সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এডিস মশার পাশাপাশি কিউলেক্স মশা নিধনে কাজ করবো ॥ মেয়র আতিক

এডিস মশার পাশাপাশি কিউলেক্স মশা নিধনে কাজ করবো ॥ মেয়র আতিক

অনলাইন ডেস্ক ॥ ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, গত ৭ অক্টোবর থেকে দুইজন কীটতত্ববিদ এবং ১০ জন শিক্ষানবিশ কীটতত্ববিদ নিয়ে ডিএনসিসি আওতাধীন ৬৩৫টি স্থানে কিউলেক্স নিয়ে সার্ভে করা হয়। সেই সার্ভে প্রতিবেদনের ভিত্তিতে আমরা কিছু কার্যক্রম গ্রহণ করি। সেগুলো কতটুকু ফলপ্রসূ হলো তা যাচাইয়ে ২০ অক্টোবর আবার পুনরায় সার্ভে করা হয় যেখানে ইতিবাচক ফলাফল আসে। বুধবার থেকে দু’সপ্তাহব্যাপী ‘বিশেষ কর্মসূচি’ গ্রহণ করে আমরা এখন এডিস মশার পাশাপাশি কিউলেক্স মশা নিধনে কাজ করবো। এজন্য বিদ্যমান ২৭০ জন মশক নিধনকর্মীর পাশাপাশি আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রতি ওয়ার্ডে ৩০ জন করে এক হাজার ৬২০ জন মশক নিধনকর্মী কাজ করবেন। প্রতিটি ওয়ার্ডে ১০ জন মশক নিধন কার্যক্রমে (ফগিং, লার্ভিসাইডিং) থাকবেন। এছাড়া বাকি ২০ জন পাঁচটি গ্রুপে চারজন করে বিভক্ত হয়ে মশার প্রজনন বা উৎপত্তিস্থল ধ্বংস করবে।

আজ বুধবার রাজধানীর গুলশানে ডিএনসিসি নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কার্যক্রম সম্পর্কে গণমাধ্যমকর্মীদের জানান ডিএনসিসি মেয়র ।

মশক নিধন কার্যক্রমে ওয়ার্ড কাউন্সিলরদের আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে ডিএনসিসি মেয়র বলেন, ওয়ার্ড কাউন্সিলররা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। তাই তাদের কাজের জবাবদিহিতা রয়েছে জনগণের কাছে। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলরদের এ বিষয়ে দায়িত্ব নিতে হবে। মাঠপর্যায়ে মশক নিধন কর্মীরা ঠিকমত কাজ করছেন কিনা, সব কাজ ঠিকমত হচ্ছে কিনা। এটি মনিটরিং করবে স্বাধীন নামে একটি কমিটি। পরে তারা নিরপেক্ষভাবে সঠিক প্রতিবেদন দেবে আমাদের।

কীটতত্ববিদদের সার্ভে প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে মেয়র জানান, ডিএনসিসির ওয়ার্ডগুলো- ৫, ১১, ১৭, ২০,২৮, ৩১,৩২,৩৩ ও নম্বর ওয়ার্ড কিউলেক্স মশায় সব থেকে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে।

ডেনমার্কের সি-ফোরটি সম্মেলনে অংশগ্রহণ নিয়ে আতিকুল ইসলাম বলেন, ডেনমার্কে বিভিন্ন শহরের মেয়রদের সঙ্গে আমাদের মতবিনিময় সভা হয়েছে। সেখানে আমরা অগ্নি নির্বাপণের জন্য স্যাটেলাইট ফায়ার স্টেশন এবং স্কুলের জন্য ইলেকট্রিক গাড়ি দেখেছি। ডেনমার্ক সরকারের সঙ্গে আমাদের ইতোমধ্যে চুক্তি হয়েছে। অগ্নি নির্বাপণে এসব স্যাটেলাইট ফায়ার সার্ভিস খুব কাজে আসবে। অন্যরা এগুলো ব্যবহার করে ইতিবাচক ফলাফল পেয়েছে। আর স্কুলের শিক্ষার্থীদের জন্য পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ি দেবো আমরা এতে করে সড়কে যানজট কমবে।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records