বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

’২০ সালের প্রথম অধিবেশনে সংসদে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

বিশেষ প্রতিনিধি ॥ একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সংবিধানের ৭৩(২) অনুচ্ছেদের বিধান অনুযায়ী একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ কথা জানিয়ে আরও বলেন, মন্ত্রণালয় ও বিভাগ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে রাষ্ট্রপতি প্রদেয় ভাষণের খসড়া এবং সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির পাঠের উদ্দেশে একটি সংক্ষিপ্ত ভাষণের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে প্রণয়ন করা হয়।

খসড়া ভাষণে ৯টি বিষয়ে দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত এসেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভাষণে থাকছে দেশের সামষ্টিক অর্থনীতির চিত্র; আর্থ-সামাজিক উন্নয়নে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও সাফল্য; রূপকল্প ২০২১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচীর রূপরেখা; ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বিভিন্ন কর্মসূচীর বাস্তবায়ন এবং দেশে ও বিদেশে কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচীর প্রসারের কথাও এতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য এবং প্রশাসনিক নীতি, কৌশল, উন্নয়ন দর্শন ও অগ্রযাত্রার দিক নির্দেশনার বিষয়টিগুলো এসেছে রাষ্ট্রপতির ভাষণে। আমরা এখন এটা একটু দেখব, কোন গ্রামাটিক্যাল ভুল আছে কি না। কোন ছোটখাটো মিসটেক আছে কি না। এটা ঠিক করে দুটি কপি হবে- একটা ইংরেজী, আরেকটি বাংলা। এরপর এটি ছাপানোর জন্য ১৯ ডিসেম্বর প্রেসে পাঠানো হবে।

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদকে খুঁজছে র‌্যাব         করোনা ভাইরাসে মৃত্যু ২২০০ এর কাছাকাছি, নতুন শনাক্ত ৩৪৮৯         করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         কৃষিপণ্য রফতানিতে কানাডার সহায়তা চায় বাংলাদেশ         করোনা ভাইরাসে আক্রান্ত ৪৫৬ পোশাক শ্রমিক, মৃত্যু ৬ জনের         নিয়োগ চান ৩৯তম বিসিএসের ২৫৩ নন-ক্যাডার ডেন্টাল সার্জন         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত        
//--BID Records