মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় ম্যাজিক বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত

 ঢাকায় ম্যাজিক বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা  অনুষ্ঠিত

সংস্কৃতি ডেস্ক ॥ ঢাকায় ‘ম্যাজিক শিল্পের উন্নয়ন এবং ম্যাজিশিয়ানদের নেটওয়ার্কিং’ শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালায় ম্যাজিক শিল্পে উন্নত প্রযুক্তির ব্যবহার এবং বিভিন্ন দেশের ম্যাজিশিয়ানদের মধ্যে কার্যকর যোগাযোগের উপর গুরুত্ব দিয়েছেন ম্যাজিশিয়ানার। সম্ভাবনাময় এ শিল্পের যথাযথ উন্নয়নেসরকারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সহযোগিতাও কামনা করেছেন তারা। রাজধানী ঢাকার উত্তরায় ২৩-২৪ অক্টোবর ম্যাজিক থিয়েটারে অনুষ্ঠিত এ কর্মশালায় বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। ম্যাজিশিয়ানস সোসাইটি অব বাংলাদেশ (এমএসবি) দু’দিন ব্যাপী এ কর্মশালার আয়োজন করে। দেশ-বিদেশের শতাধিক ম্যাজিশিয়ান কর্মশালায় অংশ নেন। দেশে ম্যাজিক শিল্প নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত এ আন্তর্জাতিক কর্মশালায় ‘ম্যাজিক এবং ইল্যুশনে উন্নত প্রযুক্তির ব্যবহার’, ‘স্টেজ পরিবেশনা’, ‘স্টেজ ইফেক্টস’, ‘প্রেজেন্টেশন ও শো-ম্যানশিপ’, ‘ম্যাজিকে হাতের কলা-কৌশল’ ইত্যাদি বিষয় নিয়ে সেশন পরিচালিত হয়। কর্মশালার ৯টি সেশনে লেকচার এবং পরিবেশনা অন্তর্ভূক্ত ছিল। থাইল্যান্ডের জাদুশিল্পী মামাদা, চীনের ড্যানিয়েল বুম এবং ভারত থেকে জাদুশিল্পী এস লাল ও সুভাস কর্মশালায় অংশ নেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জাদুশিল্পী এবং এমএসবির সভাপতি জুয়েল আইচ, এমএসবির প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি আলীরাজ এবং সংগঠনের প্রখ্যাত জাদুশিল্পী উলফাত কবির কর্মশালার বিভিন্ন সেশন পরিচালনা করেন। কর্মশালায় লেকচারের পাশাপাশি বিভিন্ন দেশের জাদুশিল্পীরা তাদের পরিবেশনাও করেন। কর্মশালার সমাপনী পর্বে অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট, স্মারক এবং ম্যাজিক সরঞ্জাম প্রদান করা হয়। ‘ম্যাজিশিয়ানস সোসাইটি অব বাংলাদেশ’ দেশের ম্যাজিক শিল্পের সার্বিক উন্নয়ন এবং পেশাদার ও সৌখিন জাদুশিল্পীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। সংগঠনটি কয়েক বছর আগে দেশে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ম্যাজিক ফেস্টিভ্যাল’ আয়োজন করেছিল।

শীর্ষ সংবাদ:
সমন্বিত উন্নয়নের জন্য জনবান্ধব পুলিশিংয়ের কোনো বিকল্প নেই : পুলিশ মহাপরিদর্শক         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪৮৮         দেশ দুঃসময় পার করছে না, বিএনপির চরম দুঃসময় চলছে ॥ কাদের         নুর-মামুনদের গ্রেফতারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি         ভারতে দৈনিক করোনাভাইরাস সংক্রমণে বড়সড় পতন ঘটেছে         এমসি’তে গণধর্ষণ ॥ কলেজ কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে রিট         নকল মাস্ক সরবরাহ ॥ জেএমআই চেয়ারম্যান গ্রেফতার         এমসি কলেজে গণধর্ষণ ॥ আরও ৩ জন রিমান্ডে         সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ