শুক্রবার ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদার মুক্তির একমাত্র পথ রাজপথ ॥ মওদুদ

স্টাফ রিপোর্টার ॥ মহাজোটের অন্যতম শরিক দল ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের বক্তব্যের পর জাতীয় সংসদ ভেঙ্গে দিয়ে নতুন নির্বাচন দেয়া সরকারের উচিত ছিল বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘ গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি আইনজীবী আন্দোলন’ নামক একটি সংগঠন আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সমাবেশে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, খালেদা জিয়া হুইল চেয়ারবাউন্ড হয়ে পড়েছেন।

মওদুদ বলেন, রাশেদ খান মেনন দেরি হলেও একটা সত্য কথা বলেছেন। পাঁচ বছর ক্ষমতায় আরাম-আয়েশে থেকে তারপর তিনি সত্য কথা বলেছেন। সে জন্য তাকে ধন্যবাদ জানাই। কারণ, তিনি যা বলেছেন, সেটা আমরাও বলে আসছি। ২৯ ডিসেম্বর রাতে সিভিলিয়ান ক্যুর মাধ্যমে ক্ষমতা দখল করেছে অভিযোগ করে তিনি বলেন, এ সরকারের রাষ্ট্র পরিচালনা করার কোন নৈতিক বা সাংবিধানিক অধিকার নেই।

সরকারের বাধায় খালেদা জিয়ার জামিন হচ্ছে না অভিযোগ করে ব্যারিস্টার মওদুদ বলেন, আদালত খালেদা জিয়ার জামিন দেবে না। কারণ, সরকার চায় না বলেই তার জামিন হচ্ছে না। তার জামিন আইনের মাধ্যমে সম্ভব বলে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি না। তবে রাজনৈতিক প্রভাবের কারণে কারাবন্দী হওয়ার ১ বছর ৮ মাস পরও তার জামিন হয় না। তার মুক্তির একমাত্র পথ হলো রাজপথ। যদি আমরা আন্দোলন করি, সেই আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে কারামুক্ত করতে পারব, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে পারব। তবে খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ রাজপথ।

মওদুদ বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য আমাদের কারও কাছে দেনদরবার করার দরকার নেই। আমরা বলতে চাই, আইনের মাধ্যমে তার জামিন বা মুক্তি হবে। আর যদি সেটা সম্ভব না হয় তাহলে রাজপথের আন্দোলনেই তার মুক্তি হবে। আইনজীবীরা জানেন, ৫ থেকে ৭ সাপ্তাহের বেশি তার জেলখানায় থাকার কথা নয়, তার জামিন হয়ে যাওয়ার কথা। তবে সেটা হচ্ছে না রাজনৈতিক প্রভাবের কারণে। যদি রাজপথে আমরা আন্দোলন করি, তাহলেই তাকে কারামুক্ত করতে পারব।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান এ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মঈনুল হোসেন, বিএনপির ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, এ্যাডভোকেট জয়নুল আবেদীন, বিএনপি চেয়ারপার্সনের উদেষ্টা এ্যাডভোকেট ফজলুর রহমান, দলের যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান এ্যাডভোকেট আবদুর রকিব, বিএনপির নির্বাহী কমিটির সদস্য এ্যাডভোকেট আবেদ রাজা।

ব্যারিস্টার মঈনুল হোসেন বলেন, কোন দলীয় রাজনীতি নয়; একজন আইনজীবী হিসেবে বলতে চাই, অসুস্থ খালেদা জিয়ার চিকিৎসার সুযোগ পাওয়ার জন্য জামিন পাওয়া তার অধিকার। আমি যতদূর জানি, পাকিস্তানের নওয়াজ শরীফ অসুস্থ থাকায় তাকে জামিন দেয়া হয়েছে। জামিন দেয়া মানে মুক্তি নয়। একজন বয়স্ক মহিলাকে যিনি তিনবার প্রধানমন্ত্রী ছিলেন চিকিৎসার জন্য জামিনে মুক্তি দেয়া যাবে না, এটা অত্যন্ত অমানবিক।

শীর্ষ সংবাদ:
অবৈধপথে ক্ষমতা দখলে ষড়যন্ত্রের গলি খুঁজছে বিএনপি ॥ কাদের         ইয়েমেনে পরাজিত সৌদি রাজা সালমান প্রলাপ বকছেন: ইরান         মার্কিন বিমানবাহী রণতরী পর্যবেক্ষণের ভিডিও ফুটেজ প্রকাশ করল আইআরজিসি         একসঙ্গে দুটি বিরল রোগে আক্রান্ত নবজাতক         করোনায় আরও ২১ জনের মৃত্য ॥ নতুন আক্রান্ত ১৩৮৩         জলবায়ু পরিবর্তন ॥ পৃথিবী রক্ষায় প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         সার্কভুক্ত দেশগুলোকে নিবিড় সহযোগিতার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর         লন্ডনে থানার ভেতর পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা         বাংলাদেশ-ভারত সহযোগিতা নিছক দেনাপাওনার ঊর্ধ্বে ॥ রীভা গাঙ্গুলি         নিয়মতান্ত্রিকভাবেই ক্ষমতা হস্তান্তর করা হবে ॥ প্রতিশ্রুতি রিপাবলিকানদের         মহামারিতে বিশৃঙ্খলায় বিশ্ব ॥ নিরাপত্তা পরিষদে উত্তপ্ত বাক্যবিনিময়         হাতিয়ায় মাছধরা ট্রলার ডুবি, ২ জেলের মৃতদেহ         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়ালো         ভারত ছাড়ল হার্লে ডেভিডসন         সিংহের লেজ নিয়ে নাড়াচাড়া করবেন না ॥ ট্রাম্পকে ইরান         ১৩ ঘণ্টা পর নারায়ণগঞ্জের ট্রেন চালু         অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের