শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেসিপি

পুষ্টিগুণে ভরা দেশী মাছ নিয়ে এবার আমাদের আয়োজন। রেসিপি দিয়েছেন -তাহমিনা আক্তার

টেংড়া মাছের তেল ঝাল

যা লাগবে : ৩০০ গ্রাম ট্যাংরা মাছ কেটে ধুয়ে পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে রাখা, ৩-৪ টে গোটা কাঁচালঙ্কা, ১ চা চামচ হলুদ গুঁড়া, ৩ টেবিল চামচ সর্ষের তেল, ১ টেবিল চামচ আদা রসুন বাটা, ২টি বড় টমেটো মিহি করে কুচানো, ১ চা চামচ ধনে গুঁড়া, ১/২ চা চামচ কালো জিরে, ১ টেবিল চামচ কাশ্মীরী লঙ্কার গুঁড়া, ১/২ চা চামচ লাল লঙ্কার গুঁড়া, ১ টেবিল চামচ ধনেপাতা কুচি, স্বাদমতো লবণ।

যেভাবে করবেন : কড়াইতে ২ টেবিল চামচ সর্ষের তেল দিন। তেল ভাল করে গরম হবার পর আগে থেকে লবণ হলুদ মাখিয়ে রাখা ট্যাংরা মাছগুলোকে হালকা করে ভেজে নিতে হবে। মাছ ভাজার পর কড়াইতে আরও ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে, ওই তেল গরম হবার পর তাতে কালো জিরে, গোটা কাঁচা লঙ্কা ও ফোড়ন দিতে হবে। সুগন্ধ বেরোলে কুচি করে কেটে রাখা টমেটোগুলোকে দিয়ে দিতে হবে ও তেলের মধ্যে ভাল করে ভাজতে হবে। এর মধ্যে সামান্য লবণ দিতে হবে তবে টমেটোগুলো খুব দ্রুত নরম হয়ে যাবে। টমেটোগুলো নরম হয়ে যাবার পরে, ওই তেলের মধ্যে এক এক করে হলুদ গুঁড়া, লাল লঙ্কার গুঁড়া, কাশ্মীরী লঙ্কার গুঁড়া, আদা-রসুন বাটা ও ধনের গুঁড়া দিতে হবে। এবার কড়াইতে ১ টেবিল চামচ জল দিয়ে সব মসলাগুলোকে ভাল করে ভাজতে হবে। ৩-৪ মিনিট ভাজার পর মসলা থেকে তেল বেরিয়ে এলে তার মধ্যে আগে থেকে করে রাখা দেড় কাপ গরম জল ঢেলে দিতে হবে। এবার স্বাদমতো লবণ দিতে হবে। ঝোল ফুটে উঠলে এর মধ্যে ভেজে রাখা ট্যাংরা মাছগুলোকে দিয়ে দিতে হবে। এবার কড়াইতে একটি ঢাকনা দিয়ে ঢেকে ঝোল সমেত মাছগুলোকে দুই মিনিট ফুটতে দিতে হবে। মাছের ঝোল ফুটে উঠলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাতের সঙ্গে এই ট্যাংরা মাছের ঝাল পরিবেশন করতে হবে।

চিংড়ি দিয়ে মুগ মুসুরি

যা লাগবে: ১/২ কাপ মুগ ডাল, ১টি টমেটো, ১/২ কাপ মসুর ডাল, ১ চা চামচ রসুন কুচি, ১/২ চা চামচ পাঁচফোড়ন, ২টি শুকনো মরিচ, ২ টি কাঁচামরিচ, ১টা তেজপাতা, পরিমাণমতো ধনে পাতা কুচি, ১০/ ১৫টা চিংড়ি মাছ, স্বাদমতো লবণ ও চিনি, ১ চা চামচ ঘি, ৪ টেবিল চামচ সর্ষের তেল।

যেভাবে করবেন : প্রথমে দু’রকম ডাল ভিজিয়ে রাখতে হবে এক ঘণ্টার জন্য। চিংড়ি মাছগুলো কেটে ধুয়ে লবণ হলুদ মাখিয়ে রাখতে হবে। ডাল টাকে লবণ দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে শুকনো মরিচ, তেজপাতা, পাঁচফোড়ন দিয়ে রসুন কুচি দিতে হবে। এবার লবণ হলুদ মাখানো চিংড়ি মাছ দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। এবার ডাল ঢেলে দিয়ে পরিমাণ মতো নুন চিনি আর দুটো কাঁচামরিচ, টমেটো কুঁচি দিয়ে রান্না করতে হবে লো ফ্লেমে/ঢিমে আঁচে ঢাকা দিয়ে। ঢাকা তুলে ওপর থেকে ঘি আর ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে গ্যাস বন্ধ করে। গরম গরম ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করতে হবে।

কাতলা মৌরি

যা লাগবে : ৪ টুকরা কাতলা মাছ, ১/২ চামচ মৌরী শুকনো খোলায় ভেজে গুঁড়া করা, ১টি শুকনো মরিচ, ১ টি তেজপাতা, ৩চা চামচ পেঁয়াজ বাটা, ১/২ চা চামচ রসুন বাটা, ১/২ চামচ আদা বাটা, ২ টেবিল চামচ টকদই, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ মরিচ গুঁড়া, ১/২ চা চামচ ধনে গুঁড়া, স্বাদমতো লবণ, ১/৪ চা চামচ চিনি, ১/২ চা চামচ গরম মসলা গুঁড়া, ৫টি কাঁচামরিচ, পরিমাণমতো তেল, ১ চা চামচ ধনেপাতা কুচি, ১ চা চামচ ঘি, পরিমাণমতো জল।

যেভাবে করবেন : মাছগুলো ভাল করে ধুয়ে নুন হলুদ গুঁড়া মাখিয়ে নিন। এবার একটি কড়াইয়ে পরিমাণমতো তেল গরম করে নিন। গরম তেলে নুন হলুদ গুঁড়া মাখিয়ে নেওয়া মাছগুলো দিয়ে ভেজে নিন এবং পাশে তুলে রাখুন। এবার ওই তেলেই ১টি শুকনো লঙ্কা এবং ১টি তেজপাতা ফোড়ন দিন। এরপর ৩ চামচ পেঁয়াজ বাটা, ১/২ চামচ রসুন বাটা, ১/২ আদা বাটা, দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার একটি বাটিতে টকদই, হলুদ গুঁড়া স্বাদমতো নুন, চিনি নিয়ে ভাল করে ফেটিয়ে কড়াইতে ঢেলে দিন। এরপর লঙ্কার গুঁড়া, ধনে গুঁড়া দিয়ে মসলাটা আবারও ভাল করে কষিয়ে নিন। যখন মসলাটা থেকে তেল ছেড়ে আসবে তখন পরিমাণমতো জল দিন। এবার ভাজা মৌরী গুঁড়া এবং গরম মসলা গুঁড়া দিয়ে জলটা ফুটে উঠলে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিন। কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণের জন্য ঢেকে দিন। কিছুক্ষণ পর ঢাকা খুলে ১ চামচ ধনেপাতা কুচি এবং ১ চামচ ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কাতলা মৌরী।

পাবদা মাছের ঝোল

যা লাগবে : ২৫০ গ্রাম পাবদা মাছ, ৪-৫ টা বেগুন লম্বা করে কাটা, ১/২ কাপ টমেটো কুচি, ৩-৪ টি কাঁচামরিচ, ৪ টেবিল চামচ সর্ষের তেল, স্বাদ মতো লবণ, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১/২ চা চামচ কালো জিরা, ১ চা চামচ ধনেপাতা কুচি।

যেভাবে করবেন : প্রথমে মাছে লবণ হলুদ মাখিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে মাছ ভেজে তুলে রাখতে হবে। এরপর বেগুন ভেজে তুলে রাখতে হবে। ওই তেলে কালো জিরা, কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে টমেটো কুচি দিয়ে ভাজতে হবে। লবণ ও হলুদ ও সামান্য জল দিয়ে ভাল করে নাড়তে হবে। এরপর জল দিয়ে মাছ ও বেগুন দিয়ে দিতে হবে। একটু ফুটে উঠলে ধনেপাতা কুচি ছরিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া         হিগুয়াইনকে বিদায় জানাল জুভেন্টাস         সৌদিতে ড্রোন হামলা চালাল ইয়েমেন         ধর্ষককে নপুংসক করে দেওয়ার আইন পাস নাইজেরিয়ায়         বিস্ফোরণ গ্যাস লিকেজেই ॥ নারায়ণগঞ্জে মসজিদের ঘটনায় তদন্ত রিপোর্ট         নতুন সংসদ ভবন তৈরি করা হচ্ছে ভারতে         দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার উপায় বের করুন         পেঁয়াজ আমদানি প্রক্রিয়া সহজ হচ্ছে