মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘জোর করে হলেও জনগণকে সাইক্লোন শেল্টারে নেওয়া হবে’

‘জোর করে হলেও জনগণকে সাইক্লোন শেল্টারে নেওয়া হবে’

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আজ শনিবার দুপুর দুইটার মধ্যে সাইক্লোন শেল্টার সেন্টারে না গেলে প্রয়োজনে জোর করে হলেও জনগণকে সাইক্লোন শেল্টারে নেওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।

শনিবার দুপুর ১২টায় বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে বিভাগীয় দুর্যোগ বিষয়ক জরুরি সভায় তিনি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিভাগীয় কমিশনার বলেন, মানুষের জীবনরক্ষার জন্যই তাদের জোর করে নেওয়ার কথা বলা হচ্ছে। কারণ উপকূলীয় বেশকিছু এলাকার মানুষ তাদের মালপত্র ছেড়ে সাইক্লোন শেল্টারে যাওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছে। আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে কথা বলেছি, তারা জনগণের মালপত্রের হেফাজতে সর্বোচ্চ সচেষ্ট থাকবেন। আর উপকূলীয় এলাকা বিশেষ করে যেসব এলাকায় বাঁধ নেই। জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে। সেখানে সিপিপিসহ স্বেচ্ছাসেবক সংগঠনগুলো সচেতনতামূলক কাজ করছে। তারা ঝুঁকিপূর্ণ এলাকাবাসীকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেওয়ার কাজ করছে। আমরা চাই সবাই আশ্রয়কেন্দ্রে নিরাপদে থাকুক।

তিনি আরও বলেন, বিভাগে দুই হাজার ১১৪টি সাইক্লোন শেল্টার সেন্টার রয়েছে। যেখানে মোট ১৭ লাখ ৮৩ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। এছাড়া গৃহপালিত প্রাণীদের জন্যও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি দুর্যোগ পরবর্তী জরুরি সেবা দেওয়ার জন্য ৩১৭টি মেডিক্যাল টিম গঠণ করা হয়েছে। এছাড়া বিভাগের সব জেলার সংশ্লিষ্ট সব দফতরগুলোকে যথাযথ ব্যবস্থা নেওয়া জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সভায় বিভিন্ন দফতরের বিভাগীয় পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একইদিন সকালে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বিভাগের সকল জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের প্রস্তুতির বিষয়ে খোঁজখবর নিয়েছেন বঙ্গবন্ধুর ভাগ্নে মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি। জেলার গৌরনদী উপজেলা প্রশাসনের উদ্যোগে গ্রহণ করা সকল প্রস্তুতির বিষয়ে অনুষ্ঠিত জরুরি সভায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রী আবুল হাসানাত আব্দুল্লাহ। অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান।

অপরদিকে শনিবার দুপুরে নগরীর সদররোডস্থ এ্যানেক্স ভবনের চতুর্থ তলার সভাকক্ষে দুর্যোগ মোকাবিলায় কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে প্রস্তুতিমূলক সভায় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেছেন, অর্থের জন্য যেন কোনধরনের সহায়তা বা উদ্ধার কার্যক্রম আটকে না থাকে। চোখের সামনে কোন দুর্যোগ দেখলে কারও নির্দেশনা কিংবা অর্থের জন্য অপেক্ষা করা যাবেনা। পকেট থেকে খরচ করে কাজ এগিয়ে নিবেন, পরবর্তীতে এগুলো পরিশোধ করে দেয়া হবে।

শীর্ষ সংবাদ:
‘চীনের ভ্যাকসিন ট্রায়াল নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত’         ভরা বর্ষায় সাগরে লঘুচাপ, ৩ নম্বর সর্তক সংকেত         কৃষকের ক্ষয়ক্ষতি পোষাতে বন্যাপ্লাবিত এলাকা পর্যবেক্ষণের নির্দেশ কৃষিমন্ত্রীর         স্বস্তির বৃষ্টি         শায়েস্তাগঞ্জে বাস চাপায় নিহত ২,আহত ২০         করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে প্রাণ গেল আরও এক চিকিৎসকের         দক্ষিণ কোরিয়ায় বন্যা-ভূমিধস ॥ অন্তত ১৩ জনের মৃত্যু         করোনা ভাইরাসে জাসদ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যু         ভরা বর্ষায় তাপপ্রবাহের মধ্যে সাগরে লঘুচাপে ভ্যাপসা গরম         যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস         জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         চারঘাটে সিলিন্ডার বিস্ফোরণে একজন নিহত, আহত ২         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         হাতিরঝিল থেকে এক ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার         স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী        
//--BID Records