রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চুলের যত্নে আয়ুর্বেদ

  • সাবিহা রহমান

এ কথাটি মুখ দিয়ে উচ্চারণ করেননি, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর! এখন, চুল তো পড়ছে ঠিকই, চুল পড়ার সঠিক কারণটা কি আমরা জানি? সবার চুল কিন্তু একই কারণে পড়ে না। যে কারণে দেখা যায় যে, যার চুলে একটা প্রোডাক্ট কাজ করেছে, জরুরী না যে আরেকজনের চুল পড়া ও সেই একই প্রোডাক্টে কমবে। আর এখানেই আমাদের প্রয়োজন আয়ুর্বেদের।

‘আয়ু’ শব্দের অর্থ ‘জীবন’, ‘বেদ’ শব্দের অর্থ ‘জ্ঞান’। আয়ুর্বেদ শব্দের অর্থ হচ্ছে ‘জীবনজ্ঞান’। প্রায় ৫০০০ বছরের পুরনো এই আয়ুর্বেদ ভেষজ উদ্ভিদের মাধ্যমে কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ত্বক আর চুলের বিভিন্ন সমস্যা নির্ণয় করে তার জন্য উপযুক্ত সমাধান বের করে থাকে।

আজকে আমি চুলের স্বাস্থ্য রক্ষায়, পুল পড়া কমাতে, নতুন চুল গজাতে, খুশকিসহ চুলের যাবতীয় সমস্যা দূর করে আপনাকে সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল, ঝলমলে চুল পাবার জন্য প্রাচীন আয়ুর্বেদের ৮টি ভীষণ কার্যকরী ভেষজ উদ্ভিদের গুণাগুণ জানানোর চেষ্টা করব।

ভৃঙ্গরাজ (Bhringraj)

ভৃঙ্গরাজকে king of herbs বলা হয়ে থাকে। এটা নতুন চুল গজাতে সাহায্য করে, চুলের অকালপক্বতা রোধ করে, সেই সঙ্গে এর calming effects যাদের নিদ্রাহীনতা আছে তাদের ঘুমোতে সাহায্য করে।

ব্রাহ্মী (Brahmi)

চুলের গোড়াকে মজবুত করে তোলে, খুশকি দূর করে, চুলের উপরে একটি প্রোটেক্টিভ লেয়ার তৈরি করে যার ফলে চুল অনেক বেশি স্বাস্থ্যোজ্জ্বল আর শাইনি দেখায়, নতুন চুল গজাতে সাহায্য করে ফলে চুল অনেক বেশি ঘন দেখায়।

আমলকী (Amla)

আমলকীর ভিটামিন সি-এর কথা কে না জানে! হেয়ারফল বন্ধ করে আর খুশকিসহ মাথার স্কাল্পের যাবতীয় সমস্যা দূর করে চুলকে করে তোলে ঘন, কালো আর সুন্দর।

এ্যালোভেরা (Aloevera)

এ্যালোভেরা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। আর এর ন্যাচারাল ময়েশ্চারাইজিং প্রোপার্টি চুলকে সিল্কি করে তোলে। এটা চুলে এক প্রকার প্রোটেক্টিভ লেয়ার তৈরি করে ফলে বাইরের তাপ, ধুলোবালি চুলের তেমন একটা ক্ষতি করতে পারে না।

মুকুনুউয়েনা (Mukunuwenna)

মুকুনুউয়েনা এক প্রকার জলজ ভেষজ উদ্ভিদ। এটার ও calming & cooling effect আছে। যাদের মাথাব্যথা, অনিদ্রার সমস্যা আছে তাদের জন্য ভীষণ উপকারী।

ভেতিভার (Vetiver)

ভেতিভার একটা ঘাস জাতীয় ভেষজ উদ্ভিদ, যেটা স্ক্যাল্পে কোন প্রকার ব্যাকটেরিয়াল ইনফেকশন হতে দেয় না, চুলের জন্য টনিক হিসেবে কাজ করে, মাথাব্যথা আর অনিদ্রার সমস্যা ও দূর করে।

অশ্বগন্ধা (Ashwagandha)

অশ্বগন্ধায় থাকা ন্যাচারাল এ্যান্টি অক্সিডেন্টস চুল পড়া রোধ করে, অকালপক্বতা রোধ করে, চুলের সার্বিক স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

শীর্ষ সংবাদ:
বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সর্বোচ্চ সংক্রমণ         জাপানে করোনায় প্রতি লাখে মারা গেছেন এক জনেরও কম মানুষ         করোনা ভাইরাস ॥ মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল         সোমালিয়াকে ইয়েমেনি সুকুত্রা দ্বীপ দখলের প্রস্তাব দিয়েছে আমিরাত         আজ ঝড়বৃষ্টির আভাস দেশের আট অঞ্চলে         জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট        
//--BID Records