মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলকাতায় চোর–ডাকাত ধরতে নতুন প্রযুক্তি

কলকাতায় চোর–ডাকাত ধরতে নতুন প্রযুক্তি

অনলাইন ডেস্ক ॥ নতুন এক উদ্যোগ নিয়ে কলকাতা পুলিশ। ভিড়ের মধ্যে বাজারে বা যেসব এলাকায় মানুষ বেশি থাকে, যেসব জায়গায় দুষ্কৃতকারীদের ধরতে নতুন এক প্রযুক্তি আনছে তারা। এসব জায়গায় থাকা ইনস্টল করা হচ্ছে নতুন এক সফটওয়্যার ‘ফেস রিকগনিশন সফটওয়্যার’। ‘ফেস রিকগনিশন সফটওয়্যারের’ মাধ্যমে ভিড়ের মধ্যে লুকিয়ে থাকা চোর, ডাকাত, ছিনতাইকারী, পকেটমারদের ধরা সহজ হবে বলছে কলকাতা পুলিশ।

ইতিমধ্যে শহরের বিভিন্ন বাজার, শপিং মলসহ ভিড়ের স্থানে লাগানো সিসিটিভিতে এই সফটওয়্যার ইনস্টল করতে শুরু করেছে পুলিশের সাইবার সেল। এ ছাড়া কলকাতা শহরের বিভিন্ন সড়কে লাগানো আছে সিসিটিভি। কলকাতা পুলিশের হেডকোয়ার্টার লালবাজার কন্ট্রোল রুম থেকে এসব সিসিটিভির ওপর নজরদারি করা হয়। নতুন এই সফটওয়্যারের মাধ্যমে ভিড়ের মধ্যে লুকিয়ে থাকা দুষ্কৃতকারীদের সহজে শনাক্ত করতে পারবে পুলিশ।

কলকাতা পুলিশ বলেছে, দিওয়ালির আগেই কলকাতার ভিড় বাজারগুলোতে ইনস্টল করা হচ্ছে এই নতুন সফটওয়্যার।

বিভিন্ন সময় যেসব পকেটমার, ছিনতাইকারী, চোর, ডাকাত ধরা হয়েছে তাদের এবং কলকাতার কুখ্যাত দুষ্কৃতকারীদের বায়োমেট্রিকের একটি ডাটাবেজ তৈরি করেছে লালবাজার পুলিশের সাইবার সেল। এসব অপরাধীর চোখ, নাক, মুখের অবয়ব, হাত ও পায়ের আঙুলের ছাপ সংগ্রহ করে তৈরি করা হয়েছে ডেটাবেইজ। এই ডেটাবেজ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অপরাধীর মুখের খুঁটিনাটি ফেস রিকগনিশন সফটওয়্যারে ইনস্টল করা হচ্ছে। এর ফলে পুলিশ কন্ট্রোল রুম থেকে অপরাধীদের শনাক্ত করতে পারবে পুলিশ।

তবে এই সফটওয়্যারের সবচেয়ে বড় সমস্যা হলো, ডেটাবেজের বাইরের কোনো অপরাধী শনাক্ত করা সম্ভব হবে না।

শীর্ষ সংবাদ:
সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ        
//--BID Records