বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আমিরাত থেকে প্রবাসীরা স্বল্প খরচে রেমিটেন্স পাঠাতে পারবেন

  • জানালেন অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ সংযুক্ত আরব-আমিরাত থেকে স্বল্প খরচে প্রবাসীরা জনতা ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স পাঠাতে পারবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এ লক্ষ্যে জনতা ব্যাংকের সঙ্গে ইউএইর আরএকে ব্যাংক চুক্তি হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে উচ্চগতির ইন্টারনেট স্থাপনে ৮ বিভাগের ৭৭২ দুর্গম ইউনিয়নে ফাইবার অপটিক স্থাপনে অপটিক্যাল ফাইবার ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার সচিবালয়ে চার্জ দ্য এ্যাফেয়ার্স অব ইউএই এ্যাম্বাসি আব্দুল্লাহ আলি’র নেতৃত্বে নয় সদস্যের একটি প্রতিনিধি দল অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এর পরই বিকেলে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী বলেন, আমাদের উদ্দেশ্য হচ্ছে জনগণকে সেবা দেয়া। রেমিটেন্স আমাদের অর্থনীতির মেরুদন্ড। প্রবাসীদের রেমিটেন্স হলো ড্রাইভিং ফোর্স। সংযুক্ত আরব আমিরাতের আরএকে ব্যাংক আমাদের দেশীয় কোন ব্যাংকের সঙ্গে পার্টনারশিপে রেমিটেন্স প্রেরণে সহায়তা করবে। তিনি বলেন, এর মাধ্যমে বৈধপথে রেমিটেন্স কয়েকগুণ বেড়ে যাবে। কেননা সংযুক্ত আরব আমিরাতে আমাদের প্রচুর রেমিটেন্স প্রেরণকারী রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাত আমাদের দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী দেশ, যা ২০১৮-১৯ অর্থবছরে ২.৫৪ বিলিয়ন মার্কিন ডলার প্রেরণ করেছে। তারা অধিকাংশ ক্ষেত্রে অবৈধ পথে রেমিটেন্স প্রেরণ করেন, যেটা তাদের জন্য এবং দেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়া যে পরিমাণ রেমিটেন্স দেশে আসার কথা সেটার অর্ধেকও আসে না। এটা না আসার কারণটা হলো সেখান থেকে রেমিটেন্স পাঠানোর কোন সহজ রাস্তা নেই।

তিনি বলেন, জনতা ব্যাংক সংযুক্ত আরব আমিরাত থেকে তাদের শাখার মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করে। কিন্তু সংযুক্ত আরব আমিরাতে জনতা ব্যাংকের শাখা প্রয়োজনের তুলনায় অত্যন্ত কম। আরএকে ব্যাংকের প্রচুর শাখা রয়েছে। তারাও আমাদের দেশের একটি শক্তিশালী ব্যাংক খুঁজছে যাতে করে তারা তাদের সহায়তায় রেমিটেন্স প্রেরণ করতে পারে। এই পার্টনারশিপের মাধ্যমে তারা এ কাজটি করতে পারবে। এর মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে রেমিটেন্স প্রেরণ অনেক গুণে বেড়ে যাবে। জনতা ব্যাংকেরও ভাল হবে যেহেতু সংযুক্ত আরব আমিরাতে জনতা ব্যাংকের শাখা রয়েছে।

এরপূর্বে অর্থমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং ট্রেজারার ও মিশন লিডার পিয়ারে ভ্যান পিটহেম। অর্থমন্ত্রী বলেন, এডিবি আমাদের দেশে শিল্পায়নে বিকল্প উৎস হিসাবে অর্থায়ন করতে আগ্রহী। আমাদের বিভিন্ন খাতে তারা পূর্ব থেকেই কাজ করছে এবার এ খাতে তারা কাজ করতে আগ্রহ প্রকাশ করছে। এডিবির সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তারা কর্পোরেট হাউসের জন্য কর্পোরেট বন্ডের ব্যবস্থা করতে চায়। পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান যারা বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে চায় তাদেরও বন্ডের মাধ্যম অর্থায়ন করতে চায়। এই বন্ডগুলো হবে টাকায় সুতরাং কোনভাবেই আন্তর্জাতিক বাজারের এক্সচেঞ্জ রেটের কারণে কোন ক্ষতির সম্ভাবনা থাকবে না।

৭৭২টি ইউনিয়নে ফাইবার অপটিক স্থাপন

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে উচ্চগতির ইন্টারনেট স্থাপনে ৮টি বিভাগের ৭৭২টি দুর্গম ইউনিয়নে ফাইবার অপটিক স্থাপনে অপটিক্যাল ফাইবার ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারী ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। ওই বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ইউনিয়ন পর্যায়ে নেটওয়ার্ক কানেকটিভিটি স্থাপনের কাজ দ্রুত বাস্তবায়নে ‘দুর্গম এলাকায় তথ্য প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন (কানেকটেড বাংলাদেশ)’ শীর্ষক প্রকল্প গত জুলাই মাসে ডাক ও টেলিযোগাযাগ বিভাগের ‘সামাজিক দায়বদ্ধতা তহবিল’ ব্যবস্থাপনা কমিটির ৪র্থ সভায় অনুমোদিত হয়।

অর্থমন্ত্রী জানান, সরাসরি ক্রয় পদ্ধতিতে রাষ্ট্রীয় মালিকাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড থেকে ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল এক শ’ ১০ কোটি ৭৩ লাখ ২৪ হাজার টাকায় কিনবে সরকার। তথ্য ও যোগাযাগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিবি) এ প্রকল্প বাস্তবায়ন করবে। এছাড়া ভ্যাট আদায় সংক্রান্ত এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, দুঃখজনক হলেও সত্যি যে অনলাইনে ভ্যাট আদায়ের জন্য আমরা এখনো মেশিনই (ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস) বসাতে পারিনি। রাজস্ব আদায় নিয়ে কোন চিন্তার বিষয় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আয়কর খাতে রজস্ব অনেক বেড়েছে। ট্যাক্স রেভিনিউ কম আছে। তবে নির্ধারিত সময়ের সেটা আমরা পূরণ করতে পারব। বছরের শেষে আমরা রাজস্ব আদায়ে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে সেটা অর্জন করতে পারব।

শীর্ষ সংবাদ:
লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         মিরপুর টেস্ট ॥ বৃষ্টির পর আবার খেলা শুরু         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী