রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘জোর করে হলেও জনগণকে সাইক্লোন শেল্টারে নেওয়া হবে’

‘জোর করে হলেও জনগণকে সাইক্লোন শেল্টারে নেওয়া হবে’

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আজ শনিবার দুপুর দুইটার মধ্যে সাইক্লোন শেল্টার সেন্টারে না গেলে প্রয়োজনে জোর করে হলেও জনগণকে সাইক্লোন শেল্টারে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

শনিবার দুপুর ১২টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে বিভাগীয় দুর্যোগ বিষয়ক জরুরি সভায় তিনি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিভাগীয় কমিশনার বলেন, মানুষের জীবনরক্ষার জন্যই তাদের জোর করে নেওয়ার কথা বলা হচ্ছে। কারণ উপকূলীয় বেশকিছু এলাকার মানুষ তাদের মালপত্র ছেড়ে সাইক্লোন শেল্টারে যাওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছে। আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে কথা বলেছি, তারা জনগণের মালপত্রের হেফাজতে সর্বোচ্চ সচেষ্ট থাকবেন। আর উপকূলীয় এলাকা বিশেষ করে যেসব এলাকায় বাঁধ নেই। জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। সেখানে সিপিপিসহ স্বেচ্ছাসেবক সংগঠনগুলো সচেতনতামূলক কাজ করছে। তারা ঝুঁকিপূর্ণ এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেওয়ার কাজ করছে। আমরা চাই সবাই আশ্রয়কেন্দ্রে নিরাপদে থাকুক।

তিনি আরও বলেন, বিভাগে দুই হাজার ১১৪টি সাইক্লোন শেল্টার সেন্টার রয়েছে। যেখানে মোট ১৭ লাখ ৮৩ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। এছাড়া গৃহপালিত প্রাণীদের জন্যও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি দুর্যোগ পরবর্তী জরুরি সেবা দেওয়ার জন্য ৩১৭টি মেডিক্যাল টিম গঠণ করা হয়েছে। এছাড়া বিভাগের সব জেলার সংশ্লিষ্ট সব দফতরগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়া জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সভায় বিভিন্ন দফতরের বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একইদিন সকালে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বিভাগের সকল জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের প্রস্তুতির বিষয়ে খোঁজখবর নিয়েছেন বঙ্গবন্ধুর ভাগ্নে মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি। জেলার গৌরনদী উপজেলা প্রশাসনের উদ্যোগে গ্রহণ করা সকল প্রস্তুতির বিষয়ে অনুষ্ঠিত জরুরি সভায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ। অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান।

অপরদিকে শনিবার দুপুরে নগরীর সদররোডস্থ এ্যানেক্স ভবনের চতুর্থ তলার সভাকক্ষে দুর্যোগ মোকাবিলায় কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে প্রস্তুতিমূলক সভায় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেছেন, অর্থের জন্য যেন কোনধরনের সহায়তা বা উদ্ধার কার্যক্রম আটকে না থাকে। চোখের সামনে কোন দুর্যোগ দেখলে কারও নির্দেশনা কিংবা অর্থের জন্য অপেক্ষা করা যাবেনা। পকেট থেকে খরচ করে কাজ এগিয়ে নিবেন, পরবর্তীতে এগুলো পরিশোধ করে দেয়া হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৮৫৬৩৬৪
আক্রান্ত
১৮৩৭৯৫
সুস্থ
৭৪৮৮১৯৪
সুস্থ
৯৩৬১৪
শীর্ষ সংবাদ:
রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত         ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে : আইনমন্ত্রী         কোনও খাতের দুর্নীতিবাজরা ছাড় পাবে না ॥ কাদের         করোনা ভাইরাসে ২৪ ঘণ্টায় ৪৭ মৃত্যু, নতুন শনাক্ত ২৬৬৬         বিদেশ যাওয়ার সুযোগ নেই, সাহেদকে আত্মসমর্পণ করতে হবে         আবুধাবি ও দুবাইগামী যাত্রীদের বিমানের সর্তকতামূলক নির্দেশনা         ই-নথিতে শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়         ৪০ কার্যদিবসে নিম্ন আদালতে জামিন পেলেন ৭৮০৭৩ আসামি         নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         পাপুলের সঙ্গে সংশ্লিষ্টতায় কুয়েতে সেনা কর্মকর্তা গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         সাহেদের পাসপোর্ট জব্দ         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প        
//--BID Records