বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনীতির সব সূচকে আমরা পিছিয়ে আছি ॥ সালমান এফ রহমান

অর্থনীতির সব সূচকে আমরা পিছিয়ে আছি ॥ সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বিশ্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হলেও অর্থনীতির সব সূচকে আমরা পিছয়ে আছি। ইজ অব ডুয়িং বিজনেস, কমপিটিটিভ সূচক কিংবা ডিজিটাল সূচকসহ যতগুলো সূচক রয়েছে, সবগুলো সূচকেই বাংলাদেশ পেছনে রয়েছে। কিন্তু আগামীতে সব ধরণের সূচকেই ভালো করবে বাংলাদেশ। এছাড়া দেশে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং করে অনেক যুবক বৈদেশিক মুদ্রা অর্জন করলেও রেজিস্ট্রেশন বা সনদ না থাকায় সমাজে তাদের মর্যাদা দেওয়া হয় না। অগামী ডিসেম্ভরের মধ্যে তাদের রেজিস্ট্রেশন করা হবে বলে জানান সালমান এফ রহমান।

শনিবার রাজধানীর পুরানা পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে ‘দ্য রোল অব মিডিয়া ইন প্রমোটিং এসএমই ডেভেলপমেন্ট অ্যান্ড সাসটেইনেবিলিটি’ শীর্ষক এক কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইআরএফ, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এবং প্রিজম বাংলাদেশ যৌথভাবে কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন শিল্প সচিব আবদুল হালিম, বিসিক চেয়ারম্যান মোস্তাক হাসান, ইউরোপীয় ইউনিয়নের ফুড সিকিউরিটি অ্যান্ড ন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট প্রতিনিধি ম্যানফ্রেড ফারনহোলজ প্রমুখ। কর্মশালায় সভাপতিত্ব করেন ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল।

সালমান এফ রহমান বলেন, ‘ডুয়িং বিজনেসে আমরা অনেক কাজ করেছি। অনেক রিফর্ম করছি কিন্তু কিভাবে বিশ্বব্যাংক স্কোর নির্ধারণ করে এবং কিভাবে র‌্যাংকিং করে এই জিনিসটা আমরা ভালোভাবে জানি না, বুঝি না। ফলে আমরা রিফর্ম করলেও ভালো মার্ক পাই না। ফলে সূচকগুলোতে আমরা পেছনে রয়েছি। তিনি বলেন, ‘আমরা রাজউকের অনুমোদন নিতে ১৮টি ধাপের পরিবর্তে চারটি ধাপে নিয়ে আসলাম। কিন্তু রিফর্ম করা হয়েছে কিন্তু জনগণ এর সুফল পাচ্ছে না। কারণ রাজউকের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব রিফর্ম সম্পর্কে অবগত নয়। আবার দেখা গেলো ভুমি মন্ত্রণালয়ের এক বছর আগে রিফর্ম করলেও তাদের ওয়েবসাইটে এই রিফর্ম তোলা হয়নি। ফলে ডুয়িং বিজনেসে আমরা মার্ক পাচ্ছি না।’ তিনি বলেন, ‘বিশ্বব্যাংকের নিয়ম অনুযায়ী শুধু রিফর্ম করলে হবে না। এই রিফর্মের সুবিধা জরগণ পাচ্ছে কি না তাও তারা সার্ভে করে।আর এই কারণেই আমরা ডু ইন বিজনেসে মার্ক পাচ্ছি না। তবে আগামী বছর বাংলাদেশ সূচকে এগিয়ে যাবে।’

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে