রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাঙ্গামাটিতে কঠিন চীবর দান উৎসব সমাপ্ত

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ৮ নবেম্বর ॥ রাঙ্গামাটির ঐতিহাসিক রাজবন বিহারে দুই দিনব্যাপী ৪৬তম দানোত্তম কঠিন চীবর দানোৎসব শুক্রবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্জলনের মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে। বৃহস্পহিবার বিকেলে ধর্মীয় আচারের মাধ্যমে চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায় চরকায় সুতা কাটা এই উৎসবের শুভ উদ্বোধন করেছেন।

এই উৎসবস্থলে লাখো পুণ্যার্থী ঢল নেমেছে। প্রায় এক বর্গকিলোমিটার এলাকাজুড়ে বসেছে গ্রাম্যমেলা। একে ঘিরে দূর-দূরান্ত থেকে সমাগম ঘটে আবাল বৃদ্ধ বনিতার। ওইদিন সকালে বৌদ্ধ ধর্মীয় গুরুদের চীবর দানের মাধ্যমে অনুষ্ঠানের মূল কাজ শেষ হয়েছে। এই সময়ে ভিক্ষু সংঘকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন পুণ্যার্থীরা। পরে ধর্মীয় উদ্বোধনী সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে শুরু হয় কঠিন চীবর দানোৎসব। বিকেলে ‘বুদ্ধ কি জয়, ধর্ম কি জয়, সংঘ কি জয়’ স্লোগান ঢোলের ছন্দে নেচে-নেচে কঠিন চীবর ও কল্পতরুণকে পুরো এলাকা প্রদক্ষিণ করেন পুণ্যার্থীরা। সাধু সাধু ধ্বনিতে মুখর হয়ে উঠে পুরো বিহার প্রাঙ্গণ।

এই উৎসবের প্রধান আকর্ষণ ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে চরকায় সুতা কেটে কোমর তাঁতের মাধ্যমে গেরুয়া রং-এর কাপড় তৈরি করে ধর্মীয় গুরুদের উৎসর্গ করা। এই প্রথা আড়াই হাজার বছর আগে অর্থাৎ গৌতম বুদ্ধের সময়কালে মহামতি গৌতম বুদ্ধের জীবদ্দশায় তার প্রধান সেবিকা বিশাখা ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা করে সারারাত বৌদ্ধভিক্ষুদের জন্য গেরুয়া কাপড় (চীবর) বুনে গৌতম বুদ্ধকে দান করেছিলেন। বিশাখা প্রবর্তিত কঠিন চীবর দানকে সফল করতে বৌদ্ধরা অনন্তকাল থেকে কঠিন চীবর দান করে আসছে বৌদ্ধ ধর্মাবলম্বী পুণ্যার্থীরা। এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন রাজা দেবাশীস রায়, বৃষ কেতু চাকমা, মহিলা এমপি আসন্তি চাকমা ও বিহার পরিচালনা কমিটির সহসভাপতি গৌতম দেওয়ান।

শীর্ষ সংবাদ:
ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল         সোমালিয়াকে ইয়েমেনি সুকুত্রা দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত         আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩        
//--BID Records