শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লক্ষণ-স্মিথের স্বপ্নের একাদশে সাকিব-তামিম

স্পোর্টস রিপোর্টার ॥ দেশের মাটিতে অপ্রতিদ্বন্দ্বী দল হয়ে উঠেছে ভারত। কোনভাবে তাদের হারানো যাচ্ছে না। থামানো যাচ্ছে না। জিতেই চলেছে। নিজেদের মাটিতে টানা ১১টি টেস্ট সিরিজ জিতেছে ভারত। ভারতকে হারাতে এবার ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ ও দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ তাদের স্বপ্নের একাদশ তৈরি করেছে। যে একাদশে বাংলাদেশের দুই সেরা ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান ও ওপেনার তামিম ইকবালকে রাখা হয়েছে।

ভারত যেভাবে নিজেদের মাটিতে ছুটছে তাতে কোন একটি দল নয়, পুরো বিশ্ব থেকে একটি দল গঠন করেই যেন হারানোর চেষ্টা করা হবে। স্টার স্পোর্টসের ধারাভাষ্যকার হয়ে লক্ষণ আর স্মিথ যেন সেই স্বপ্নের একাদশ বানানোরই চেষ্টা চালিয়েছেন। অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান; কোন দলকেই ছাড় দেয়নি ভারত। ২০১৩ সাল থেকে যে নিজেদের মাটিতে টেস্ট সিরিজ জেতা শুরু করেছে, এখন তা বিদ্যমান। টানা আটটি টেস্টও জিতেছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আরেকটি টেস্ট জেতার পথ যেন তৈরি করে ফেলেছে। কি দুর্বার ভারত। কোন দলই পাত্তা পাচ্ছে না। নির্দিষ্ট কোন দল পারছে না। আর তাই লক্ষণ ও স্মিথ বিশ্ব ক্রিকেটের দল থেকেই একটি দল ও একাদশ বানিয়েছে।

ঘরের মাঠে সর্বশেষ ৩২ টেস্টের মধ্যে মাত্র একটি টেস্টই হেরেছে। হয় জিতেছে না হয় মাঝে মধ্যে সিরিজের একটি দুটি ম্যাচ হয়েছে ড্র। তবে সিরিজ শেষ পর্যন্ত ভারতই জিতে নিয়েছে। লক্ষণ ও স্মিথ মিলে তাই এমন এক বিশ্ব একাদশ তৈরি করেছে যারা ভারতের উইকেটে ভারতকে হারানোর ক্ষমতা রাখে। সেই দলে তামিম ও সাকিবকে গুরুত্বের সঙ্গেই রাখা হয়েছে।

এই একাদশে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ রয়েছেন। ব্যাটিংয়ে তাদের সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। তবে শুরুটা তামিমকে দিয়েই করতে চান লক্ষণ ও স্মিথ। সঙ্গে দক্ষিণ আফ্রিকার ডিন এলগারকে রাখা হয়েছে।

স্বপ্নের একাদশ ॥ ডিন এলগার, তামিম ইকবাল, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বাবর আজম, সাকিব আল হাসান, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, জোফরা আর্চার, নাথান লেয়ন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতীষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records