শনিবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতের সুপ্রীমকোর্টে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মামলা

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের সুপ্রীমকোর্টে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মামলা করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের (এআইএমআইএম) প্রেসিডেন্ট আসাদুদ্দিন ওয়াইসি। শনিবার ভারতীয় সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালে (এএনআই) প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। খবর হিন্দুস্তান টাইমসের।

ওয়াইসির আইনজীবী নিজাম পাশার বরাত দিয়ে এএনআই জানায়, এআইএমআইএসের প্রসিডেন্ট আইনটিকে চ্যালেঞ্জ করে সুপ্রীমকোর্টে একটি পিটিশন দায়ের করেছেন। হায়দরাবাদ থেকে নির্বাচিত এই সংসদ সদস্য সংসদে নাগরিকত্ব (সংশোধনী) বিলের কপি ছিঁড়ে ফেলেন। দেশটির কেন্দ্রীর সরকারের এই পদক্ষেপের অন্যতম বিরোধী ওয়াইসি। এআইএমআইএসের প্রেসিডেন্ট লোকসভার বিতর্কে বলেন, এই বিল মুসলিমদের ‘রাষ্ট্রহীন’ করবে। এটি ভারতীয়দের আরেকটি দেশভাগের দিকে পরিচালিত করবে। এই আইন অনুযায়ী, ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আসা অমুসলিম সংখ্যালঘুরা অবৈধ অনুপ্রবেশকারী নয়। এসব দেশ থেকে ভারতে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি বা খ্রীস্টানদের কাছে বৈধ কাগজপত্র না থাকলেও তাদের ভারতীয় নাগরিকত্ব দেয়া হবে এই আইনের অধীনে। নাগরিকত্ব (সংশোধন) বিল, ২০১৯ গত ৯ ডিসেম্বর লোকসভায় এবং ১১ ডিসেম্বর রাজসভায় পাস হয়। ভারতীয় প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ ১২ ডিসেম্বর বিলটিতে সই করেন।

শীর্ষ সংবাদ:
হাওড়ে মরণ ফাঁদ ॥ অরক্ষিত নৌ পরিবহন ব্যবস্থা         বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী আজ         অশুভ চক্র গুজব রটনা ও অপপ্রচারে লিপ্ত ॥ কাদের         সিনহা হত্যায় জড়িত কেউই ছাড় পাবে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে করোনা আক্রান্ত আড়াই লাখ ছাড়িয়েছে         যুক্তরাষ্ট্রে ফের রেকর্ড মৃত্যুর ঘটনা         সিনহাকে হত্যার কারণ এখনও অনুদ্ঘাটিত         রাজধানীতে গাড়ির ধাক্কায় পর্বতারোহী রেশমার মৃত্যু         বৃষ্টি ও জোয়ারে বন্যা পরিস্থিতির অবনতি         করোনায় চবি শিক্ষকের মৃত্যু ॥ নতুন আক্রান্ত ১২৮         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ঝুঁকি নিয়ে পদ্মা পাড়ি         ই-কমার্স কর্মসংস্থান ও অর্থনৈতিক কর্মকান্ড গতিশীল করেছে         মুজিব-বর্ষে বঙ্গবন্ধুর খুনীদের আরও একজনকে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করব : পররাষ্ট্রমন্ত্রী         সিনহা নিহতের ঘটনায় কাউকেই ছাড় নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে দ্রুত         চার নাইজেরিয়ানসহ প্রতারক চক্রের ৫ সদস্য আটক         রাজধানীতে প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নিহত         করোনা ভাইরাসে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত আড়াই লাখ ছাড়াল         শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে গুজব রটিয়ে লাভ হবে না ॥ কাদের         জেকেজিকে সহায়তা করেও আসামি নন সাবেক স্বাস্থ্য ডিজি !        
//--BID Records