রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা উত্তর সিটি এলাকায় নিরাপদ সড়ক ও ট্রাফিক উন্নয়নে প্রকল্প গ্রহণ

মশিউর রহমান খান ॥ প্রযুক্তি আর অবকাঠামোগত উন্নয়নকে সমন্বয় করে আধুনিক পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে ও ট্রাফিক অবকাঠামো উন্নয়নে এক বিশেষ প্রকল্প গ্রহণ করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উদ্যোগে গৃহীত এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে রাস্তায় চলাচলকারী নাগরিক ও একইসঙ্গে সব যানবাহনের নিরাপত্তাও রক্ষা করা হবে। এ প্রকল্প বাস্তবায়ন করা হলে কোন নাগরিক বাসা থেকে বের হওয়ার পর থেকে শুরু করে বাসায় ফেরা পর্যন্ত রাস্তায় চলাচলে বা যানবাহনে ওঠানামা করতে কিংবা অপেক্ষা করা পর্যন্ত সব স্তরেই যাতে শতভাগ নিরাপত্তাবোধ করতে পারেন তার সার্বিক ব্যব্স্থা নেয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে প্রকল্প পাঠানো হয়েছে যা শেষ পর্যায়ে রয়েছে।

ডিএনসিসি সূত্র জানায়, প্রকল্পে নিরবচ্ছিন্ন যান চলাচল নিশ্চিত করতে যানজট নিরসন, নিরাপদ পথচারী চলাচল ও পারাপার স্বাভাবিক রাখা, ইন্টারসেকশনের উন্নয়ন করে আধুনিক পদ্ধতির ট্রাফিক সিগন্যাল বাতি স্থাপনের মাধ্যমে পরিকল্পিত উন্নয়ন সাধন ও সড়ক ব্যবহারকারী এবং যানবাহনের নিরাপত্তা বৃদ্ধিই এ প্রকল্প বাস্তবায়নের মূল লক্ষ্য। একইসঙ্গে সিটি কর্পোরেশনের সহযোগিতার পাশাপাশি পরিবহন সংশ্লিষ্ট লোকজন, এলাকার নাগরিক, স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী, সামাজিক সেবামূলক সংগঠন ও জনসাধারণকে সম্পৃক্ত করে এ প্রকল্প যৌথ বাস্তবায়ন করা হবে। সূত্রমতে, প্রায় ৩৭২ কোটি টাকা ব্যয়ে ’২০ সালের ১ জানুয়ারি থেকে প্রকল্পের কাজ শুরু হয়ে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে সরকার ও সিটি কর্পোরেশনের যৌথ অর্থায়নে বাস্তবায়ন হবে। এর মধ্যে সরকারের অর্থ ৮০ ভাগ যার পরিমাণ প্রায় ২৯৮ কোটি ও সিটি কর্পোরেশনের ২০ ভাগ, অর্থ যার পরিমাণ প্রায় ৭৫ কোটি টাকা।

প্রকল্প বাস্তবায়নের উদ্দেশ্য সম্পর্কে জানা গেছে, ঢাকা উত্তর সিটি এলাকার অতি গুরুত্বপূর্ণ প্রধান প্রধান সড়কে পরিকল্পিত উন্নয়ন করে সড়ক ব্যবহারকারী জনসাধারণ ও চলাচলকারী যানবাহনের নিরাপত্তা বৃদ্ধি করা। সড়কের ইন্টারসেকশনের মাধ্যমে যান চলাচল সহজ করা ও সব ইন্টারসেকশনে সিগন্যাল বাতি স্থাপনের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থা নিশ্চিত করা। প্রকল্প এলাকায় যানজট হ্রাসের মাধ্যমে নিরবচ্ছিন্ন যান চলাচলের ব্যবস্থা বর্তমানের তুলনায় সম্প্রসারণের ব্যবস্থা করা। নিরাপদ পথচারী চলাচল ও সড়ক পারাপারের লক্ষ্যে ফুটওভার ব্রিজ স্থাপন। সড়ক ব্যবহারকারী যান ও জনসাধারণের চলাচলে শৃঙ্খলা বৃদ্ধি নিরাপদ সড়ক ব্যবহারে জনসচেতনতা বৃদ্ধি করা। যানবাহন ও নিরাপত্তার স্বার্থে পর্যাপ্ত ট্রাফিক সাইন স্থাপন, জেব্রা ক্রসিং নির্মাণ, রোড সারফেস মার্কিং ও তা বাস্তবায়ন করা।

প্রকল্প এলাকায় ফুটপাথ ও রোড ডিভাইডার নির্মাণ, উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে পথচারীদের চলাচল সুগম করা। একইসঙ্গে প্রকল্প বাস্তবায়নে জনসচেতনতা সৃষ্টিতে ছাত্রছাত্রী, বিশেষ করে জনগণকে সম্পৃক্ত করা।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর