শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে গিয়ে অসুস্থ হলে মেডিক্যাল ভিসা লাগবে না

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে অবস্থানকালে বাংলাদেশী কেউ অসুস্থ হয়ে পড়লে তার চিকিৎসা পাওয়া সহজ হলো। এখন থেকে এই ধরনের জরুরী চিকিৎসার জন্য বাংলাদেশীদের আর মেডিক্যাল ভিসা নিতে হবে না বলে জানিয়েছে ঢাকায় ভারতীয় হাইকমিশন। খবর বিডিনিউজের।

বুধবার ভারতীয় হাইকমিশনের এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশী যারা বৈধ ভিসা নিয়ে ভারত যাবেন, তারা সেখানে অবস্থানের সময় অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আর ভিসার ধরন পরিবর্তন করতে হবে না। যদি পুরনো রোগের কারণেও কেউ ভারতে গিয়ে অসুস্থ হন, তার ক্ষেত্রেও এই নিয়ম খাটবে। তবে অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। অর্থাৎ সেক্ষেত্রে মেডিক্যাল ভিসাই নিয়ে যেতে হবে।

এর আগে বিভিন্ন সময় ভারতীয় ভিসার আবেদন নেয়ার জন্য জরুরী চিকিৎসা ভিসার আবেদন সরাসরি গ্রহণ করার জন্য বিশেষ কাউন্টার বসানো ছাড়াও বাংলাদেশী নাগরিকদের ভিসাপ্রাপ্তির ভোগান্তি কমানোর প্রক্রিয়ায় চিকিৎসা ভিসার নিয়মেও কিছুটা শিথিলতা এনেছিল ভারত সরকার।

সরকারী তথ্য অনুযায়ী, চিকিৎসা, ব্যবসা, বেড়ানোসহ বিভিন্ন কারণে প্রতিদিন গড়ে তিন হাজার বাংলাদেশী নাগরিক ভারতে প্রবেশ করেন। ২০১৭ সালের এক হিসাব অনুযায়ী, প্রায় ১১ লাখ বাংলাদেশী প্রতিবছর ভারত সফর করেন, যাদের অর্ধেকই যান চিকিৎসার প্রয়োজনে। আর প্রতিবছর যত রোগী বিদেশ থেকে ভারতে আসেন, তার ২২ শতাংশ বাংলাদেশের।

শীর্ষ সংবাদ:
মুখোশ উন্মোচিত হোক         জিয়া আমাকে মন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছিল         মাত্র সাড়ে ৩ বছরেই শূন্য অর্থনীতির দেশকে প্রতিষ্ঠিত করে যান বঙ্গবন্ধু         বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে পরোক্ষ মদদ ছিল জিয়ার         শনাক্ত বিবেচনায় করোনায় মৃত্যু হার ১.৩২ শতাংশ         ’৭৫ পরবর্তী দেশকে পাকিস্তান বানাতে চেয়েছিলেন জিয়া         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে পাঁচ কর্মকর্তার নেতৃত্বে চলে পৈশাচিক নির্যাতন         আইনের ফাঁক-ফোকরে অধিকাংশই এখন জামিনে মুক্ত         কোভিড ভ্যাকসিন ॥ দেশে দেশে তোড়জোড়         প্রদীপের প্রতিহিংসার বলি সিনহা, আজ গণশুনানি         বঙ্গবন্ধুকে অস্বীকার করা দেশের অস্তিত্ব ও মুক্তিযুদ্ধকে অস্বীকার         জাতির পিতাকে মেনে নিয়েই সকলের রাজনীতি করা উচিত         বিচার বিভাগ বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে কাজ করছে         বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী