বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবি প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) প্রশাসনের বিরুদ্ধে নিয়োগ ও প্রকল্পে অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারসহ বিস্তর অভিযোগ এনেছেন আওয়ামীপন্থী প্রগতিশীল শিক্ষকদের একাংশ। এসব অভিযোগের দ্রুত তদন্ত ও প্রশাসনের অপসারণ দাবি করেছেন তারা। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের শিক্ষক লাউঞ্জে ‘দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ^বিদ্যালয়’ ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব অভিযোগ দাবি করেন।

গত ৩০ সেপ্টেম্বর উপ-উপাচার্য চৌধুরী মোঃ জাকারিয়ার সঙ্গে আইন বিভাগের এক চাকরি প্রত্যাশীর স্ত্রীর সঙ্গে ‘দরকষাকষি’র অডিও ফাঁসের পর থেকে প্রশাসনের অপসারণ দাবি করে আন্দোলন করে আসছেন শিক্ষকরা। আন্দোলন কর্মসূচীর অংশ হিসেবে এই সংবাদ সম্মেলন করেন তারা। আগামী কয়েকদিনের মধ্যে এসব অভিযোগ প্রমাণসহ জনসম্মুখে তুলে ধরা হবে বলে জানিয়েছেন তারা। সংবাদ সম্মেলনে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম লিখিত বক্তব্যে বলেন, উপাচার্য আবদুস সোবহান বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়োগ নীতিমালা পরিবর্তন করে নিজের মেয়ে ও জামাইকে শিক্ষক নিয়োগ দিয়েছেন। দুর্নীতির মাধ্যমে নিয়োগ পাওয়া আইন বিভাগের শিক্ষক শিবলি ইসলামের স্ত্রীকে প্রয়োজনীয় যোগ্যতা না থাকা সত্ত্বেও নিয়োগ দেয়াসহ নিয়োগ বোর্ড ছাড়াই নিকট আত্মীয়সহ অর্ধশতাধিক এডহক ও মাস্টাররোল নিয়োগ দেয়া হয়। এছাড়া আটটি বিভাগের ২৪ শিক্ষক নিয়োগ দিয়েছেন যাদের অনেকেরই আগের নীতিমালায় আবেদন করার যোগ্যতায় ছিল না। স্বজনপ্রীতি অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অনেক এডহক নিয়োগ দিয়েছেন যারা প্রকৃত অর্থেই অযোগ্য ও নিকটাত্মীয়।

তিনি আরও অভিযোগ করেন, ১০০% পেনশন সুবিধা নেবার জন্য উপাচার্য মহামান্য রাষ্ট্রপতির কাছে তথ্য গোপন করে বেআইনীভাবে উপাচার্য পদ থেকে এক বেলা অব্যাহতি নিয়ে বিভাগে গিয়ে অবসর নিয়ে ফের উপাচার্য পদে আসেন বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের অধ্যাপক ড. শফিকুন্নবী সামাদী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এক্রাম উল্যাহ, আইন বিভাগের সভাপতি বিশ^জিৎ চন্দ, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিভাগের অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম সাউদ, শারীরিক শিক্ষা ও ক্রিয়া বিজ্ঞান বিভাগের সহকারী পরিচালক চঞ্চল প্রমুখ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records