বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এনআরসি প্রশ্নে দিল্লীর ওপর ঢাকার আস্থা রয়েছে ॥ মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, ভারতের নাগরিকদের জাতীয় রেজিস্ট্রেশন (এনআরসি) প্রশ্নে দিল্লীর ওপর ঢাকার আস্থা রয়েছে। তিনি বলেন, দিল্লী বার বার আমাদের আশ্বস্ত করেছে, এটি তাদের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের সঙ্গে এ ঘটনার কোন সম্পর্ক নেই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত সরকারের ওপর আমাদের আস্থা আছে, ফলে আমরা বিশ্বাস করতে চাই, এনআরসি বাংলাদেশে কোন প্রভাব পড়বে না। তিনি মঙ্গলবার রাজধানীতে এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওপর পরিবর্তনশীল বিশ্ব ব্যবস্থার প্রভাবের বিষয়ে আয়োজিত এক আলোচনা সভার পাশাপাশি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। তিনি বলেন, ভারত সরকার আমাদের একাধিকবার আশ্বস্ত করেছে, এনআরসি তাদের অভ্যন্তরীণ বিষয় এবং এ ঘটনায় বাংলাদেশের ওপর প্রভাব পড়ার কোন সুযোগ নেই। আমরা তাদের ওপর আস্থা রাখতে পারি। সম্প্রতি বেনাপোল সীমান্ত দিয়ে ভারতীয় সীমান্ত রক্ষী (বিএসএফ) কয়েকজন লোককে বাংলাদেশে পুশ করার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী প্রতিক্রিয়া ব্যক্ত করে এ কথা বলেন। বাংলাদেশের সীমান্ত রক্ষী (বিজিবি) সীমান্ত থেকে তাদের আটক করে এবং তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এনআরসি নিয়ে বাংলাদেশের উদ্বিগ্ন হবার কোন কারণ নেই। তিনি বলেন, ভারত বিগত তিন দশক ধরে এই প্রক্রিয়া করছে। তিনি বলেন, আমি বুঝতে পারছি না, এনআরসি নিয়ে কেন এত উদ্বেগ উৎকণ্ঠা। তারা দীর্ঘ ৩২ বছর ধরে এনআরসি প্রক্রিয়া চালাচ্ছে। এই প্রক্রিয়া কার্যকর করতে এখনও অনেক ধাপ বাকি রয়েছে।

বিজিবি সদস্যরা রবিবার ৩২ জনকে আটক করে। তারা বেনাপোলের দৌলতপুর ও গাইপাড়া সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করে। তিনি বলেন, ঢাকা ও দিল্লী সকল বড় বড় দ্বিপক্ষীয় ইস্যু সর্বোচ্চ নেতৃত্ব পর্যায়ে পারস্পরিক আস্থার ভিত্তিতে সমাধান করেছে। তিনি আরও বলেন, তবে এখন পর্যন্ত কিছু ছোটখাটো বিষয় অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। এ সকল ইস্যুও আলাপ আলোচনার ভিত্তিতে নিষ্পত্তি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শীর্ষ সংবাদ:
ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records