শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবেম্বরেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি ডেঙ্গুর প্রকোপ

স্টাফ রিপোর্টার ॥ দেশের ২৪ জেলায় শুক্রবার চিকিৎসাধীন কোন ডেঙ্গু রোগী ছিল না। তবে নবেম্বর মাসে এসেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি ডেঙ্গুর প্রকোপ। শুক্রবারও সারাদেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল প্রায় ৮শ’ জন। চলতি বছরের জানুয়ারি থেকে ৮ নবেম্বর পর্যন্ত সারাদেশে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৭ হাজার ৫৪০ জনে। অক্টোবরে মোট ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল ৮ হাজার ১৪৩ জন। নবেম্বরের ৮ দিনে ডেঙ্গুতে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ১৫শ’ জন। শুক্রবারও রাজধানীর তুলনায় ঢাকার বাইরে দ্বিগুণ নতুন রোগী শনাক্ত হয়েছে। চিকিৎসাধীন থাকা রোগীর সংখ্যা গ্রামেই বেশি।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে প্রাপ্ত তথ্যের পরিসংখ্যানে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা যথাক্রমে ১৪৯। এদের মধ্যে ঢাকায় নতুন ভর্তি ৫৭ এবং ঢাকার বাইরে ৯২। সারাদেশে বর্তমানে ভর্তি ডেঙ্গু ও সন্দেহজনক ডেঙ্গু রোগীর সর্বমোট সংখ্যা ৭৬০ জন। ঢাকা মহানগরীতে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩১৯ জন এবং ঢাকার বাইরে ৪৪১ জন। রোগতত্ত্ব , রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৫১ জনের মৃত্যুর তথ্য প্রেরিত হয়েছে। তাদের মধ্যে আইইডিসিআর ১৭৯ জনের মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ১১২ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে বলে জানিয়েছে আইইডিসিআর।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম আরও জানায়, বর্তমানে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ৬৩ জন, চট্টগ্রামে বিভাগে ১০৮ জন, খুলনা বিভাগে ১৪২ জন, রংপুর বিভাগে ৭ জন, রাজশাহী বিভাগে ২৬ জন, বরিশালের ৬ জেলায় ৭৭ জন, সিলেট বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগের চারটি জেলায় ১৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

সূত্রটি আরও জানায়, ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে বর্তামানে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৯৩ জন, মিটফোর্ড হাসপাতালে ৪৩ জন, ঢাকা শিশু হাসপাতালে ৩ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ২৯ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৬ জন, রাজারবাগের পুলিশ হাসপাতালে ৩ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৩৮ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৪ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৩৭ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

আর গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে অবস্থিত হাসপাতালগুলোর মধ্যে নতুন রোগী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ২৩ জন, মিটফোর্ড হাসপাতালে ৮ জন, ঢাকা শিশু হাসপাতালে ১ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৫ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ১ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৭ জন এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতীষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records