শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লটারির মাধ্যমে বদলি

বিশেষ প্রতিনিধি ॥ তদ্বির নয়, লটারির মাধ্যমে পদোন্নতি পাওয়া কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তাদের বদলির কার্যক্রম শুরু করেছে ভূমি মন্ত্রণালয়। এ প্রক্রিয়ার প্রথম ধাপে ৫৪৮ জনকে বদলি করা হয়েছে।

কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট কর্মকর্তার পদোন্নতি পরবর্তী বদলি নিয়ে বুধবার মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে ভূমি সচিব মাকছুদুর রহমান জানান, মন্ত্রণালয়ের আওতাধীন ব্যবস্থাপনা ও সেটেলমেন্ট বিভাগের সার্ভেয়ার এবং সমমানের পদ (তৃতীয় শ্রেণী) থেকে ৫৪৮ জনকে কানুনগো এবং উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার (দ্বিতীয় শ্রেণী) হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। নতুন জায়গায় তাদের বদলি লটারির মাধ্যমে করার সিদ্ধান্ত হয়েছে।

দীর্ঘদিন ধরে এসব পদে পদোন্নতি বন্ধ ছিল জানিয়ে মাকছুদুর রহমান বলেন, উচ্চ আদালতে কয়েকটি মামলা থাকায় পদোন্নতি সম্ভব হয়নি। প্রচলিত বিধান অনুসরণ করে ৫৪৮ জনকে পদোন্নতি দেয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা জানান।

তিনি বলেন, তদ্বির বাণিজ্য ও দুর্নীতি রোধের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবাদিহিতা নিশ্চিত করতেই লটারির মাধ্যমে বদলির প্রক্রিয়া শুরু করা হয়েছে।

সবার ইচ্ছা থাকে ভাল ভাল জায়গায় পোস্টিং নেয়া। এ বিষয়ে অনেকে বিব্রতকর অবস্থায় পড়ে। লটারির মাধ্যমে বদলি হওয়ায় যার যেখানে পড়বে সেখানে যেতে হবে, কারও কোন প্রশ্ন থাকবে না, কেউ বলতে পারবে না তদ্বির করে এখানে এসেছি।

বেশি সংবেদনশীল পদে লটারির মাধ্যমে বদলির পরিকল্পনা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ভবিষ্যতেও যেন এ প্রক্রিয়া থাকে সেজন্য উদ্যোগে নেয়া হবে। অনেকেই বদলি হওয়ার পর তদ্বির করে পুরনো জায়গায় ফিরে আসে, এ প্রসঙ্গে এক প্রশ্নে মন্ত্রী বলেন, ইচ্ছা হলে থাকবে, ইচ্ছা না হলে থাকবে না, এটি পারবে না। এটি করার কেউ সাহস করবে না। আমি সেই জায়গায় নিয়ে যাচ্ছি মন্ত্রণালয়কে।

বিভিন্ন অভিযোগে যারা শাস্তি পেয়েছে তাদের পদোন্নতি দেয়া হয়নি জানিয়ে তিনি বলেন, তাদের প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে, অভিযোগ আসলে তদন্ত করা হচ্ছে। অভিযোগের সত্যতা যাচাই করে ব্যবস্থা নেয়া হচ্ছে।

১০ হাজারের বেশি সার্ভেয়ার-সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ

ভূমি মন্ত্রণালয়ের অধীনে ১০ হাজারের বেশি সার্ভেয়ার ও সেটেলমেন্ট কর্মকর্তা নিয়োগ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। তিনি বলেন, সার্ভেয়ার ও কানুনগো পদে নতুন নতুন নিয়োগ করা হবে। নিয়োগবিধি করা হচ্ছে। নন ক্যাডার থেকে পিএসসির মাধ্যমে নেয়ার চিন্তা ভাবনা করছি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়