগ্রাম ও ঢাকার কাছে টানা দুই হারে এখন আত্মবিশ্বাসে ঘাটতি তৈরি হয়েছে কুমিল্লার। যদিও সৌম্য সরকার ব্যাটে-বলে, অফস্পিনার মুজিব উর রহমান, ডেভিড মালান ও ভানুকা রাজাপাকসে দারুণ ফর্মে আছেন। কিন্তু সাব্বির রহমান, আলআমিন হোসেনদের ব্যর্থতা সমস্যায় ফেলেছে দলটিকে। আজ রাজশাহীর বিপক্ষে প্রথম সাক্ষাত তাদের। আন্দ্রে রাসেলের নেতৃত্বে হঠাৎ করেই রাজশাহী পিছিয়ে পড়েছে। চট্টগ্রাম পর্বের প্রথম ম্যাচেই তারা হেরে যায়। এরপর অবশ্য সেই ধাক্কা কাটিয়ে ওঠার জন্য ৫ দিন সময় পেয়েছে তারা। চট্টগ্রাম পর্বের শেষদিনে তাই কুমিল্লাকে হারিয়ে আবার ঢাকায় ফিরতে চায় কোচ ওয়াইজ শাহর দলটি। ওপেনার লিটন কুমার দাস, হযরতুল্লাহ জাজাই ছাড়াও রাসেল, শোয়েব মালিক, আফিফ হোসেন ধ্রুবদের নিয়ে বিধ্বংসী ব্যাটিং লাইনআপটা জ্বলে উঠতে পারলে জয় পাওয়া কঠিন হবে না রাজশাহীর।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে