মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের বিরুদ্ধে টি২০ দলে নেই কোহলি

বাংলাদেশের বিরুদ্ধে টি২০ দলে নেই কোহলি
  • টি২০ সিরিজে অধিনায়ক রোহিত, নতুন মুখ অলরাউন্ডার দুবে, টেস্টের নেতৃত্বে থাকবেন কোহলি

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন ভারত সফর অনিশ্চয়তার মুখে পড়ে গিয়েছিল। তবে বিভিন্ন দাবিতে ধর্মঘটে যাওয়া ক্রিকেটারদের সব দাবি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বুধবার মেনে নেয়াতে সব শঙ্কা কেটে গেছে। ঘোষিত সময় অনুসারেই আজ ভারত সফরের অনুশীলন শুরু করবে বাংলাদেশের টি২০ দল। আর বৃহস্পতিবারই বাংলাদেশের বিপক্ষে ৩ ম্যাচ টি২০ সিরিজ ও ২ ম্যাচের টেস্ট সিরিজের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। টি২০ সিরিজে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়েছে। নতুন মুখ হিসেবে মুম্বাইয়ের অলরাউন্ডার শিভম দুবে প্রথমবারের মতো ডাক পেয়েছেন। তবে সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি এবারও অনুপস্থিত। ২ ম্যাচের জন্য ঘোষিত দলে অবশ্য কোহলি আছেন।

এই প্রথম ঘরের মাটিতে বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ভারত। আর এই সিরিজের আগেই নতুন বিসিসিআই সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। এবার তার বোর্ডের অধীনে প্রথম মিশন ভারতীয় দলের। এই সিরিজের টেস্টে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন গাঙ্গুলী। সবদিক থেকে তাই এই সফরটি বাংলাদেশ দলের জন্য দারুণ গুরুত্বপূর্ণ। সেই সিরিজের আগে হুট করেই বাংলাদেশের ক্রিকেটাররা সুযোগ-সুবিধা বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন, বেতনভাতা নিয়ে ধর্মঘটে গিয়েছিলেন। শঙ্কার মুখে পড়ে গিয়েছিল বাংলাদেশ দলের ভারত সফর। কিন্তু বুধবার বিসিবি ক্রিকেটারদের সব দাবি মেনে নেয়ায় এখন আর কোন অনিশ্চয়তা নেই। সময়মতোই ভারত সফরে যাবে বাংলাদেশ দল। বেশ কয়েকদিন আগেই বাংলাদেশের টি২০ দল ঘোষণা করেছে বিসিবি। তারা আজ থেকেই অনুশীলনে নামবেন। বৃহস্পতিবারই ভারতের টি২০ ও টেস্ট দল ঘোষণা করেছে বিসিসিআই।

আগামী ৩, ৭ ও ১০ নবেম্বর দিল্লী, রাজকোট ও নাগপুরে ৩ ম্যাচের টি২০ সিরিজ দিয়ে ভারত সফর শুরু করবে বাংলাদেশ দল। বেশ আগে থেকেই গুঞ্জন ছিল অধিনায়ক কোহলি নাও খেলতে পারেন। দল ঘোষণার পর নিশ্চিত হয়েছে তিনি খেলছেন না। কোহলিকে ছাড়াই ভারতের টি২০ দল ঘোষণা করা হয়েছে। রোহিতের নেতৃত্বে ঘোষিত দলে নেই ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ ও হার্দিক পা-িয়ার মতো নিয়মিত সদস্যরা। পিঠের ইনজুরির কারণে ইংল্যান্ডে সম্প্রতিই অস্ত্রোপচার করাতে হয়েছে বুমরাহ ও হার্দিকের। সে কারণে দলের বাইরে এ দু’জন। এই সুযোগে সাড়ে ৪ বছর পর দলে ফিরেছেন কেরালার উইকেটরক্ষক ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। তিনি ২০১৫ সালের জুলাইয়ে জিম্বাবুইয়ের বিপক্ষে হারারেতে একমাত্র আন্তর্জাতিক টি২০ খেলেছিলেন। তবে এবারও দলের বাইরে অভিজ্ঞ সাবেক অধিনায়ক ধোনি। গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ভারতীয় জার্সিতে দেখা যায়নি তাকে। তবে প্রথমবারের মতো সুযোগ করে নিয়েছেন মুম্বাই অলরাউন্ডার দুবে। তার বিষয়ে বিসিসিআই নির্বাচক প্যানেলের চেয়ারম্যান এমএসকে প্রসাদ বলেন, ‘আমাদের টি২০ স্কোয়াডের বিবেচনায় ছিল হার্দিক। আমরা বিজয় শঙ্করকে দিয়ে চেষ্টা চালিয়েছি। কিন্তু আপাতত মনে হচ্ছে দুবে এই জায়গার জন্য পুরোপুরি খাপ খেয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজে ভারত ‘এ’ দলের হয়ে তার পারফর্মেন্স দারুণ ছিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতেও সে খুব আক্রমণাত্মক মেজাজে ব্যাট করে। পর্যায়ক্রমে সে এসেছে এবং তার ওপর আমরা সন্তুষ্ট।’

টেস্ট সিরিজে যথারীতি কোহলির নেতৃত্বেই খেলবে ভারত। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম তার অভিষেকটা দারুণ কাটালেও এবার বাংলাদেশের বিপক্ষে তার খেলা হচ্ছে না। পরীক্ষিত কুলদ্বীপ যাদব ইনজুরি কাটিয়ে ওঠায় শাহবাজ ছিটকে গেছেন টেস্ট দল থেকে। বুমরাহ না থাকায় টিকে গেছেন উমেশ যাদবও। এছাড়া কোন পরিবর্তন নেই ভারতের টেস্ট স্কোয়াডে। ইন্দোরে ১৪-১৮ নবেম্বর প্রথম টেস্ট এবং কলকাতায় ২২-২৬ নবেম্বর দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে।

ভারতের টি২০ দল ॥ রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শ্রেয়াস আইয়ার, মানীষ পা-ে, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পা-িয়া, যুজবেন্দ্র চাহাল, রাহুল চাহার, দীপক চাহার, খলিল আহমেদ, শিভম দুবে ও শার্দুল ঠাকুর।

ভারতের টেস্ট দল ॥ বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা, শুভমান গিল ও ঋষভ পন্থ (উইকেটরক্ষক)।

শীর্ষ সংবাদ:
হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল         পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ