মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লালমনিরহাটে ভিজিডি কার্ড ইউপি সদস্যের স্ত্রী ও মেয়ের নামে

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট, ১৮ নবেম্বর ॥ জেলার আদিতমারীতে এক ইউপি সদস্য তার স্ত্রী ও মেয়ের নামে দুস্থ মাতার কার্ড করে (ভিজিডি) চাল উত্তোলন করে আসছেন। ঘটনাটি ঘটেছে জেলার আদিতমারী উপজেলার পলাশী ইউনিয়নে। আর যিনি এ দুটি কার্ডের মাধ্যমে চাল উত্তোলন করছেন তিনি হলেন পলাশী ইউনিয়নের ৬নং ওয়ার্ড সদস্য নুর মোহাম্মদ। জানা গেছে, সামাজিক নিরাপত্তা বেস্টনী কর্মসূচীর আওতায় সমাজের বিধবা, স্বামী পরিত্যক্তা, স্বামী নিগৃহীতা ও দুস্থদের জন্য ২ বছর মেয়াদী একটি করে কার্ড প্রদান করা হয়। এ কার্ডের বিপরীতে প্রতি মাসে দুস্থদের ৩০ কেজি করে চাল দেয় সরকার। এদিকে তালিকা প্রণয়নের শুরুতেই পলাশী ইউনিয়নের ইউপি সদস্য নুর মোহাম্মদ কৌশলে তার স্ত্রী রোকসানা বেগম, ক্রমিক নং-২২৫ ও মেয়ে শাহের বানু, ক্রমিক নং-২২৬, এর নামে দুটি ভিজিডি কার্ড নেন। যা একেবারেই নিয়ম বহির্ভূত। এসব কার্ড শুধুমাত্র দুস্থদের নামে বরাদ্দ দেয়া হয়। কিন্তু ইউপি সদস্য নুর মেহাম্মদ এসব নিয়মনীতির তোয়াক্কা করেনি। সকলের চোখ ফাঁকি দিয়ে স্ত্রী ও মেয়েকে দুস্থ দেখিয়ে ভিজিডি কার্ড করেন। এই অনিয়মের বিষয়টি ফাঁস হয়ে যায়। ২০১৯-২০ অর্থবছরে এসব বরাদ্দকৃত নামের তালিকা দেয় সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান ও ইউপি সদস্যরা। আর এসব যাচাই বাছাই করেন মহিলাবিষয়ক কর্মকর্তা। কিন্তু মহিলাবিষয়ক কর্মকর্তা অজ্ঞাত কারণে অনিয়মকে প্রশ্রয় দিয়েছে। একইসঙ্গে ইউপি চেয়ারম্যান তালিকা সঠিকভাবে যাচাই করেনি বলে অভিযোগ উঠেছে।

হবিগঞ্জে আরও একজনের মৃত্যু

উদয়ন-তূর্ণা দুর্ঘটনা

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ, ১৮ নবেম্বর ॥ বিবাড়িয়ার কসবায় উদয়ন-তূর্ণা নিশিথা এক্সপ্রেস দুর্ঘটনায় গুরুতর আহত হবিগঞ্জের ধলাই মিয়া (৫৫) অবশেষে মৃত্যুর কাছে হার মানলেন। রবিবার রাতে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার গ্রামের বাড়ি সদর উপজেলাধীন বুবলাখাল এলাকায়।

উল্লেখ্য, বিবাড়ীয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় গুরুতর আহত ধলাই মিয়াকে উদ্ধার শেষে দ্রুত ওই হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে তাকে আইসিইউতে গভীর পর্যবেক্ষণে রেখেছিলেন ডাক্তাররা। ধলাই মিয়া তখন মাথায় গুরুতর আঘাত ও তার শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ ভেঙ্গে গিয়েছিল। এ নিয়ে উক্ত দুর্ঘটনায় হবিগঞ্জেরই ১১ জন নিহত হলো।

শীর্ষ সংবাদ:
ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে