রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উচ্চ রক্তচাপে অতিরিক্ত লবণ কি ক্ষতিকর

  • ডাঃ মোঃ তৌফিকুর রহমান

জনাব কাদের ৬০ বছর বয়স উচ্চ রক্তচাপে ভুগছেন গত ৭ বছর ধরে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য তিনি তিনটি রক্তচাপ কমানোর ওষুধ খান, কিন্তু তাতেও রক্তচাপ নিয়ন্ত্রণে নেই। উনি জানান যে খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ খাওয়া উনার অনেক দিনের অভ্যাস। উনাকে অতিরিক্ত লবণ পরিহার করার পরামর্শ দিলে উনি কিছু প্রশ্নের উত্তর জানতে চান?

রোগী : রক্তচাপ নিয়ন্ত্রণে অতিরিক্ত লবণের ভূমিকা কি?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান: অতিরিক্ত লবণ খেলে লবণের সঙ্গে অতিরিক্ত পানি শরীরের রক্তের সঙ্গে যোগ হয়, ফলে রক্তের আয়তন বাড়ে যা রক্তচাপ বাড়াতে ভূমিকা রাখে।

রোগী : কোন্ কোন্ খাবারে লবণ বেশি থাকে এবং তা পরিহার করতে হবে?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : লবণাক্ত সামুদ্রিক মাছ : সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ অস¤পৃক্ত চর্বি থাকে যা স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু শুঁটকি বানানোর জন্য যদি লবণাক্ত করা হয়, তবে তা স্বাস্থ্যকর নয়। শামুক ও টিনজাত টুনা মাছে প্রচুর পরিমাণে লবণ থাকে, এ জন্য ফ্রেশ টুনা মাছে, স্যামন মাছ ও অন্যান্য সামুদ্রিক মাছ ভাল। ৩ আউন্স টিনজাত টুনা মাছে প্রায় ৩০০ গ্রাম লবণ থাকে, ৪টা বড় সামুদ্রিক চিংড়ি মাছে থাকে প্রায় ২০০ গ্রাম লবণ। তাই কোন খাবার কেনার আগে খাবারের লেবেল দেখা প্রয়োজন যে, কোন খাবারে প্রতি সার্ভিসে যাতে ১৪০ গ্রামের বেশি না থাকে।

রোগী : সার্ভিস কি?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : এক সার্ভিস হল একজন মানুষ এক বেলায় যে পরিমাণ খাবার খায়।

রোগী : কৌটাজাত স্যুপ ও সবজিতে কি পরিমাণ লবণ থাকে?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : কৌটাজাত যে কোন খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। একটি কৌটাজাত স্যুপে ১৩০০ মিলিগ্রাম লবণ থাকে। তাই কৌটাজাত শাক সবজি পরিহার করে তাজা শাক সবজি খেতে হবে। ১/২ কাপ রান্না তাজা গাজরে মাত্র ৪৫ মি.গ্রাম লবণ থাকে এবং ১ কাপ রান্না তাজা সীমে মাত্র ১ মি.গ্রাম লবণ থাকে।

রোগী : ফ্রোজেন খাবারে, সøাইস মাংস, হটডগ ও নাস্তার সিরিয়ালস স্বাস্থ্যকর কিনা?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : ফ্রোজেন খাবারে যেমন পিজ্জা বা মাংসে ১৮০০ মি.গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে। ¯¬াইস মাংস ও হটডগ জাতীয় খাবারে ৭০০ মি.গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে। সকালের নাস্তার সিরিয়ালস ও অন্যান্য প্রসেসড খাবারে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। বিস্কুট ও প্যানকেকে ৮০০ মি. গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে ।

রোগী : কেচাপ, ফ্লেভার ও সয়াসস কি স্বাস্থ্যকর?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : খাবার সুস্বাদু ও সুগন্ধযুক্ত করার জন্য ব্যবহৃত কেচাপ ও ফ্লেভা রে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। ১ টেবিল চামচ কেচাপে ১৫০ মি.গ্রাম পর্যন্ত লবণ ও ১ টেবিল চামচ সয়াসস এ ১০০০ মি.গ্রাম পর্যন্ত লবণ থাকতে পারে ।

রোগী : ডেইরি খাবারে কি লবণ বেশি থাকে?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : যদিও ডেইরি খাবারে ক্যালসিয়াম ও ভিটামিন ডি বেশি থাকে কিন্তু কিছু কিছু ডেইরি খাবারে যেমন কটেজ চিজ, বাটার মিল্ক, প্রসেসড চিজে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। ১ আউন্স আমেরিকান চিজে প্রায় ৪০০ মি.গ্রাম লবণ থাকে। কম লবণযুক্ত ডেইরি খাবার যেমন মোজারেলা (পনির), সুইস চিজ খাওয়া যেতে পারে। ১ আউন্স মোজারেলা (পনির)তে প্রায় ১৭৫ মি.গ্রাম লবণ থাকে ও ১ আউন্স সুইস চিজ এ প্রায় ৬০ মি.গ্রাম লবণ থাকে।

রোগী : ভেজিটেবল জুসে কি পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : কৌটাজাত টমেটো জুসে প্রতি ৮ আউন্স এ প্রায় ৭০০ মি.গ্রাম লবণ থাকে কিন্তু তাজা টমেটো জুসে লবণ কম থাকে। ১২টা ছোট টমেটোয় মাত্র ১১ মি.গ্রাম লবণ থাকে।

রোগী : আর কি কি খাবারে বেশি পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে?

ডাঃ মোঃ তৌফিকুর রহমান : টরটিলা জাতীয় মেক্সিকান রুটিতে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে। ময়দা থেকে তৈরি রুটির পরিবর্তে ভুট্টা থেকে তৈরি রুটিতে লবণ কম থাকে। সসেজ ও মিট বলে প্রচুর পরিমাণে সোডিয়াম বা লবণ থাকে।

লেখক : অধ্যাপক- কার্ডিওলজি, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা।

শীর্ষ সংবাদ:
নীলফামারীতে পানি কমলেও ভাঙ্গন আতঙ্কে তিস্তা পাড়ের মানুষ         ফের হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ‘না’ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ভূমিকম্পে কাঁপল লাদাখ         বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল         সোমালিয়াকে ইয়েমেনি সুকুত্রা দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত         আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়        
//--BID Records