বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় জেলা আওয়ামী লীগের সম্মেলন আজ, বর্ণিল সাজে শহর

  • সাধারণে কৌতূহল- কে বা কারা আসছেন নতুন নেতৃত্বে

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ বর্ণিল সাজে সেজছে বগুড়া। শহর ও শহরতলির সমস্ত বিলবোর্ডের পণ্যের প্রচার উধাও হয়ে কোন নেতাকে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে দেখতে চায় তার ঢাউস আকৃতির ছবি এবং কারা দেখতে চায় তাদের নাম ও ছবি দৃষ্টিতে আসছে। সড়ক দ্বীপ, রোড মিডিয়ামে (রাস্তার মধ্যে) ফেস্টুন প্যানাফ্লেক্স ভরে গেছে। ঢাকা-রংপুর মহাসড়কের বগুড়া জেলায় প্রবেশ পথ থেকে বগুড়া শহর পর্যন্ত প্রায় ৫০ তোরণ নির্মিত হয়েছে। রাস্তা খোঁড়াখুঁড়িও হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের টেলিফোনে বগুড়ার নেতাদের রাস্তা নষ্ট করে তোরণ নির্মাণ বারণ করেছিলেন। কে আর কথা শোনে। আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হচ্ছে পাঁচ বছর পর। উৎসবমুখর পরিবশ- আজ শনিবার শহরের আলতাফুন্নেছা খেলার মাঠে এই আয়োজন। মাঠ প্যান্ডেলে ছেয়ে দেয়া হয়েছে।

বগুড়ায় সর্বশেষ আওয়ামী লীগের সম্মেলন হয় ২০১৪ সালের ১০ ডিসেম্বর। সভাপতি নির্বাচিত হন মমতাজ উদ্দিন ও সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু। চলতি বছর ১৭ ফেব্রুয়ারি মমতাজ উদ্দিনের মৃত্যুর পর ভারপ্রাপ্ত সভাপতি মনোনীত হন বর্ষীয়ান নেতা জেলা পরিষদের চেয়ারম্যান ডাঃ মকবুল হোসন। মমতাজ উদ্দিন দীর্ঘ ৪৫ বছর আওয়ামী লীগের কান্ডারি ছিলেন। সভাপতি পদে ছিলেন দীর্ঘ সময়। তার মৃত্যুর পর কার্যত জেলা আওয়ামী লীগে নেতৃত্বের সঙ্কট দেখা দেয়। সূত্র জানায়, বগুড়ার সম্মেলনটি দ্রুত সেরে নেয়া হচ্ছে। আলোচনায় এসেছে, কাউন্সিলরদের ভোটে ইলেকশন হবে, নাকি সিলেকশন হবে! কাউন্সিলরদের ভোটগ্রহণ হলে প্রস্তুতি নেয়া আছে। জেলা আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক মাশরাফি হিরো জানিয়েছেন, কাউন্সিলর ৫১৫ জন। ৩৮৫ জন জনসংখ্যার ভিত্তিতে (মোট জনসংখ্যার শূন্য এক শতাংশ)। বাকি ১৩০ জন জেলা কার্যনির্বাহী সংসদের অধীনে সাংগঠনিক ইউনিট থেকে নেয়া।

দলীয় সূত্রের খবর সম্মেলনে আসছেন হেভিওয়েট নেতাগণ। জেলা ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ মকবুল হোসেনের সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনুর সঞ্চালনায় উদ্বোধক হিসেবে থাকছেন সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম এমপি, প্রধান অতিথি সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধান বক্তা যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, বিশেষ অতিথি সাংগঠনিক সম্পাদক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, রাজশাহী সিটি মেয়র খায়রুজ্জামন লিটন, বগুড়া-১ আসনের এমপি আব্দুল মান্নান, বগুড়া-৫ আসনের এমপি হাবিবুর রহমান, কেন্দ্রীয় স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ রোকেয়া সুলতানা, সদস্য মেরিনা জাহান প্রমুখ।

সম্মেলনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন মজিবর রহমান মজনু (বর্তমান কমিটির সাধারণ সম্পাদক), তোফাজ্জল হোসেন দুলু মাস্টার (বর্তমান কমিটির সহ-সভাপতি), রেজাউল করিম মিন্টু (বর্তমান কমিটির সহ-সভাপতি), বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ডাঃ মকবুল হোসেন, এ্যাডভোকেট মকবুল হোসেন মুকুল, টিএম মুসা পেস্তা, এ্যাডভোকেট তবিবর রহমান ও শেখ শামিম। সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতায় আছেন বর্তমান কমিটির তিন যুগ্ম সাধারণ সম্পাদকসহ ১১ জন। যুগ্ম সাধারণ সম্পাদকরা হলেন রাগেবুল আহসান রিপু, টি জামান নিকেতা ও মঞ্জুরুল আলম মোহন। বাকিরা হলেন শাহাদৎ আলম ঝুনু (বর্তমান কমিটির শিক্ষা বিষয়ক সম্পাদক), এ কে এম আসাদুর রহমান দুলু (বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক), সুলতান মাহমুদ খান রনি (বর্তমান কমিটির প্রচার সম্পাদক), জাকির হোসেন নবাব, প্রদীপ কুমার রায়, শফিকুল ইসলাম আক্কাস, শেরিন আনোয়ার, শাহরিয়ার আরিফ ওপেল ও মিনহাজ্জুজ্জামান লিটন।

দলীয় খবর- আলতাফুন্নেছা খেলার মাঠে সকালে সম্মেলন শুরু হয়ে বেলা দুটা পর্যন্ত নেতাগণ বক্তব্য রাখবেন। তাদের দৃষ্টি আকর্ষণের জন্য প্রার্থীর সমর্থকদের ওজনের শোডাউন হতে পারে। উৎসবের শোরগোলে পরিণত হবে মাঠ। বিকেল তিনটায় জিলা স্কুলের আমিনুল করিম দুলাল অডিটরিয়ামে কাউন্সিল অধিবেশন শুরু হবে। শেষ পর্যন্ত যদি ভোটগ্রহণ করতেই হয় তাহলে ভোট প্রদানের আয়োজন গণনা ইত্যাদি কাজ শেষে মধ্যরাতের পর জানা যাবে কে সভাপতি ও কে সাধারণ সম্পাদক হলেন। এই দুই পদেই ভোটগ্রহণ হতে পারে।

একটি সূত্র জানিয়েছে, দলের হাইকমান্ডের কাছে বগুড়ার নেতাগণের সকল কর্মকান্ডের ঠিকুজি রয়েছে। বগুড়ায় আওয়ামী লীগে এমন একটা ইমেজ তৈরি করতে চান যা সাধারণ মানুষের কাছে অধিকতর গ্রহণযোগ্য হবে। বিশেষ করে যারা নিবেদিত প্রাণ নেতাকর্মী,সাধারণের মধ্যে যাদের ইমেজ ক্লিন (স্বচ্ছ), বিতর্কিত নন এবং সাংগঠনিকভাবে তারুণ্যদীপ্ত নেতৃত্বের অধিকারী তারা অগ্রাধিকার পাবেন। আওয়ামী লীগের শুভাকাক্সক্ষী ও সমর্থক সুধীজনের কথা : ইলেকশন হোক আর সিলেকশন হোক নতুন সভাপতি সাধারণ সম্পাদকের ওপর নির্ভর করছে আগামীতে বগুড়ায় দলের অবস্থান কি হতে পারে। কয়েক সুধীজনের কথা, নেতা নির্বাচনে যদি কাউন্সিলরগণের ভোটগ্রহণ হয় তাহলেও দেখতে হবে তাদের পরিচিতি কি! তারা কার দ্বারা কতটা প্রভাবিত। সব মিলিয়ে বগুড়ার আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে সাধারণের মধ্যে কৌতূহল- কে আসছেন নেতৃত্বে!

শীর্ষ সংবাদ:
সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত