বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরেকটি আন্তর্জাতিক রুটে বাস চলাচল শুরু হচ্ছে

  • নবেম্বরে ঢাকা-সিকিম-দার্জিলিং পথে পরীক্ষামূলক যাত্রা;###;এরপর উভয় দেশের সম্মতিতে নিয়মিত চলাচল করবে

রাজন ভট্টাচার্য ॥ বাংলাদেশ থেকে ভারতের সিকিম ও দার্জিলিংয়ে বাস চলাচল শুরু হচ্ছে আগামী মাসে। ঢাকা থেকে দুটি বাস সরাসরি ভারতের শিলিগুড়ি হয়ে সিকিম যাবে। সিকিমের পর ওই একই বাস যাবে দার্জিলিংয়ে। এর মাধ্যমে বাংলাদেশ থেকে সরাসরি বাস চলাচল শুরু হবে সিকিম-দার্জিলিংয়ে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, নবেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে এই বাস চলাচল শুরু হতে পারে। সম্প্রতি মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় বাসযাত্রা শুরুর সময় নির্ধারণ করা হয়েছে। ভারতীয় দূতাবাসের সঙ্গে সর্বশেষ বৈঠকের পর শীঘ্রই যাত্রার তারিখ চূড়ান্ত করা হবে। নবেম্বরে পরীক্ষামূলক বাসযাত্রার পর উভয় দেশের সম্মতিতে ঢাকা থেকে সিকিম ও দার্জিলিং সরাসরি বাস চালানো অব্যাহত থাকবে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিসির চেয়ারম্যান এহছানে এলাহী জানিয়েছেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভায় নবেম্বরে বাংলাদেশ থেকে সিকিম-দার্জিলিং রুটে বাস চলাচল শুরুর সিদ্ধান্ত হয়েছে।

ঢাকা থেকে শ্যামলী এন আর ট্র্যাভেলসের নিউ হুন্দাইয়ের দুটি বাস যাবে পরীক্ষামূলক চলাচলে। শ্যামলী এন আর ট্র্যাভেলসের ব্যবস্থাপনা সম্পাদক শুভেঙ্কর ঘোষ রাকেশ বলেছেন, বিআরটিসির চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী আমরা যাত্রার জন্য বাস প্রস্তুত করছি।

বর্তমানে আন্তর্জাতিক পাঁচটি রুটে বাস চলাচল করছে। এগুলোর মধ্যে রয়েছে, ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, ঢাকা-সিলেট-শিলং-গুয়াহাটি-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা ও ঢাকা-খুলনা-কলকাতা-খুলনা। বাংলাদেশ-সিকিম-দার্জিলিং রুটে বাস চলাচল শুরু হলে আন্তর্জাতিক রুট হবে ছয়টি।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। পূর্ব হিমালয় পর্বত শ্রেণীর শিবালিক পর্বতে ১ হাজার ৪৩৭ মিটার উচ্চতায় হিম বরফে মোড়া এই শহর। ছবি দেখলেই মনে হয়, ইউরোপের কোন বরফাচ্ছাদিত স্থান। সিকিমের প্রাকৃতিক সৌন্দর্য আর হিমালয় পর্বতমালার সুউচ্চ শিখরগুলোর আঁকাবাঁকা পথের সৌন্দর্য পর্যটকদের দারুণ পছন্দ ও আকর্ষণীয়। বলতে গেলে প্রকৃতিপ্রেমীদের স্বর্গ। তবে গেল বছর পর্যন্ত সেখানে নিষিদ্ধ ছিল বাংলাদেশী পর্যটক। কিন্তু এবার গ্যাংটকের দুয়ার বাংলাদেশের জন্য উন্মুক্ত করেছে ভারত। সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের প্রথম সিকিম-দার্জিলিং বাস চলাচল শুরু হতে যাচ্ছে। এর মাধ্যমে বাংলাদেশের ভ্রমণপিপাসুদের সরাসরি বাসে সিকিম-দার্জিলিং যাত্রা উন্মুক্ত হবে। বিআরটিসি চেয়ারম্যান আরও জানান, নবেম্বরের বাসযাত্রা হবে ট্রায়াল রান। এরপর পর উভয় দেশের সম্মতিতে ঢাকা থেকে সিকিম ও দার্জিলিং সরাসরি বাস চালানো হবে।

এহছানে এলাহী বলেন, প্রথমে ঢাকা থেকে শিলিগুড়ি হয়ে সিকিম। এরপর সিকিম থেকে আবার শিলিগুড়ি ফিরে সেখান থেকে দার্জিলিং। এই রুটগুলোর বিষয়ে এরই মধ্যে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। তবে এষনও ভাড়া চূড়ান্ত হয়নি। যাত্রীদের কথা বিবেচনায় রেখে ভাড়া ঠিক হবে। সপ্তাহে দুই অথবা তিনদিন বাস চলাচল করবে এই রুটে।

ঢাকা থেকে শ্যামলী এন আর ট্রাভেলস-এর দুটি ব্রান্ড নিউ হুন্দাই বাস যাবে ট্রায়াল রানে। এর আগে গতবছর ওই একই কোম্পানির বাস দিয়ে ঢাকা-কাঠমান্ডু ট্রায়াল রান হয়েছে। এছাড়া বিআরটিসির থেকে দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে ঢাকার সঙ্গে ভারতের ৪টি রুটে চলছে শ্যামলী এন আর ট্রাভেলস-এর বাস।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের প্রচুর পর্যটক সরাসরি বাসে সিকিম যেতে চাচ্ছেন। ট্রায়াল রানের পরর্ টকদের যাতায়াতে যাতে দ্রুত সরাসরি বাস চালু হয় সে চেষ্টা করব। এটি দেশের পরিবহন খাতের উল্লেখযোগ্য অগ্রগতি। একই সঙ্গে ভারত থেকে পর্যটক বাংলাদেশে আসবে বলেও জানান বাস-ট্রাক ওনার্স এ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক শুভেঙ্কর ঘোষ রাকেশ।

সংশ্লিষ্টরা বলছেন, ভারতের শিলিগুড়ি শহর থেকে ২০ কিলোমিটার পেরিয়ে গেলেই বাকিটা পথ পাহাড়ের বাঁকে বাঁকে। এ রকম পাহাড়ী পথযাত্রা প্রায় ১১৯ কিলোমিটার। উঁচু পাহাড়ের কোমর কেটে তৈরি করা রাস্তা ধরে বাংলাদেশের শ্যামলী এন আর ট্রাভেলস-এর হুন্দাই বাস পৌঁছে যাবে সিকিমের রাজধানী গ্যাংটকে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের সরকারী পরিবহন সংস্থা এবং ভারতের পরিবহন সংস্থার লোকজন থাকবেন ঢাকা-সিকিম দার্জিলিং ট্রায়াল রানের বাসে। এছাড়া থাকবে কারিগরি একটি টিম। দুই দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বহর।

বিআরটিসি চেয়ারম্যান জানান, ভারতের সঙ্গে বাংলাদেশের পাঁচটি রুটে দুই দেশের মধ্যে বাস চলাচল করে। এবার সেগুলোর সঙ্গে যোগ হবে আরও একটি রুট সিকিম। বাংলাবান্ধা হয়ে শিলিগুড়ি দিয়ে সিকিম পৌঁছবে বাংলাদেশের বাস। সরকারকে প্রতিবছর বিপুল পরিমাণ রাজস্ব দিয়ে ভারত-বাংলাদেশ রুটে শ্যামলী পরিবহনের বাস চলে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক নতুন রুটেও শ্যামলী পরিবহন যাত্রীদের উন্নত সেবা দিতে প্রস্তুত বলেও জানান সংশ্লিষ্টরা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী         জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে ব্র্যাক ব্যাংক         ফাঁসির রায় ॥ পুলিশ হেফাজতে মিন্নি         ‘বিএনপি আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই ব্যর্থ, আন্দোলন তো সুদূর পরাহত’         এইচএসসি-সমমানের তারিখ জানা যাবে আগামী সপ্তাহে         রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         সৌদি অরব রুটে প্রতি সপ্তাহে চলবে ২০ ফ্লাইট ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৩৬         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         ফের পেছালো ডিআইজি মিজানসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগের শুনানি         মাধ্যমিক স্কুল কমিটির সভাপতি হতে শিক্ষাগত যোগ্যতা নির্ধারণে আইনি নোটিশ         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ