বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশুখাদ্যের প্যাকেটে খেলনা দ্রুত প্রত্যাহারের নির্দেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ শিশুদের পছন্দের খাবার চিপসসহ যেসব শিশুখাদ্যের প্যাকেটে খেলনা ব্যবহার করা হয়েছে সেগুলো দ্রুত বাজার থেকে অপসারণের নির্দেশ দিয়েছে বিএসটিআই। বিএসটিআই এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এসব পণ্য বাজার থেকে অপসারণ না করা হলে দ্রুত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। খবর বাংলানিউজের।

সংস্থার বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিএসটিআই থেকে সার্টিফিকেশন মার্কস লাইসেন্স প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো শিশুর প্রলুব্ধ করার উদ্দেশ্যে চিপসসহ বিভিন্ন খাদ্য পণ্যের প্যাকেটে আকর্ষণীয় প্রমোশনাল আইটেম (খেলনা, স্টিকার ইত্যাদি) ব্যবহার করে বাজারজাত করছে।

এসব খেলনার ঝুঁকির বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এতে একদিকে যেমন খাদ্য দূষণের সুযোগ থাকে, অন্যদিকে পণ্যমানের ওপরও প্রভাব ফেলতে পারে। এছাড়া শিশু যদি অসচেতনভাবে খেলনা মুখে দেয় বা খেয়ে ফেলে তাহলে তা তার মৃত্যু ঝুঁকিরও কারণ হতে পারে। ‘এমতাবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত বাজারজাতকৃত চিপসসহ শিশুখাদ্য পণ্যের প্যাকেটে প্রমোশনাল আইটেম (খেলনা, স্টিকার ইত্যাদি) ব্যবহার বন্ধ করার জন্য অনুরোধ করা হলো।’

জনস্বার্থে জারিকৃত বিষয়টি জরুরী উল্লেখ করে বিএসটিআই মহাপরিচালক মোঃ মুয়াজ্জেম হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, যেসব প্রতিষ্ঠান চিপসসহ শিশুখাদ্য পণ্যের প্যাকেটে এ ধরনের সামগ্রী দিচ্ছে সেসব প্রতিষ্ঠানকে নিজ দায়িত্বে ওইসব পণ্য বাজার থেকে দ্রুত প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

শিশুদের চিপসের প্যাকেটে খেলনা থাকায় অনেক সময় শিশুরা খাবার মনে করে মুখে দিয়ে গলায় আটকে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিভিন্ন সময়ে খবরের শিরোনাম হয়েছে। এর পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতও শিশু পণ্যের প্যাকেটে খেলনা সরানোর বিষয়ে নির্দেশনা দিয়েছিল।

শীর্ষ সংবাদ:
সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান         জেনারেল সোলাইমানি হত্যা ॥ বোল্টনের দাম্ভিক উক্তির জবাব দিল রাশিয়া         করোনায় হলেও দম্ভ যায়নি ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের!         কাতারে আক্রান্ত লাখ ছাড়ালেও সুস্থই ৯৬ হাজারের বেশি         করোনা ॥ বাংলাদেশে আরও উদ্বেগজনক পরিস্থিতির আশঙ্কা         মার্কিন মাদক পাচারকারী বিমান ধ্বংস করল ভেনিজুয়েলার বিমানবাহিনী         বুড়িগঙ্গায় লঞ্চডুবি ॥ ময়ূর-২ এর মালিক মোসাদ্দেক গ্রেফতার         উখিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ ৩ রোহিঙ্গা নিহত, ৩ লাখ ইয়াবা উদ্ধার         শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে শীর্ষে জাপান         বিদেশি শিক্ষার্থী ফেরত পাঠানোর বিরুদ্ধে মার্কিন আদালতে মামলা         সিরিয়ায় ত্রাণ সহায়তার অজুহাতে পাশ্চাত্যের ষড়যন্ত্রমূলক পরিকল্পনা ব্যর্থ         ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের আহ্বান পম্পেওর         জম্মু-কাশ্মীরে বাবা-ভাইসহ বিজেপি নেতাকে গুলি করে হত্যা         মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর যে বক্তব্যে দুঃখ প্রকাশ করলেন সের্গেই ল্যাভরভ         জোড়া লাল কার্ডের ম্যাচে বার্সার জয়         হংকংয়ের শিক্ষার্থীদের রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ         ভারতীয় সেনাদের ফেসবুকসহ ৮৯টি অ্যাপ ব্যবহার নিষিদ্ধ         রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি        
//--BID Records