শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্ব ক্রিকেটে অতীতের যত ফিক্সিং ...

বিশ্ব ক্রিকেটে অতীতের যত ফিক্সিং ...

স্পোর্টস রিপোর্টার ॥ ফিক্সিং কেলেঙ্কারিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অনেকেই নিষিদ্ধ হয়েছেন অতীতে। হ্যান্সি ক্রোনিয়ে, মোহাম্মদ আজহারউদ্দিনের পাশাপাশি হালে আমির-আসিফরাও পেয়েছেন বড় শাস্তি। বাংলাদেশের মোহাম্মদ আশরাফুলও ৫ বছরের শাস্তি কাটিয়ে আবার খেলায় ফিরেছেন। সাকিব অবশ্য ম্যাচ পাতানো অভিযোগে দুষ্ট নন, তিনি করেছেন তথ্য গোপন।

ফিক্সিং কেলেংকারি ক্রিকেটে নতুন নয়, এর আগেও অনেকবার ঘটেছে এই ধরণের ঘটনা। জুয়ারিদের সাথে যোগসাজশে ক্রিকেটকে কলুষিত করেছেন অনেক সাবেক ক্রিকেটাররা। আর জুয়ারিদের তথ্য গোপনেও অনেকে পেয়েছেন শাস্তি। আইসিসির দুর্নীতি দমন নীতিমালার ২.৪.৪ ধারা অনুযায়ী, কোন ক্রিকেটার দুর্নীতিতে জড়ানোর তথ্য গোপন করলে সর্বনিম্ন ছয় মাস এবং সর্বোচ্চ ৫ বছরের নিষেধাজ্ঞা পেতে পারেন ক্রিকেটাররা।

১৯৯৪ সালে অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন, টিম মে ও মার্ক ওয়াহকে ঘুষ নেয়ার বিনিময়ে বাজে খেলার প্রস্তাব দিয়ে ২০০০ সালে দোষী সাব্যস্ত হন সেলিম মালিক। ফলে ক্রিকেট থেকে আজীবন নিষিদ্ধ হন।

ভারতের আজহারউদ্দিনও আজীবন নিষিদ্ধ হয়েছিলেন ফিক্সিং কেলেংকারিতে। পরে আপিলের পর তিনি ছাড় পান।

জুয়াড়িদের সাথে সংযুক্ত হওয়ার অভিযোগে ১৯৯৮ সালে ৫ বছরের জন্য নিষেধাজ্ঞায় পড়েন অজয় জাদেজা। দলের তথ্য জুয়ারিদের কাছে দেয়ার দোষে ২ বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে বহিস্কার হন ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে স্পট ফিক্সিংয়ের দায়ে পাকিস্তানের সাবেক অধিনায়ক সালমান বাট নিষিদ্ধ হয়েছিলেন ১০ বছরের জন্য।

পাকিস্তানের এই পেসারও জড়িত ছিলেন স্পট ফিক্সিংয়ে। নিষিদ্ধ হন ৭ বছরের জন্য স্পট ফিক্সিংয়ের ৫ বছরের শাস্তি কাটিয়ে আবার ক্রিকেটে ফিরেছেন শুধু পেসার মোহাম্মদ আমির।

বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও বিপিএল ম্যাচ পাতানোর ৫ বছরের শাস্তি কাটিয়ে গত বছর আবার খেলায় ফিরেছেন।

যদিও সাকিব ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িত নন। তবে জুয়ারিদের তথ্য গোপনও কম অপরাধ নয় আইসিসির কাছে। অভিযোগ প্রমাণেই কম হলেও শাস্তি পাবেন সাকিব।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records